২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

আগ্রার জামে মসজিদ খুঁড়তে চেয়ে হাইকোর্টে আবেদন!

এবার আগ্রার জামে মসজিদ খুঁড়তে চেয়ে হাইকোর্টে আবেদন করেছেন ভারতের এক আইনজীবী - ছবি : সংগৃহীত

ভারতে মন্দির-মসজিদ বিতর্ক জিইয়ে রাখাছে একটি গোষ্ঠী। আরো একটি ঐতিহ্যবাহী জামে মসজিদের তলায় খোঁড়াখুড়ির জন্য হাইকোর্টে আবেদন করেছেন এক আইনজীবী।

এবার আগ্রার জামে মসজিদে প্রত্নতাত্ত্বিক খননকার্য চালাতে চেয়ে আবেদন করা হয়েছে এলাহাবাদ হাইকোর্টে। আবেদনকারী আইনজীবী বরুণ কুমারের দাবি, মসজিদটির সিঁড়ির নীচে ঠাকুর কেশব দেবজী’র বিগ্রহ লুকিয়ে রাখা থাকতে পারে।

একই বিষয়ে নিম্ন আদালতেও আবেদন করেন তিনি। তবে সেখানে এখনো তার কোনো শুনানি হয়নি।

কিছুদিন আগে রাষ্ট্রীয় স্বয়ংসেবক সঙ্ঘের (আরএসএস) প্রধান মোহন ভাগবত বলেছিলেন, হিন্দু সংগঠনগুলোর দেশের সব মসজিদ খোঁড়ার দরকার নেই। তবে তার এই নির্দেশের তোয়াক্কা করা হচ্ছে না, এটিই তার প্রমাণ।

আগ্রার এই শাহী জামে মসজিদের আর এক নাম জাহানআরা মসজিদ। এখানে রোজ নামাজ আদায় করতে আসা ইনামুদ্দিন নামে এক ব্যক্তি বলছেন, এই মসজিদ নির্মাণের নির্দেশ দিয়েছিলেন শাহজাহানের কন্যা জাহানআরা। তার বিয়ের জন্য সঞ্চিত অর্থই তিনি এই মসজিদ নির্মাণে খরচ করেছিলেন।

ইনামুদ্দিন আরো বলেন, মসজিদের সিঁড়ির নীচে বিগ্রহ চাপা দেয়া আছে- এর কোনো প্রমাণ নেই। বিনাকারণে এখানে খোঁড়াখুঁড়ি করার কোনো মানে হয় না।

সূত্র : আজকাল


আরো সংবাদ



premium cement
‘পেশাগত স্বার্থে সাংবাদিকদের ঐক্যবব্ধ হতে হবে’ গাজাবাসীর প্রধান কথা- ‘আমাদের খাবার চাই’ অধিকার প্রতিষ্ঠায় দেশপ্রেমিক জনতার ঐক্যের বিকল্প নেই : ডা: শফিকুর রহমান সোনাগাজীতে জামাতে নামাজ পড়ে বাইসাইকেল পুরস্কার পেল ২২ কিশোর গফরগাঁওয়ে পানিতে ডুবে শিশুর মৃত্যু দ্রব্যমূল্য ঊর্ধ্বগতিতে সাধারণ মানুষ দিশেহারা : আমিনুল লিবিয়ায় নিয়ে সালথার যুবককে নির্যাতনের ঘটনায় মামলা, গ্রেফতার ১ মনুষ্য চামড়ায় তৈরি বইয়ের মলাট সরানো হলো হার্ভাড বিশ্ববিদ্যালয় থেকে আওয়ামী লীগকে বর্জন করতে হবে : ডা: ইরান আমরা একটা পরাধীন জাতিতে পরিণত হয়েছি : মেজর হাফিজ তরুণীর লাশ উদ্ধারের পর প্রেমিকসহ ৪ জনের বিরুদ্ধে মামলা

সকল