২৮ সেপ্টেম্বর ২০২২, ১৩ আশ্বিন ১৪২৯, ১ রবিউল আওয়াল ১৪৪৪ হিজরি
`

সু চির আরো ৬ বছরের কারাদণ্ড

অং সান সু চি - ছবি : সংগৃহীত

দুর্নীতির মামলায় মিয়ানমারের ক্ষমতাচ্যুত নেত্রী অং সান সু চিকে আরো ছয় বছরের কারাদণ্ড দিয়েছে দেশটির জান্তা কর্তৃপক্ষ। সোমবার এ খবর দিয়েছে বার্তা সংস্থা এএফপি।

সু চির বিচারপ্রক্রিয়া সম্পর্কে জানেন, এমন একটি সূত্রের বরাত দিয়ে এএফপির জানিয়েছে, ‘দুর্নীতির চারটি অভিযোগে সু চিকে ছয় বছরের কারাদণ্ড দেয়া হয়েছে।’

তবে গণমাধ্যমে কথা বলার অনুমতি না থাকায় ওই ব্যক্তি তার নাম প্রকাশ না করার অনুরোধ করেন।

ওই সূত্র একইসাথে আরো বলেছেন, অং সান সু চির শারীরিক অবস্থা এখন ভালো। সর্বশেষ কারাদণ্ডের ব্যাপারে তিনি এখনো কোনো ধরনের মন্তব্য করেননি।

২০২১ সালের ফেব্রুয়ারিতে মিয়ানমারের সামরিক বাহিনী সু চির নির্বাচিত সরকারকে উৎখাত করে ক্ষমতা দখল করে। এর পর থেকে মিয়ানমারের নির্বাচিত এই নেত্রী সামরিক বাহিনীর হেফাজতে আছেন।

শান্তিতে নোবেল পুরস্কারজয়ী সু চির বয়স এখন ৭৭ বছর। তবে সেনাবাহিনীর হাতে বন্দী হওয়ার পর থেকে এই প্রথম তিনি দণ্ডিত হলেন না। দুর্নীতি, সামরিক বাহিনীর বিরুদ্ধে উসকানি, করোনার বিধিনিষেধ লঙ্ঘন এবং টেলিকমিউনিকেশন আইন লঙ্ঘনের অভিযোগে ইতিমধ্যেই তার মোট ১১ বছরের কারাদণ্ড হয়েছে।

এ ছাড়া তার বিরুদ্ধে আরো কিছু অভিযোগ এনেছে জান্তা কর্তৃপক্ষ। এর মধ্যে রাষ্ট্রীয় গোপনীয়তা আইন লঙ্ঘন, দুর্নীতি ও নির্বাচনে জালিয়াতির অভিযোগ রয়েছে। একাধিক মামলায় জান্তা আদালতে সু চির বিচারপ্রক্রিয়া চলমান। মামলায় দোষী সাব্যস্ত হলে অং সান সু চির কয়েক দশকের কারাদণ্ড হতে পারে।


আরো সংবাদ


premium cement