৩০ সেপ্টেম্বর ২০২২, ১৫ আশ্বিন ১৪২৯, ৩ রবিউল আওয়াল ১৪৪৪ হিজরি
`

রোহিঙ্গাদের আশ্রয় দেবে ভারত


রোহিঙ্গাদের বিষয়ে তার অবস্থান থেকে সম্পূর্ণ সরে এসে ভারত প্রতিবেশি মিয়ানমারে জাতিগত সহিংসতার পরিপ্রেক্ষিতে সে দেশে প্রবেশকারী মুসলিম শরণার্থীদের আশ্রয় দেয়ার সিদ্ধান্ত নিয়েছে।

বুধবার ভারতের আবাসন ও নগর বিষয়ক মন্ত্রী হরদীপ সিং পুরি এই টুইটে সরকারের এই সিদ্ধান্তের কথা জানিয়েছেন।

তিনি লিখেছেন, ‘যারা দেশে আশ্রয় চেয়েছেন ভারত তাদের সবসময় স্বাগত জানিয়েছে।’

মন্ত্রী বলেছেন, ‘একটি যুগান্তকারী সিদ্ধান্তে সমস্ত #রোহিঙ্গা #শরণার্থীদের দিল্লির বক্করওয়ালা এলাকায় ইডব্লিউএস (অর্থনৈতিকভাবে দুর্বল বিভাগ) ফ্ল্যাটে স্থানান্তরিত করা হবে। তাদের মৌলিক সুযোগ-সুবিধা, ইউএনএইচসিআর আইডি এবং চব্বিশ ঘণ্টা @দিল্লিপুলিশ সুরক্ষা প্রদান করা হবে।’

জাতিসঙ্ঘের মতে, আনুমানিক ৪০ হাজার রোহিঙ্গা শরণার্থী বর্তমানে ভারতে রয়েছে। তাদের বেশিরভাগ সামরিক অভিযান শুরু হওয়ার পর ২০১৭ সালে মিয়ানমার থেকে পালিয়ে এসেছিল।

মোদির বিজেপি সরকার দীর্ঘদিন ধরে রোহিঙ্গা শরণার্থীদের ‘অবৈধ অভিবাসী’ এবং ‘জাতীয় নিরাপত্তার জন্য হুমকি’ বলে অভিহিত করেছে।

এর আগে ভারত ১৯৫১ সালের শরণার্থী কনভেনশন এবং এর ১৯৬৭ প্রোটোকলের স্বাক্ষরকারী না হওয়া সত্ত্বেও প্রতিবেশি দ্বীপ দেশ শ্রীলঙ্কার তিব্বতি শরণার্থী এবং তামিল উদ্বাস্তুদের আশ্রয় দিয়েছিল।


আরো সংবাদ


premium cement
সাফজয়ী ফুটবলারদের নামে সেতু ইউক্রেনের জন্য আরো ১২ বিলিয়ন ডলারের সহায়তা মার্কিনিদের আজারবাইজানকে ঠেকাতে আর্মেনিয়াকে ক্ষেপণাস্ত্র দিচ্ছে ভারত বিএনপির দুর্নীতি-দুঃশাসন বিদেশীদের কাছে তুলে ধরতে হবে : প্রধানমন্ত্রী ইরানের তেল রফতানিতে ফের যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা কলাবাগানে গ্যাংয়ের ছুরিকাঘাতে কিশোর নিহত ইরানে গুপ্তচর নিয়োগ দিয়ে তাদের রক্ষা করার ব্যবস্থা নেয়নি সিআইএ অবসরের পরও অস্ত্রধারী পুলিশের নিরাপত্তা পাবেন বেনজীর বিমানের ইঞ্জিনে পাখি, ভোগান্তিতে সৌদিগামী যাত্রীরা ইউক্রেনে রুশ দখলদারিত্বকে স্বীকৃতি দেবে না যুক্তরাষ্ট্র : বাইডেন ত্রিদেশীয় সিরিজ খেলতে দেশ ছাড়ছে টাইগাররা

সকল