১২ আগস্ট ২০২২
`

আগ্রার জামে মসজিদ খুঁড়তে চেয়ে হাইকোর্টে আবেদন!

এবার আগ্রার জামে মসজিদ খুঁড়তে চেয়ে হাইকোর্টে আবেদন করেছেন ভারতের এক আইনজীবী - ছবি : সংগৃহীত

ভারতে মন্দির-মসজিদ বিতর্ক জিইয়ে রাখাছে একটি গোষ্ঠী। আরো একটি ঐতিহ্যবাহী জামে মসজিদের তলায় খোঁড়াখুড়ির জন্য হাইকোর্টে আবেদন করেছেন এক আইনজীবী।

এবার আগ্রার জামে মসজিদে প্রত্নতাত্ত্বিক খননকার্য চালাতে চেয়ে আবেদন করা হয়েছে এলাহাবাদ হাইকোর্টে। আবেদনকারী আইনজীবী বরুণ কুমারের দাবি, মসজিদটির সিঁড়ির নীচে ঠাকুর কেশব দেবজী’র বিগ্রহ লুকিয়ে রাখা থাকতে পারে।

একই বিষয়ে নিম্ন আদালতেও আবেদন করেন তিনি। তবে সেখানে এখনো তার কোনো শুনানি হয়নি।

কিছুদিন আগে রাষ্ট্রীয় স্বয়ংসেবক সঙ্ঘের (আরএসএস) প্রধান মোহন ভাগবত বলেছিলেন, হিন্দু সংগঠনগুলোর দেশের সব মসজিদ খোঁড়ার দরকার নেই। তবে তার এই নির্দেশের তোয়াক্কা করা হচ্ছে না, এটিই তার প্রমাণ।

আগ্রার এই শাহী জামে মসজিদের আর এক নাম জাহানআরা মসজিদ। এখানে রোজ নামাজ আদায় করতে আসা ইনামুদ্দিন নামে এক ব্যক্তি বলছেন, এই মসজিদ নির্মাণের নির্দেশ দিয়েছিলেন শাহজাহানের কন্যা জাহানআরা। তার বিয়ের জন্য সঞ্চিত অর্থই তিনি এই মসজিদ নির্মাণে খরচ করেছিলেন।

ইনামুদ্দিন আরো বলেন, মসজিদের সিঁড়ির নীচে বিগ্রহ চাপা দেয়া আছে- এর কোনো প্রমাণ নেই। বিনাকারণে এখানে খোঁড়াখুঁড়ি করার কোনো মানে হয় না।

সূত্র : আজকাল


আরো সংবাদ


premium cement
`আনতাল মাওলা’ নাশিদ গেয়ে এবারো দর্শকদের প্রশংসায় আবু রায়হান রায়গঞ্জে পৃথক স্থান থেকে ২ জনের লাশ উদ্ধার লালমনিরহাটে ফেনসিডিল বিক্রি করতে এসে দুই ভারতীয় নাগরিক আটক গোপনে বিয়ে ২ বছর আগে, চিকিৎসক স্ত্রীকে হোটেলে নিয়েছিলেন পরিকল্পনা করেই সমুদ্র বন্দরসমূহে আজও ৩ নম্বর সতর্ক সংকেত টেস্টেও শীর্ষে উঠার সুযোগ আছে বাবরের আওয়ামী লীগ চাপে পড়ে নিজেদের সভ্য দেখাচ্ছে : মির্জা ফখরুল ভারতীয় ঘাঁটিতে ফরাসি যুদ্ধবিমান, মহড়া শুরু প্রশান্ত মহাসাগরে টুঙ্গিপাড়ায় বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করেছেন প্রধানমন্ত্রী বিএনপি দেশকে ব্যর্থ রাষ্ট্রে পরিণত করতে চায় : ওবায়দুল কাদের বরগুনায় পুলিশি বাধায় বিএনপির বিক্ষোভ মিছিল পণ্ড

সকল