২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

আলিগড় বিশ্ববিদ্যালয় : সিলেবাস থেকে মাওলানা মওদুদী ও সাইয়েদ কুতুবের বই বাদ

আলিগড় বিশ্ববিদ্যালয়ের সিলেবাস থেকে মাওলানা মওদুদী ও সাইয়েদ কুতুবের বই বাদ দেয়া হয়েছে। - ছবি : সংগৃহীত

ভারতের মোদি সরকারের নির্দেশনায় দেশটির প্রাচীন শিক্ষাপ্রতিষ্ঠান আলিগড় মুসলিম বিশ্ববিদ্যালয়ের সিলেবাস পরিবর্তনের সিদ্ধান্তের ভিত্তিতে সর্বপ্রথমই বাদ দেয়া হলো বিখ্যাত দুই মুসলিম স্কলার মাওলানা সাইয়েদ আবুল আলা মওদুদী ও সাইয়েদ কুতুব শহীদের লিখিত বই।

গত বুধবার (২৭ জুলাই) প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর স্বাক্ষরিত একটি চিঠির ওপর ভিত্তি করে রেকর্ড কম সময়ের মধ্যে হিন্দুত্ববাদী কর্মকর্তারা এই সিদ্ধান্ত বাস্তবায়ন করেন।

এ দুই লেখকের লেখায় কিছু ‘আপত্তিকর’ বিষয় আছে— এমন অভিযোগ এনে বিশ্ববিদ্যালয়টির ইসলামিক স্টাডিজ বিভাগের সিলেবাস থেকে তাদের লেখা বই বাদ দেয়া হয়েছে বলে আল আরাবিয়ার খবরে বলা হয়েছে।

এর আগে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির কট্টর সমর্থক ভারতের ২৫ সমাজকর্মী ও শিক্ষাবিদ তার বরাবর একটি খোলা চিঠি পাঠান। ওই চিঠিতে তারা কয়েকটি মুসলিম বিশ্ববিদ্যালয়ের সিলেবাস নিয়ে আপত্তির কথা জানান এবং বিশেষেত ওই দুই মুসলিম স্কলারের বই সিলেবাস থেকে বাদ দেয়ার আহ্বান করেন।

আলআরাবিয়া জানায়, নিজের কট্টর সমর্থক হিন্দুরা প্রধানমন্ত্রীকে এই আবেদন জানালে তিনি ভাইস চ্যান্সেলরকে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের নির্দেশ দেন। এর ভিত্তিতে বিশ্ববিদ্যালয়টির ভাইস চ্যান্সেলর তাৎক্ষণিক বিষয়টি বাস্তবায়নের ঘোষণা দেন।

আলীগড় মুসলিম বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ কর্মকর্তা সাফি কিদওয়াই বলেন, পাকিস্তানের আবুল আ’লা মওদুদি ও মিসরের সাইয়েদ কুতুবের লেখা সিলেবাস থেকে সরিয়ে দেয়া হয়েছে।

পরিচয় প্রকাশে অনিচ্ছুক ইসলামিক স্টাডিজ বিভাগের একজন অধ্যাপক বলেন, ম্যানেজমেন্ট বোর্ড দুই লেখকের লেখা সব বই পাঠ্যক্রম থেকে বাদ দেয়ার সিদ্ধান্ত নিয়েছে। আমাদের বলা হয়েছে যে বিশ্ববিদ্যালয়ে বিতর্ক এড়াতে এই সিদ্ধান্ত নেয়া হয়েছে।

তিনি বলেন, আমাদের বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ জানায়নি যে, যা পড়ানো হচ্ছে তার কোন অংশ আপত্তিকর বা দেশবিরোধী। আমাদের শুধু দুই লেখকের লেখা সরিয়ে ফেলতে বলা হয়েছে।

বিশ্ববিদ্যালয়ের একজন কর্মকর্তা বলেন, ইসলামিক স্টাডিজ বিভাগে মাস্টার্সের জন্য ঐচ্ছিক প্রশ্নপত্র হিসেবে দুই লেখকের লেখা পড়ানো হতো।

এদিকে এই সিদ্ধান্ত বাস্তবায়নের পর আলিগড় বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের তোপের মুখে পড়েন ভাইস চ্যান্সেলর। তবে এ সময় সরকারের নির্দেশনা মানা সত্ত্বেও তিনি শিক্ষকদের সামনে দুই স্কলারের দর্শন নিয়ে হিন্দু উগ্রবাদীদের আপত্তির জবাবও দেন।

সূত্র : আলআরাবিয়া 


আরো সংবাদ



premium cement