২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

বন্যাকবলিত পাকিস্তানে অ্যাঞ্জেলিনা জোলি

বন্যাকবলিত পাকিস্তানে অ্যাঞ্জেলিনা জোলি - ছবি : সংগৃহীত

হলিউড অভিনেত্রী এবং জাতিসঙ্ঘের মানবিককর্মী অ্যাঞ্জেলিনা জোলি মঙ্গলবার পাকিস্তানের দক্ষিণাঞ্চলে বন্যাকবলিত সবচেয়ে ভয়াবহ এলাকাগুলোর একটিতে আকস্মিক পরিদর্শনে যান বলে জানিয়েছেন কর্মকর্তারা। তারা বলেন, কয়েক মাস ধরে চলতে থাকা বন্যায় মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১ হাজার ৫৫৯ জনে।

টিভি ফুটেজে জোলিকে দক্ষিণাঞ্চলের সিন্ধু প্রদেশের রাজধানী করাচির একটি বিমানবন্দরে পৌঁছাতে দেখা যায়। জুন মাসের মাঝামাঝি থেকে সেখানে বন্যায় ৬৯২ জন প্রাণ হারিয়েছেন। বন্যায় হাজার হাজার ঘরবাড়ি ক্ষতিগ্রস্ত হন এবং পাঁচ লাখ মানুষ গৃহহীন হয়ে পড়েন।

স্থানীয় গণমাধ্যমগুলোর খবরে বলা হয়েছে যে তিনি পরে বন্যাকবলিত কয়েকটি এলাকা পরিদর্শন করেন। একটি উল্লেখযোগ্য আন্তর্জাতিক সহায়তা গ্রুপ আইআরসি-র মতে, জোলি ভয়াবহ বন্যায় ক্ষতিগ্রস্ত জনগোষ্ঠীকে সহায়তা দেয়ার জন্য পাকিস্তান সফর করছেন।

জোলি দাদু সফর করেন যা সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত জেলাগুলোর একটি। সেখানে পানিবাহিত রোগের কারণে জুলাই থেকে প্রায় ৩০০ জন মারা গেছেন। জোলির দাদু সফর সম্পর্কে সরকারের পক্ষ থেকে কোনো মন্তব্য করা হয়নি। বর্তমানে, চিকিৎসকরা বন্যায় বেঁচে যাওয়া মানুষের পানিবাহিত রোগের প্রাদুর্ভাব প্রতিরোধের চেষ্টা করছেন।

এই সফর এমন একসময় হলো যখন পাকিস্তানের প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ জাতিসঙ্ঘের সাধারণ পরিষদের ৭৭তম অধিবেশনে যোগ দিতে এখন নিউইয়র্কে রয়েছেন। শরিফ তার ভাষণে দরিদ্র দেশে জলবায়ু পরিবর্তনজনিত বন্যার কারণে সৃষ্ট ক্ষতির কথা তুলে ধরবেন।

পাকিস্তান বলছে, বন্যার কারণে দেশটির অর্থনৈতিক ক্ষতি হয়েছে তিন হাজার কোটি ডলার।
সূত্র : ভয়েস অফ আমেরিকা


আরো সংবাদ



premium cement
‘প্রত্যেককে কোরআনের অনুশাসন যথাযথভাবে অনুসরণ করতে হবে’ মতলব উত্তরে পানিতে ডুবে ভাই-বোনের মৃত্যু প্রাথমিকে শিক্ষক নিয়োগের শেষ ধাপের পরীক্ষা শুক্রবার লম্বা ঈদের ছুটিতে কতজন ঢাকা ছাড়তে চান, কতজন পারবেন? সোনাহাট স্থলবন্দর দিয়ে বাংলাদেশ ত্যাগ করলেন ভুটানের রাজা জাতীয় দলে যোগ দিয়েছেন সাকিব, বললেন কোনো চাওয়া-পাওয়া নেই কারওয়ান বাজার থেকে সরিয়ে নেয়া হচ্ছে ডিএনসিসির আঞ্চলিক কার্যালয় এলডিসি থেকে উত্তরণের পর সর্বোচ্চ সুবিধা পেতে কার্যকর পদক্ষেপ নিন : প্রধানমন্ত্রী নারায়ণগঞ্জ জেলার শ্রেষ্ঠ ওসি আহসান উল্লাহ ‘ট্রি অব পিস’ পুরস্কার বিষয়ে ইউনূস সেন্টারের বিবৃতি আনোয়ারায় বর্তমান স্বামীর হাতে সাবেক স্বামী খুন, গ্রেফতার ৩

সকল