২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫
`

সাপের কামড়ে পর পর দুই ভাইয়ের মৃত্যু, আক্রান্ত এক আত্মীয়ও

- প্রতীকী ছবি

সাপের কামড়ে মৃত্যু হয়েছিল বড় ভাইয়ের। তার শেষকৃত্যের জন্য গ্রামে এসেছিলেন ছোট ভাই। সেখানে সাপের কামড়ে ওই তারও মৃত্যু হয়েছে। তার সাথে আক্রান্ত এক আত্মীয়ের অবস্থাও সংকটজনক।

ঘটনাটি ভারতের উত্তর প্রদেশের ভবানীপুর গ্রামের।

সংবাদসংস্থা পিটিআইয়ের প্রতিবেদন অনুযায়ী, গত মঙ্গলবার সাপের কামড়ে অরবিন্দ মিশ্র (৩৮) নামে এক ব্যক্তির মৃত্যু হয়। সেজন্য লুধিয়ানা থেকে গ্রামে ফিরেছিলেন ছোট ভাই গোবিন্দ (২২)। সাথে চন্দ্রশেখর পান্ডে নামে এক যুবক এসেছিলেন।

ভবানীপুরের সার্কেল অফিসার রাধারমন সিং জানিয়েছেন, বুধবার অরবিন্দের শেষকৃত্য সম্পন্ন হয়। তিনি বলেন, ‘গোবিন্দ যখন ঘুমোচ্ছিলেন, তখন তাকে সাপে কামড়ায়। তার আত্মীয় চন্দ্রশেখরও একই ঘরে ছিলেন। তাকেও সাপে কামড়েছে। দ্রুত তাকে হাসপাতালে নিয়ে যাওয়া হয়। তার শারীরিক অবস্থা সংকটজনক। অন্যদিকে, গোবিন্দকে মৃত বলে ঘোষণা করেন চিকিৎসকরা।

গোবিন্দের মৃত্যুর পর ভবানীপুর গ্রামে আসেন উচ্চপদস্থ স্বাস্থ্য কর্মকর্তা এবং জেলা প্রশাসনের কর্মকর্তারা। স্থানীয় বিধায়ক কৈলাসনাথ শুক্লা মৃতের পরিবারের সদস্যদের সাথে দেখা করেন। তাদের সাহায্যের আশ্বাস দেন। সেইসাথে ভবিষ্যতে যাতে এরকম ঘটনা এড়ানো যায়, তা নিশ্চিত করার জন্য স্থানীয় কর্মকর্তাদের নির্দেশ দেন বিধায়ক।

সাপ তাড়ানোর উপায়
কার্বলিক অ্যাসিড : সাপ তাড়ানোর মোক্ষম অস্ত্র হলো কার্বলিক অ্যাসিড। বাড়ির আশপাশে যদি কার্বলিক অ্যাসিড ছড়িয়ে নিতে পারেন, তাহলে সাপের আনাগোনা কমতে পারে। এছাড়াও বলা হয়, অন্ধকারে পায়ের আওয়াজ করে চললে এই সাপের আনাগোনা কমতে থাকে।

সালফার গুঁড়ো : কার্বলিক অ্যাসিড যদি হাতের কাছে না পান, তাহলে সাপের আনাগোনার ওই জায়গায় ছড়িয়ে দিন সালফারের গুঁড়ো। এতেই চলে যাবে সাপ। সালফারের গুঁড়ো সাপের চামড়ায় জ্বালা ধরিয়ে দেয়। ফলে সাপ সেদিকে খুব একটা এগিয়ে যায় না।

রসুন : বাড়িতে যদি কার্বলিক অ্যাসিড না থাকে, তাহলে বাড়ির আশপাশে ছড়িয়ে দিতে পারেন থেঁতো করা রসুন। রসুন বেঁটে নিয়ে তার সাথে সরষের তেল মিশিয়ে নিন। তা রেখে দিন এক দিন। সেই মিশ্রণ বাড়ির চারপাশে ছিটিয়ে দিন।

ন্যাপথালিন : হাতের কাছে কার্বলিক অ্যাসিড না পেলেও ন্যাপথালিন গুঁড়ো করে দিতে পারেন। এতে সাপ দূরে চলে যায়। এছাড়াও বাড়ির আশপাশে যদি জলাবদ্ধ জায়গা থাকে, বা অনেকদিন কোথাও পানি জমে থাকে, সেখানে একটু ভিনিগার ছড়িয়ে দিতে পারেন। তাহলে সাপ সেই জায়গায় লুকিয়ে থাকলে সরে যাবে।

লেবু এবং গোলমরিচ : গোলমরিচ বা লঙ্কার গুঁড়ো এবং লেবুর রস মিশিয়ে বাড়ির আশপাশে ছড়িয়ে দিতে পারেন। তার ফলে সাপ সেই রাস্তা ধরে আসে না বলে দাবি বহু বিশেষজ্ঞের। এছাড়াও বাড়ির পচে যাওয়া পেঁয়াজ বেটে তা আশপাশে ছড়িয়ে দিতে পারেন। সতেজ পেঁয়াজও এক্ষেত্রে খুবই কার্যকরী।

সূত্র : হিন্দুস্থান টাইমস


আরো সংবাদ



premium cement