২০ আগস্ট ২০২২
`

নূপুর-কীর্তি প্রকাশ্যে আনা জুবায়ের জেল হাজতে

নূপুর শর্মা ও মুহাম্মদ জুবায়ের - ছবি : সংগৃহীত

২০১৮ সালের বিতর্কিত টুইট মামলায় গ্রেফতার ভারতের আলোচিত সাংবাদিক মুহাম্মদ জুবায়েরের জামিনের আবেদন খারিজ করে তাকে জেল হাজতে পাঠিয়েছে আদালত।

দিল্লির মুখ্য বিচারবিভাগীর ম্যাজিস্ট্রেট স্নিগ্ধা শ্রীবাস্তব শনিবার দিল্লি পুলিশের আবেদন গ্রহণ করে খবরের সত্যতা যাচাই করার সংবাদমাধ্যম অল্ট নিউজের সহ-প্রতিষ্ঠাতাকে ১৪ দিনের জেল হাজতে পাঠানোর নির্দেশ দিয়েছে।

চার বছরের পুরনো মামলার গ্রেফতার জুবায়েরের বিরুদ্ধে শনিবারই নতুন অভিযোগ এনেছে দিল্লি পুলিশ। তার মধ্যে রয়েছে অপরাধমূলক ষড়যন্ত্র ও প্রমাণ ধ্বংস করা। সেইসাথে তার বিরুদ্ধে বিদেশী অনুদান নিয়ন্ত্রণ আইনের (ফরেন কনট্রিবিউশন রেগুলেশন অ্যাক্ট বা এফসিআরএ) ৩৫ নম্বর ধারা অমান্যেরও অভিযোগ এনেছে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের মন্ত্রণালয়ের নিয়ন্ত্রণাধীন দিল্লি পুলিশ। অভিযোগ, বিধি ভেঙে বিদেশী অর্থসাহায্য নিয়েছিলেন জুবায়ের।

জুবায়েরের ২০১৮ সালের একটি টুইটে ‘ধর্মীয় ভাবাবেগে আঘাত লেগেছে’, এই অভিযোগে দিল্লি পুলিশ গত রোববার (২৬ জুন) জুবায়েরকে গ্রেফতার করেছিল। সোমবার তাকে এক দিনের জন্য পুলিশ হেফাজতে পাঠানো হয়। ফের জেরার জন্য দিল্লি পুলিশ জুবায়েরকে হেফাজতে নেয়ার আবেদন জানালে মঙ্গলবার বিচারক আরো চার দিনের পুলিশ হেফাজত মঞ্জুর করেন। সেই সময়সীমা শেষ হওয়ায় শনিবার দিল্লির একটি আদালতে জুবেরের তরফে জামিনের আবেদন জানিয়েছিলেন তার আইনজীবী বৃন্দা গ্রোভার।

অন্য দিকে, দিল্লি পুলিশের কৌঁসুলি জামিনের বিরোধিতা করে জুবায়েরকে ১৪ দিনের পুলিশ হেফাজতে পাঠানোর আবেদন করেন আদালতে। তবে দিল্লি পুলিশ শনিবার আদালতকে জানিয়েছে, তদন্তের জন্য গ্রেফতার জুবায়েরকে আর জেরা করার প্রয়োজন নেই।

উল্লেখ্য, বিজেপি নেত্রী (বর্তমানে বরখাস্ত) নূপুর শর্মা যে টেলিভিশন অনুষ্ঠানে বিতর্কিত মন্তব্য করেছিলেন, তা জুবায়েরই প্রথম নেটমাধ্যমে প্রকাশ্যে আনেন।

সূত্র : আনন্দবাজার পত্রিকা


আরো সংবাদ


premium cement