০১ ডিসেম্বর ২০২২, ১৬ অগ্রহায়ন ১৪২৯, ৬ জমাদিউল আউয়াল ১৪৪৪ হিজরি
`

ভারতীয় ঘাঁটিতে ফরাসি যুদ্ধবিমান, মহড়া শুরু প্রশান্ত মহাসাগরে

ভারতীয় ঘাঁটিতে ফরাসি যুদ্ধবিমান, মহড়া শুরু প্রশান্ত মহাসাগরে - ছবি : সংগৃহীত

প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে যুদ্ধ মহড়ায় অংশ নিতে যাওয়ার পথে ভারতে অবতরণ করেছে ফরাসি বিমানবাহিনীর তিনটি রাফাল যুদ্ধবিমান। চীন-তাইওয়ান সঙ্ঘাতের আবহে তামিলনাড়ুর সুলুর বিমান ঘাঁটিতে ফরাসি ‘এয়ার অ্যান্ড স্পেস ফোর্স’-এর এই যাত্রাবিরতি ঘিরে ইতিমধ্যেই শুরু হয়েছে জল্পনা।

ফরাসি ‘এয়ার অ্যান্ড স্পেস ফোর্স’ ১০ অগস্ট থেকে ১৮ সেপ্টেম্বর পর্যন্ত ভারত-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে ‘পেগেস-২২’ নামে একটি দূরপাল্পার সামরিক মহড়া শুরু চালাচ্ছে। তারই অংশ হিসেবে ১০ এবং ১১ অগস্ট ওই তিনটি রাফাল সুলুর ঘাঁটিতে অবতরণ করেছিল। ভারতীয় বিমান বাহিনীর একটি সূত্র জানাচ্ছে, ফরাসি বাহিনীর এই মহড়ার লক্ষ্য হল, আপৎকালীন পরিস্থিতিতে ৭২ ঘণ্টার মধ্যে ফ্রান্স থেকে প্রশান্ত মহাসাগরের নিউ ক্যালিডোনিয়া দ্বীপপুঞ্জের ফরাসি সেনাঘাঁটিতে যুদ্ধবিমান-সহ প্রয়োজনীয় সামরিক উপকরণ ও সেনা মোতায়েন নিশ্চিত করা।

ভারতীয় প্রতিরক্ষা মন্ত্রণালয় সূত্রের খবর, নরেন্দ্র মোদির জামানায় সই হওয়া কৌশলগত প্রতিরক্ষা সহযোগিতা-সংক্রান্ত চুক্তি মেনেই ভারতীয় বিমানবাহিনীর ঘাঁটিতে ফরাসি রাফালের এই কৌশলগত ‘স্টপওভার’। ২০১৮ সালের ওই চুক্তি অনুযায়ী ভারতীয় বিমানবাহিনীর ঘাঁটিতে এসে রসদ নিতে পারে ফরাসি বিমানবাহিনী। জ্বালানি বা খাদ্য-পানীয়ের পাশাপাশি প্রয়োজনে মেরামতির কাজও সেরে নিতে পারবে তারা। একই ভাবে ভারতীয় যুদ্ধবিমানও ফরাসি বিমানবাহিনীর যেকোনো ঘাঁটিতে একই ধরনের সুবিধা পাবে। ২০১৬ সালে আমেরিকার সাথেও একই ধরনের চুক্তি করেছিল ভারত। ‘পেগেস-২২’ চলাকালীন ফের ভারতে আসতে পারে ফরাসি বাহিনী।
সূত্র : আনন্দবাজার পত্রিকা

 


আরো সংবাদ


premium cement
ফ্রান্সে হিজাব পরা নারীকে রেস্টুরেন্টে প্রবেশে বাধা, মালিকের জরিমানা লালমোহনে নিউমোনিয়া ও ডায়রিয়ায় আক্রান্ত হচ্ছে শিশুরা আশুলিয়ায় পাওনা পরিশোধের দাবিতে শ্রমিকদের অবস্থান কর্মসূচি বেলজিয়ামকে হারাতে আত্মবিশ্বাসী ক্রোয়েশিয়ান কোচ সুনামগঞ্জে আর্জেন্টিনা সমর্থকদের মোটরসাইকেল শোডাউন আবহাওয়ার পূর্বাভাস অনুযায়ী তাপমাত্রা হ্রাস পেতে পারে ৯৪ বার পেছাল সাগর-রুনির তদন্ত প্রতিবেদন রসিক নির্বাচনে মেয়র পদে ১০ জনের মনোনয়ন বৈধ ঘোঘণা আশঙ্কাজনক অবস্থায় হাসপাতালে ভর্তি ফুটবলের রাজা আমেরিকার সাথে পরমাণু যুদ্ধ ঠেকিয়েছিলেন এক সোভিয়েত কর্মকর্তা! গ্রুপ অফ ডেথে কঠিন সমীকরণ, স্বস্তিতে নেই কোনো দল

সকল