০৭ অক্টোবর ২০২২, ২২ আশ্বিন ১৪২৯, ১০ রবিউল আওয়াল ১৪৪৪ হিজরি
`

ভারতের প্রখ্যাত গবেষক আলেম সাইয়েদ মাহমুদ হাসান নদভী আর নেই

মাওলানা সাইয়েদ মাহমুদ হাসান হাসানি নদভী - ফাইল ছবি।

ভারতের প্রখ্যাত আলেম, আওলা‌দে রাসূল সা: মাওলানা সাইয়েদ মাহমুদ হাসান হাসানি নদভী ইন্তেকাল করেছেন। ইন্না লিল্লাহি ওয়াইন্না ইলাইহি রাজিউন। শুক্রবার জুমার নামাজের আগে তিনি ইন্তেকাল করেন বলে উর্দু সংবাদমাধ্যম আল-হেলাল নিশ্চিত করেছে।

ফিকর ও খবর নামের আরেকটি উর্দু সংবাদমাধ্যম জানায়, সাইয়েদ মাহমুদ হাসান নদভী দীর্ঘ দিন যাবত অসুস্থতায় ভুগছিলেন। দু’দিন আগে তার অবস্থার অবনতি হয়। অবেশেষে শুক্রবার মারা গেলেন তিনি।

সূত্র জানায়, জুমার নামাজের পর অসংখ্য মুসল্লির উপস্থিতিতে উপমহাদেশের প্রখ্যাত ইসলামী বিদ্যাপীঠ দারুল উলুম নদওয়াতুল ওলামা-লক্ষ্মৌতে শায়খের প্রথম নামাজে জানাজা অনুষ্ঠিত হয়। দ্বিতীয় জানাজাটি হয় রায়বেরেলির তাকিয়া কালানে এবং সেখানেই তাকে দাফন করা হয়।

উল্লেখ্য, মাওলানা সাইয়েদ মাহমুদ হাসান হাসানি নদভী দারুল উলুম নদওয়াতুল ওলামা থেকে প্রকাশিত পাক্ষিক তামিরে হায়াতের উপ-সম্পাদক ছিলেন তিনি। একইসাথে চিন্তাবিদ ও দার্শনিক আলেম হিসেবে তার বিশেষ সুপরিচিতি ছিল এবং ভারতের অন্যতম দার্শনিক আলেম শায়খ আবুল হাসান আলী নদভীর প্রপৌত্র ছিলেন তিনি।

সাইয়েদ মাহমুদ হাসান হাসানি নদভী ২৮ জুমাদাল আউয়াল ১৩৯১ হিজরি অনুযায়ী ১৯৭১ সালের ২২ জুলাই লক্ষ্মৌতে জন্মগ্রহণ করেন।

তার প্রাথমিক শিক্ষা নদওয়াতুল ওলামার একটি মক্তবে শুরু হয়। এরপর রায়বেরেলির মাদরাসা জিয়াউল উলুমে অন্যান্য শিক্ষা সম্পন্ন করেন। এরপর দারুল উলুম নদওয়াতুল ওলামা থেকে মাধ্যমিক শিক্ষা শেষে ১৪১২ হিজরি মোতাবেক ১৯৯২ সালে হাদিসশাস্ত্রে দুই বছরের কোর্স সম্পন্ন করেন।

এরপপর আল-মা‘হাদুল আলি লিদ্দাওয়াতি ওয়াল ফিকরিল ইসলামিতে এক বছরের কোর্স শেষ করে মাদরাসা জিয়াউল উলুমে শিক্ষকতা শুরু করেন। পাশাপাশি রায়বেরেলির দারে আরাফাতে লেখালেখি ও গবেষণার কাজে নিয়োজিত হন।

২০০১ সাল থেকে তিনি তামিরে হায়াতের সহকারী সম্পাদক এবং পরে উপ-সম্পাদক হিসেবে যুক্ত হন। তিনি দাওয়াত, সংস্কার, ইতিহাস ও তারবিয়াতমূলক বেশ কয়েকটি বইয়ের লেখক। এছাড়াও অনেক ধর্মীয় শিক্ষাবিদ, দাওয়াতি সংস্কার-ব্যক্তিত্বের বিষয়ে তার গবেষণা ও লেখাজোকা রয়েছে। পাশাপাশি তিনি মাসিক ’রিজওয়ান’ লক্ষ্মৌর সহকারী সম্পাদক এবং রায়বেরেলির মুখপাত্র ’পয়ামে আরাফা‘-এর সম্পাদকমণ্ডলীর সদস্য হিসেবে দায়িত্ব পালন করেছেন। তিনি ২০১৮ সালে বাংলাদেশ ভ্রমণ করেছেন।

সূত্র : আল-হেলাল মিডিয়া, ‘ফিকর ও খবর’ ও অন্যান্য


আরো সংবাদ


premium cement