২৯ সেপ্টেম্বর ২০২২, ১৪ আশ্বিন ১৪২৯, ২ রবিউল আওয়াল ১৪৪৪ হিজরি
`

৭৫ বছর পর ভারত-পাকিস্তানের ২ ভাইয়ের দেখা

৭৫ বছর পর ভারত-পাকিস্তানের ২ ভাইয়ের দেখা। - ছবি : সংগৃহীত

ভারত পাকিস্তান ভাগের ৭৫ বছর পর মিলন হলো ভারত-পাকিস্তান ভাইয়ের। ১৯৪৭ সালে দেশভাগের সময় সিকা খান ও তার ভাই আলাদা হয়ে যান। সিকা ছিলেন ভারতে, আর তার ভাই গিয়ে পড়েন পাকিস্তানে। ৭৫ বছর তার জানতেনই না যে কোথায় আছেন ভাই।

দু’ভাইয়ের নাম সিকা ও সাদিক। সাম্প্রদায়িক দাঙ্গায় বাবা ও বোন প্রাণ হারান। সাদিক তখন মাত্র ১০ বছরের। সেই ছোট্ট বয়সেই সাদিক পালিয়ে যান পাকিস্তান। ভারতে রয়ে যান সিকা ও তার মা।

পাঞ্জাবের বাসিন্দা সিকা জানান, তার বাবা ও বোনের মৃত্যুর পর সেই দুঃখ সহ্য করতে না পেরে নদীতে ঝাঁপ দিয়ে আত্মহত্যা করেন তার মা। কয়েকজন গ্রামবাসী আর আত্মীয়-স্বজনের সাহায্যে বেঁচে ছিলেন সিকা।

খুব ছোটবেলা থেকেই সিকা খুঁজে বেড়িয়েছেন তার ভাইকে। পরিবারের একমাত্র জীবিত সদস্য বলতে তো ওই ভাইটাই ছিলেন। ওদিকে সাদিকও খুঁজতে থাকেন ভাইকে। তিনি জানতেন ভাই ভারতেই আছেন।

এরপর এক পাকিস্তানি ইউটিবার নাসির ধিলন মিলিয়ে দেন দু’ভাইকে। অজস্র খোঁজাখুঁজি, ফোনের পর ফোন চলতেই থাকে। অবশেষে মেলান সম্ভব হয় দু’জনকে।

পাকিস্তানের কারতারপুর, যেখানে যেতে ভিসার প্রয়োজন হয় না। শিখরা এখন সেখানে মন্দির দর্শনে আসেন। সেখানেই ৭৫ বছর পর আবার দেখা হয় তাদের।

সূত্র : ভয়েস অফ আমেরিকা


আরো সংবাদ


premium cement