২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

কাশ্মিরী মায়ের অভিনব সাফল্য

কাশ্মিরী মায়ের অভিনব সাফল্য - ছবি : সংগৃহীত

ভারতের জম্মু-কাশ্মির রাজ্যের কাপুড়া জেলার অধিবাসী সাবরিনা খালেক। তিন সন্তানের জননী মেধাবী এই মুখ সর্বশেষ এসএসসি প্রাইভেট বোর্ড পরীক্ষায় শীর্ষস্থান অর্জন করেছেন। ফলাফল প্রকাশিত হওয়ার পর দেশ-বিদেশের অগণিত মানুষ সাবরিনাকে অভিবাদন জানিয়ে বার্তা প্রেরণ করছেন।

ভারতীয় সংবাদমাধ্যমের উদ্ধৃতিতে আল আরাবিয়া জানায়, সাবরিনা খালেক ৯৩.৪ গড় নম্বার পেয়ে এই সাফল্য অর্জন করেছেন। তিনি ইংরেজি, অংক, উর্দু, সাইন্স ও সোশ্যাল সাইন্স প্রভৃতি বিষয়ে গোল্ডেন এ-ওয়ান গ্রেড লাভ করেছেন।

২০১২ সালে দশম শ্রেণিতে পাঠরত অবস্থায় মেধাবী ছাত্রী সাবরিনা খালেকের বিবাহ হয়। বিবাহের পর তিনি ঘর-সংসারের কাজে ব্যস্ত হয়ে পড়েন। নিজের সাফল্যের পর সাবরিনা সংবাদমাধ্যমকে জানিয়েছেন, গৃহিণী হওয়ার কারণে পড়ালেখার জন্য সময় বের করা আমার জন্য সত্যিই কঠিন ছিল। আমার বড় দুই মেয়েকে স্কুলে পৌঁছে দিয়ে নিজের পড়াশোনায় মনোযোগী হতাম। দিনের বেলায় সময় বের করার চেষ্টা করতাম। আর বেশিরভাগ রাতে পূর্ণভাবে লেখাপড়ার প্রস্তুতি গ্রহণ করতাম।

সাবরিনা খালেক আরো বলেন, তিন সন্তানকে লালন-পালনের ভেতর নিজের পড়াশোনা পুনরায় শুরু করা এবং বোর্ড পরীক্ষার প্রস্তুতি গ্রহণ করা সহজ ছিল না। এসএসসি শেষ করার প্রতি আমি খুব আশাবাদী ছিলাম। আমার স্বামী এক্ষেত্রে আমাকে অনেক সহযোগিতা করেছেন। বিবাহ হলেই পড়ালেখা শেষ- এমন কথা এখন আর সত্য নয়। সাবরিনা দুই মেয়ে ও এক ছেলের জননী। বড় মেয়ের বয়স আট বছর। দুই মেয়েই স্কুলে লেখাপড়া করছে।

সূত্র : আল আরাবিয়া ডটনেট


আরো সংবাদ



premium cement