২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

পাকিস্তানে বন্যাদুর্গতদের আরো ১০ মিলিয়ন ডলার দিল যুক্তরাষ্ট্র

পাকিস্তানে বন্যাদুর্গতদের আরো ১০ মিলিয়ন ডলার দিল যুক্তরাষ্ট্র - ছবি : সংগৃহীত

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন বন্যাদুর্গত পাকিস্তানের জন্য আরো তহবিল দেয়ার অঙ্গীকার জানিয়েছেন এবং দক্ষিণ এশিয়ার দেশটিকে ভয়াবহ বন্যার সাথে মোকাবেলার জন্য তাদের সবচেয়ে বড় ঋণদাতা দেশ চীনের কাছে ঋণ মওকুফ ও পুনঃতফসীলিকরণের অনুরোধ জানানোর আর্জি জানিয়েছেন।

ওয়াশিংটনে পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী বিলাওয়াল ভুট্টো জারদারির সাথে বৃহৎ পরিসরে দ্বিপক্ষীয় আলোচনার পর সোমবার দিনের শেষভাগে ব্লিংকেন আরো বলেন, তিনি তার সহকর্মী (বিলাওয়ালের) সাথে আফগানিস্তান বিষয়ে উভয় পক্ষের জন্য গুরুত্বপূর্ণ বিষয়, সন্ত্রাসবিরোধী উদ্যোগে পারস্পরিক সহযোগিতা ও ভারতের সাথে পাকিস্তানের অম্লমধুর সম্পর্কের বিষয়গুলো নিয়ে আলোচনা করেছেন।

যুক্তরাষ্ট্রের সাথে পাকিস্তানের সম্পর্কের ৭৫ বছর পূর্তি উপলক্ষে পররাষ্ট্র মন্ত্রণালয় আয়োজিত এক অনুষ্ঠানে ব্লিংকেন আরো বলেন, আমরা তাৎক্ষণিক মানবিক সহায়তা হিসেবে প্রায় ৫ কোটি ৬০ লাখ ডলার জোগাড় করেছি। আমরা ১৭টি বিমানভর্তি সরঞ্জাম পাঠিয়েছি, যার মধ্যে আছে খাদ্য ও সাময়িক আবাস, তাঁবু এবং তারপুলিন তৈরির উপকরণ রয়েছে। আজ আমি আনন্দের সাথে খাদ্য নিরাপত্তা সহায়তা হিসাবে আরো এক কোটি ডলার দেয়ার ঘোষণা দিচ্ছি।

অস্বাভাবিক মৌসুমি বৃষ্টিপাত ও বৈশ্বিক জলবায়ু পরিবর্তনের ফলে পাকিস্তান জুড়ে বন্যা দেখা দিয়েছে। এতে ১ হাজার ৬০০ চেয়েও বেশি মানুষ মারা গেছে, যার মধ্যে ৬০০ জন শিশু। এতে জুনের মাঝামাঝি সময় থেকে আরো ৩ কোটি ৩০ লাখ মানুষ প্রভাবিত হয়েছেন এবং দেশের বড় একটি অংশ, বিশেষত দক্ষিণের সিন্ধু প্রদেশ পানিতে ডুবে গেছে।

পাকিস্তানের কর্মকর্তাদের মতে, বহির্বিশ্বের কাছে পাকিস্তানের মোট ১৩ হাজার কোটি ডলার ঋণের ১০ শতাংশই চীনের কাছ থেকে নেয়া। ঋণের বেশিরভাগ অংশই পশ্চিমের দেশ ও আন্তর্জাতিক আর্থিক প্রতিষ্ঠানের কাছ থেকে নেয়া।

ইসলামাবাদের পররাষ্ট্র মন্ত্রণালয় বক্তব্যে বিলাওয়াল জারদারির বরাত দিয়ে বলা হয়েছে, তিনি ব্লিংকেনকে জানান, আফগানিস্তানে চলমান মানবিক সঙ্কট কাটিয়ে ওঠার জন্য সহায়তা প্রয়োজন। তিনি আন্তর্জাতিক সম্প্রদায়ের সাথে মিলে প্রতিবেশী দেশটিতে শান্তি, উন্নয়ন ও স্থিতিশীলতা পুনঃপ্রতিষ্ঠার অঙ্গীকারের কথাও জানান।
সূত্র : ভয়েস অফ আমেরিকা


আরো সংবাদ



premium cement
নারায়ণগঞ্জ জেলার শ্রেষ্ঠ ওসি আহসান উল্লাহ ‘ট্রি অব পিস’ পুরস্কার বিষয়ে ইউনূস সেন্টারের বিবৃতি আনোয়ারায় বর্তমান স্বামীর হাতে সাবেক স্বামী খুন, গ্রেফতার ৩ ফতুল্লা প্রেস ক্লাবের ইফতার মাহফিল অনুষ্ঠিত বদরের শিক্ষায় ন্যায়-ইনসাফের সমাজ প্রতিষ্ঠায় ঐক্যবদ্ধ হতে হবে : সেলিম উদ্দিন ইসলামের বিজয়ই বদরের মূল চেতনা : ছাত্রশিবির পরিবেশ দূষণে বাংলাদেশে বছরে ২ লাখ ৭২ হাজার মানুষের মৃত্যু : বিশ্বব্যাংক নোয়াখালীতে ল’ইয়ার্স কাউন্সিলের ইফতার মাহফিল অনুষ্ঠিত ‘আইনের শাসন ও মানবাধিকার প্রতিষ্ঠার জন্য ল’ ইয়ার্স কাউন্সিল কাজ করে যাচ্ছে’ পুকুরে পাওয়া গেল ১০০ ইলিশ অবন্তিকার আত্মহত্যা : জবির সহকারী প্রক্টর দ্বীন ইসলামের জামিন আবারো নামঞ্জুর

সকল