৩০ নভেম্বর ২০২২, ১৫ অগ্রহায়ন ১৪২৯, ৫ জমাদিউল আউয়াল ১৪৪৪ হিজরি
`

পাকিস্তানে বন্যাদুর্গতদের আরো ১০ মিলিয়ন ডলার দিল যুক্তরাষ্ট্র

পাকিস্তানে বন্যাদুর্গতদের আরো ১০ মিলিয়ন ডলার দিল যুক্তরাষ্ট্র - ছবি : সংগৃহীত

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন বন্যাদুর্গত পাকিস্তানের জন্য আরো তহবিল দেয়ার অঙ্গীকার জানিয়েছেন এবং দক্ষিণ এশিয়ার দেশটিকে ভয়াবহ বন্যার সাথে মোকাবেলার জন্য তাদের সবচেয়ে বড় ঋণদাতা দেশ চীনের কাছে ঋণ মওকুফ ও পুনঃতফসীলিকরণের অনুরোধ জানানোর আর্জি জানিয়েছেন।

ওয়াশিংটনে পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী বিলাওয়াল ভুট্টো জারদারির সাথে বৃহৎ পরিসরে দ্বিপক্ষীয় আলোচনার পর সোমবার দিনের শেষভাগে ব্লিংকেন আরো বলেন, তিনি তার সহকর্মী (বিলাওয়ালের) সাথে আফগানিস্তান বিষয়ে উভয় পক্ষের জন্য গুরুত্বপূর্ণ বিষয়, সন্ত্রাসবিরোধী উদ্যোগে পারস্পরিক সহযোগিতা ও ভারতের সাথে পাকিস্তানের অম্লমধুর সম্পর্কের বিষয়গুলো নিয়ে আলোচনা করেছেন।

যুক্তরাষ্ট্রের সাথে পাকিস্তানের সম্পর্কের ৭৫ বছর পূর্তি উপলক্ষে পররাষ্ট্র মন্ত্রণালয় আয়োজিত এক অনুষ্ঠানে ব্লিংকেন আরো বলেন, আমরা তাৎক্ষণিক মানবিক সহায়তা হিসেবে প্রায় ৫ কোটি ৬০ লাখ ডলার জোগাড় করেছি। আমরা ১৭টি বিমানভর্তি সরঞ্জাম পাঠিয়েছি, যার মধ্যে আছে খাদ্য ও সাময়িক আবাস, তাঁবু এবং তারপুলিন তৈরির উপকরণ রয়েছে। আজ আমি আনন্দের সাথে খাদ্য নিরাপত্তা সহায়তা হিসাবে আরো এক কোটি ডলার দেয়ার ঘোষণা দিচ্ছি।

অস্বাভাবিক মৌসুমি বৃষ্টিপাত ও বৈশ্বিক জলবায়ু পরিবর্তনের ফলে পাকিস্তান জুড়ে বন্যা দেখা দিয়েছে। এতে ১ হাজার ৬০০ চেয়েও বেশি মানুষ মারা গেছে, যার মধ্যে ৬০০ জন শিশু। এতে জুনের মাঝামাঝি সময় থেকে আরো ৩ কোটি ৩০ লাখ মানুষ প্রভাবিত হয়েছেন এবং দেশের বড় একটি অংশ, বিশেষত দক্ষিণের সিন্ধু প্রদেশ পানিতে ডুবে গেছে।

পাকিস্তানের কর্মকর্তাদের মতে, বহির্বিশ্বের কাছে পাকিস্তানের মোট ১৩ হাজার কোটি ডলার ঋণের ১০ শতাংশই চীনের কাছ থেকে নেয়া। ঋণের বেশিরভাগ অংশই পশ্চিমের দেশ ও আন্তর্জাতিক আর্থিক প্রতিষ্ঠানের কাছ থেকে নেয়া।

ইসলামাবাদের পররাষ্ট্র মন্ত্রণালয় বক্তব্যে বিলাওয়াল জারদারির বরাত দিয়ে বলা হয়েছে, তিনি ব্লিংকেনকে জানান, আফগানিস্তানে চলমান মানবিক সঙ্কট কাটিয়ে ওঠার জন্য সহায়তা প্রয়োজন। তিনি আন্তর্জাতিক সম্প্রদায়ের সাথে মিলে প্রতিবেশী দেশটিতে শান্তি, উন্নয়ন ও স্থিতিশীলতা পুনঃপ্রতিষ্ঠার অঙ্গীকারের কথাও জানান।
সূত্র : ভয়েস অফ আমেরিকা


আরো সংবাদ


premium cement
অঘটন ঘটিয়ে শেষ ষোলতে অস্ট্রেলিয়া বিশ্বচ্যাম্পিয়নদের হারিয়ে দিল তিউনিসিয়া ফেসবুকে প্রেমের পর গণধর্ষণ, আটক ৫ বিএনপির আমলের চেয়ে ছয় গুণ বেশি রিজার্ভ আমাদের রয়েছে : মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী মরা-বাঁচা লড়াইয়ে প্রথমার্ধ শেষে গোলশূন্য ডেনমার্ক-অস্ট্রেলিয়া ম্যাচ সোহরাওয়ার্দী উদ্যান কেনো বিএনপির অপছন্দ : ওবায়দুল কাদের ফ্রান্স-তিউনিসিয়া ম্যাচ গোলশূন্য ড্তে শেষ প্রথমার্ধ গণসমাবেশের লিফলেট বিতরণকালে গাজীপুরে বিএনপির নেতাকর্মী গ্রেফতার ১০ দফা দাবিতে জয়দেবপুর রেল স্টেশনে বিক্ষোভ দুর্নীতির অভিযোগ, বেনাপোল সোনালী ব্যাংকের ৩ কর্মকর্তা বরখাস্ত মির্জাপুরে ইটভাটা মালিককে কোটি টাকা জরিমানান

সকল