০৯ আগস্ট ২০২২
`

ড. আফিয়া সিদ্দিকির মা আর নেই

ড. আফিয়া সিদ্দিকির মা আর নেই। - ছবি : সংগৃহীত

যুক্তরাষ্ট্রে বন্দী পাকিস্তানি নারী বিজ্ঞানী ডক্টর আফিয়া সিদ্দিকির মা ইসমত সিদ্দিকী ইন্তেকাল করেছেন। ইন্নালিল্লাহি ওইন্না ইলাইহি রাজিউন।

শনিবার তার পরিবারের বরাতে বিষয়টি নিশ্চিত করেছে পাকিস্তানের সংবাদমাধ্যম ডেইলি জং। পরিবার সূত্রে জানা গেছে, ইসমত সিদ্দিকি দীর্ঘদিন ধরে অসুস্থ ছিলেন।

ড. আফিয়া সিদ্দিকি একজন পাকিস্তানি নারী বিজ্ঞানী। তিনি আমেরিকার জেলে ৮৬ বছরের কারাদণ্ড ভোগ করছেন। আফগানিস্তানে মার্কিন সৈন্যদের ওপর হামলার অভিযোগ আনা হয়েছে তার ওপর।

২০০৩ সালের মার্চ মাসে আল-কায়েদার প্রধান এবং নাইন/এলিভেন হামলার কথিত মাস্টারমাইন্ড খালিদ শেখ মোহাম্মদকে গ্রেফতারের পর ড. আফিয়া সিদ্দিকি করাচি থেকে তার তিন সন্তানসহ নিখোঁজ হন।

এরপর ২০০৮ সালে মার্কিন সরকার দাবি করেছিল যে আফিয়াকে আফগানিস্তানের গজনি শহর থেকে গ্রেফতার করা হয়েছে, সেখানে তিনি তালেবানের সাথে মিলে হামলার পরিকল্পনা করছিলেন।

২০১০ সালের সেপ্টেম্বরে আফিয়া সিদ্দিকির ওপর একটি মামলা করা হয়। সেখানে তার ওপর অভিযোগ আনা হয় যে, তিনি এক মার্কিন সেনার কাছ থেকে রাইফেল ছিনিয়ে নিয়ে তাকে গুলি করেন, কিন্তু ওই সেনা বেঁচে যান।

মার্কিন আদালতে ১৪ দিনের বিচার চলাকালীন আফিয়া সিদ্দিকি বারবার বলেছিলেন যে আমেরিকান সৈন্যরা তার ওপর নির্যাতন চালিয়েছে।

আদালতের কার্যক্রমে ব্যাঘাত ঘটানোর অভিযোগে তাকে আদালত থেকে বহিষ্কার করা হয় এবং হত্যাচেষ্টার অভিযোগ এনে তাকে ৮৬ বছরের কারাদণ্ড দেয়া হয়। তার এই কারাদণ্ড ২০৮৩ সালের ৩০ আগস্ট শেষ হবে।

সূত্র : ডেইলি জং ও আলকুদস


আরো সংবাদ


premium cement