২৯ সেপ্টেম্বর ২০২২, ১৪ আশ্বিন ১৪২৯, ২ রবিউল আওয়াল ১৪৪৪ হিজরি
`

ভারতীয় ঘাঁটিতে ফরাসি যুদ্ধবিমান, মহড়া শুরু প্রশান্ত মহাসাগরে

ভারতীয় ঘাঁটিতে ফরাসি যুদ্ধবিমান, মহড়া শুরু প্রশান্ত মহাসাগরে - ছবি : সংগৃহীত

প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে যুদ্ধ মহড়ায় অংশ নিতে যাওয়ার পথে ভারতে অবতরণ করেছে ফরাসি বিমানবাহিনীর তিনটি রাফাল যুদ্ধবিমান। চীন-তাইওয়ান সঙ্ঘাতের আবহে তামিলনাড়ুর সুলুর বিমান ঘাঁটিতে ফরাসি ‘এয়ার অ্যান্ড স্পেস ফোর্স’-এর এই যাত্রাবিরতি ঘিরে ইতিমধ্যেই শুরু হয়েছে জল্পনা।

ফরাসি ‘এয়ার অ্যান্ড স্পেস ফোর্স’ ১০ অগস্ট থেকে ১৮ সেপ্টেম্বর পর্যন্ত ভারত-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে ‘পেগেস-২২’ নামে একটি দূরপাল্পার সামরিক মহড়া শুরু চালাচ্ছে। তারই অংশ হিসেবে ১০ এবং ১১ অগস্ট ওই তিনটি রাফাল সুলুর ঘাঁটিতে অবতরণ করেছিল। ভারতীয় বিমান বাহিনীর একটি সূত্র জানাচ্ছে, ফরাসি বাহিনীর এই মহড়ার লক্ষ্য হল, আপৎকালীন পরিস্থিতিতে ৭২ ঘণ্টার মধ্যে ফ্রান্স থেকে প্রশান্ত মহাসাগরের নিউ ক্যালিডোনিয়া দ্বীপপুঞ্জের ফরাসি সেনাঘাঁটিতে যুদ্ধবিমান-সহ প্রয়োজনীয় সামরিক উপকরণ ও সেনা মোতায়েন নিশ্চিত করা।

ভারতীয় প্রতিরক্ষা মন্ত্রণালয় সূত্রের খবর, নরেন্দ্র মোদির জামানায় সই হওয়া কৌশলগত প্রতিরক্ষা সহযোগিতা-সংক্রান্ত চুক্তি মেনেই ভারতীয় বিমানবাহিনীর ঘাঁটিতে ফরাসি রাফালের এই কৌশলগত ‘স্টপওভার’। ২০১৮ সালের ওই চুক্তি অনুযায়ী ভারতীয় বিমানবাহিনীর ঘাঁটিতে এসে রসদ নিতে পারে ফরাসি বিমানবাহিনী। জ্বালানি বা খাদ্য-পানীয়ের পাশাপাশি প্রয়োজনে মেরামতির কাজও সেরে নিতে পারবে তারা। একই ভাবে ভারতীয় যুদ্ধবিমানও ফরাসি বিমানবাহিনীর যেকোনো ঘাঁটিতে একই ধরনের সুবিধা পাবে। ২০১৬ সালে আমেরিকার সাথেও একই ধরনের চুক্তি করেছিল ভারত। ‘পেগেস-২২’ চলাকালীন ফের ভারতে আসতে পারে ফরাসি বাহিনী।
সূত্র : আনন্দবাজার পত্রিকা

 


আরো সংবাদ


premium cement