২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

ইসলাম হাজার বছর ধরে ভ্রাতৃত্ব ও ভালোবাসার শিক্ষা প্রচার করে আসছে : আরশাদ মাদানি

আল্লামা সাইয়েদ আরশাদ মাদানি। - ফাইল ছবি।

মহানবী সা:-কে কটূক্তিকারী ভারতের ক্ষমতাসীন দল বিজেপির সাবেক মুখপাত্র নূপুর শর্মাকে সমর্থন করে ফেসবুকে পোস্টদানকারী এক দর্জিকে হত্যা করেছে দুই যুবক। ওই হত্যার তীব্র নিন্দা জানিয়েছেন ভারতের শীর্ষ আলেম, জমিয়তে ওলামায়ে হিন্দের সভাপতি ও দারুল উলুম দেওবন্দের সদরুল মুদাররিসিন আল্লামা সাইয়েদ আরশাদ মাদানি। তিনি বলেছেন, রাজস্থানের শহর উদয়পুরে একটি ঘটনা ঘটেছে। জমিয়তে ওলামায়ে হিন্দ সর্বদা আইন নিজ হাতে তুলে নিয়ে কোনো কিছু করার বিরোধিতা করে। আমরাও এই ঘটনার নিন্দা জানাই। ইসলাম হাজার বছর ধরে ভ্রাতৃত্ব ও ভালোবাসার শিক্ষা প্রচার করে আসছে এবং ভারতের মুসলিমরা হাজার বছর ধরে যেভাবে ভ্রাতৃত্ব বজায় রেখে বসবাস করে আসছে তা অক্ষুণ্ন রাখা আবশ্যক। দেশের শান্তি ও নিরাপত্তা এতেই নিহিত। দ্বীন প্রচারকদের এই পদ্ধতিই অবলম্বন করা প্রয়োজন। আমরা মনে করি, উদয়পুরের ঘটনা ইসলামী শিক্ষার পরিপন্থী। এমন কর্মকাণ্ড দেশের শান্তি-শৃঙ্খলা বিঘ্নিত করার নামান্তর।

বুধবার আল্লামা সাইয়েদ আরশাদ মাদানির ভেরিফাইড ফেসবুক পেজে শেয়ার করা এক ভিডিওতে তিনি এসব কথা বলেন।

ভিডিওতে তিনি আরো বলেন, আমরা যেভাবে সব সময় ধর্মীয় চরমপন্থা ও সাম্প্রদায়িক উগ্রতা প্রসারকারীদের বিরোধিতা করেছি এবং সরকারের কাছে আবেদন জানিয়ে এসেছি যে এদের বিরুদ্ধে আইন প্রণয়ন করুন, তাদেরকে গ্রেফতার করুন, জেলে পাঠান এবং তাদের দৃষ্টান্তমূলক শাস্তি দেন, ঠিক তেমনি আমরা এই ঘটনারও নিন্দা জানাই এবং চাই আইন এখানেও যথা নিয়মে প্রযোজ্য হবে।

আল্লামা মাদানি বলেন, আজ অত্যন্ত আক্ষেপের সাথে বলতে হচ্ছে, যদি রাষ্ট্র আগে থেকেই এই শিষ্টাচারবহির্ভূত বক্তব্য (ধর্ম অবমাননা) নিয়ন্ত্রণের উদ্যোগ নিত, তবে আজ দেশের ভেতর এই অবস্থা তৈরি হতো না এবং এভাবে শান্তি-শৃঙ্খলা নষ্ট হতো না। আমি জমিয়তে ওলামায়ে হিন্দের পক্ষ থেকে মুসলমানদের প্রতি, যা তাদেরই দল এবং শত বছরের পুরনো দল তার পক্ষ থেকে আহ্বান জানাই, আল্লাহর দোহাই! দেশের শান্তি-শৃঙ্খলার বিষয়গুলোকে সামনে রাখুন (অগ্রাধিকার দিন) এবং এমন কোনো কাজ করবেন না যা ভারতের ধর্মীয় সম্প্রীতির ইতিহাসের বিপরীত হয়। আপনারা ধৈর্য ও সহিষ্ণুতার প্রমাণ দিন। কেননা, পরিস্থিতি পরিবর্তনশীল। আজ যে অবস্থা তৈরি হয়েছে, তা আগামীতে শেষ হবে ইনশাআল্লাহ!

প্রসঙ্গত, জমিয়তে ওলামায়ে হিন্দ ভারতীয় মুসলমানদের সর্ববৃহৎ পুরোনো প্লাটফর্ম। ব্রিটিশবিরোধী আন্দোলন থেকে এ সংগঠনটির জন্ম। উপমহাদেশের স্বাধীনতা সংগ্রামে এ দলটির ব্যাপক অবদান রয়েছে।

আল্লামা সাইয়েদ আরশাদ মাদানি ব্রিটিশবিরোধী সংগ্রামের প্রাণপুরুষ সাইয়েদ হুসাইন আহমদ মাদানির ছেলে। বর্তমানে তাকে ভারতের অন্যতম প্রভাবশালী আলেম হিসেবে বিবেচনা করা হয়। বাংলাদেশে তার অসংখ্য ছাত্র ও ভক্ত রয়েছে।


আরো সংবাদ



premium cement
‘পেশাগত স্বার্থে সাংবাদিকদের ঐক্যবব্ধ হতে হবে’ গাজাবাসীর প্রধান কথা- ‘আমাদের খাবার চাই’ অধিকার প্রতিষ্ঠায় দেশপ্রেমিক জনতার ঐক্যের বিকল্প নেই : ডা: শফিকুর রহমান সোনাগাজীতে জামাতে নামাজ পড়ে বাইসাইকেল পুরস্কার পেল ২২ কিশোর গফরগাঁওয়ে পানিতে ডুবে শিশুর মৃত্যু দ্রব্যমূল্য ঊর্ধ্বগতিতে সাধারণ মানুষ দিশেহারা : আমিনুল লিবিয়ায় নিয়ে সালথার যুবককে নির্যাতনের ঘটনায় মামলা, গ্রেফতার ১ মনুষ্য চামড়ায় তৈরি বইয়ের মলাট সরানো হলো হার্ভাড বিশ্ববিদ্যালয় থেকে আওয়ামী লীগকে বর্জন করতে হবে : ডা: ইরান আমরা একটা পরাধীন জাতিতে পরিণত হয়েছি : মেজর হাফিজ তরুণীর লাশ উদ্ধারের পর প্রেমিকসহ ৪ জনের বিরুদ্ধে মামলা

সকল