০৯ আগস্ট ২০২২
`

ভারতে করোনার নয়া প্রজাতির হানা! দাবি ইসরাইলের বিজ্ঞানীর

ভারতে করোনার নয়া প্রজাতির হানা! দাবি ইসরাইলের বিজ্ঞানীর -

ভারতে আবার করোনার বৃদ্ধিতে উদ্বেগ বেড়েছে। বিগত কয়েক দিন ধরে বিভিন্ন রাজ্যে দৈনিক সংক্রমণ যেভাবে লাফ দিয়ে বাড়ছে, তাতে ঘুম উড়েছে স্বাস্থ্য মহলের। এই পরিস্থিতিতে চাঞ্চল্যকর দাবি করলেন ইসরাইলের এক বিজ্ঞানী। পশ্চিমবঙ্গসহ ভারতেরর ১০টি রাজ্যে করোনাভাইরাসের নয়া রূপ বিএ.২.৭৫ ধরা পড়েছে।

ইসরাইলের শেবা মেডিক্যাল সেন্টারে সেন্ট্রাল ভাইরোলজি ল্যাবরেটরিতে কর্মরত শে ফ্লেইশন টুইটারে লিখেছেন, ‘সাতটি দেশ ও ভারতের ১০টি রাজ্যে ৮৫টি সিকোয়েন্স পাওয়া গেছে। তবে ভারতের বাইরে নয়া প্রজাতিতে সংক্রমণের খবর মেলেনি।’

এই প্রসঙ্গে ওই বিজ্ঞানী আরো জানিয়েছেন, চলতি বছরের ২ জুলাই করোনার এই নয়া রূপে মহারাষ্ট্রে সংক্রমিত হয়েছেন ২৭ জন। পশ্চিমবঙ্গে আক্রান্তের সংখ্যা ১৩। দিল্লি, জম্মু, উত্তরপ্রদেশে এক জনের দেহে কোভিডের এই নয়া রূপের হদিস পাওয়া গিয়েছে। হরিয়ানায় সংক্রমিত হয়েছেন ছ’জন। হিমাচল প্রদেশে এই সংখ্যাটা তিন। কর্নাটকে ১০ জন, মধ্যপ্রদেশে পাঁচজন ও তেলঙ্গানায় দু’জনের দেহে করোনার এই নয়া প্রজাতির সন্ধান পাওয়া গেছে। সব মিলিয়ে মোট ৬৯ জন সংক্রমিত হয়েছেন।

তবে কি করোনার এই নয়া রূপ নতুন করে দাপট দেখাবে? এই প্রসঙ্গে ইসরাইলের ওই বিজ্ঞানী জানিয়েছেন, এত শিগগিরই এ ব্যাপারে বলা যাবে না। তবে এই প্রজাতিকে ঘিরে উদ্বেগ রয়েইছে। জিনোমিক ডেটা প্ল্যাটফর্ম ‘নেক্সটস্ট্রেনে’র দাবি, ভারত ছাড়াও আরো সাতটি দেশে এই নয়া প্রজাতির হদিস পাওয়া গেছে।
সূত্র : আনন্দবাজার

দেখুন:

আরো সংবাদ


premium cement