২০ আগস্ট ২০২২
`

ইসলাম হাজার বছর ধরে ভ্রাতৃত্ব ও ভালোবাসার শিক্ষা প্রচার করে আসছে : আরশাদ মাদানি

আল্লামা সাইয়েদ আরশাদ মাদানি। - ফাইল ছবি।

মহানবী সা:-কে কটূক্তিকারী ভারতের ক্ষমতাসীন দল বিজেপির সাবেক মুখপাত্র নূপুর শর্মাকে সমর্থন করে ফেসবুকে পোস্টদানকারী এক দর্জিকে হত্যা করেছে দুই যুবক। ওই হত্যার তীব্র নিন্দা জানিয়েছেন ভারতের শীর্ষ আলেম, জমিয়তে ওলামায়ে হিন্দের সভাপতি ও দারুল উলুম দেওবন্দের সদরুল মুদাররিসিন আল্লামা সাইয়েদ আরশাদ মাদানি। তিনি বলেছেন, রাজস্থানের শহর উদয়পুরে একটি ঘটনা ঘটেছে। জমিয়তে ওলামায়ে হিন্দ সর্বদা আইন নিজ হাতে তুলে নিয়ে কোনো কিছু করার বিরোধিতা করে। আমরাও এই ঘটনার নিন্দা জানাই। ইসলাম হাজার বছর ধরে ভ্রাতৃত্ব ও ভালোবাসার শিক্ষা প্রচার করে আসছে এবং ভারতের মুসলিমরা হাজার বছর ধরে যেভাবে ভ্রাতৃত্ব বজায় রেখে বসবাস করে আসছে তা অক্ষুণ্ন রাখা আবশ্যক। দেশের শান্তি ও নিরাপত্তা এতেই নিহিত। দ্বীন প্রচারকদের এই পদ্ধতিই অবলম্বন করা প্রয়োজন। আমরা মনে করি, উদয়পুরের ঘটনা ইসলামী শিক্ষার পরিপন্থী। এমন কর্মকাণ্ড দেশের শান্তি-শৃঙ্খলা বিঘ্নিত করার নামান্তর।

বুধবার আল্লামা সাইয়েদ আরশাদ মাদানির ভেরিফাইড ফেসবুক পেজে শেয়ার করা এক ভিডিওতে তিনি এসব কথা বলেন।

ভিডিওতে তিনি আরো বলেন, আমরা যেভাবে সব সময় ধর্মীয় চরমপন্থা ও সাম্প্রদায়িক উগ্রতা প্রসারকারীদের বিরোধিতা করেছি এবং সরকারের কাছে আবেদন জানিয়ে এসেছি যে এদের বিরুদ্ধে আইন প্রণয়ন করুন, তাদেরকে গ্রেফতার করুন, জেলে পাঠান এবং তাদের দৃষ্টান্তমূলক শাস্তি দেন, ঠিক তেমনি আমরা এই ঘটনারও নিন্দা জানাই এবং চাই আইন এখানেও যথা নিয়মে প্রযোজ্য হবে।

আল্লামা মাদানি বলেন, আজ অত্যন্ত আক্ষেপের সাথে বলতে হচ্ছে, যদি রাষ্ট্র আগে থেকেই এই শিষ্টাচারবহির্ভূত বক্তব্য (ধর্ম অবমাননা) নিয়ন্ত্রণের উদ্যোগ নিত, তবে আজ দেশের ভেতর এই অবস্থা তৈরি হতো না এবং এভাবে শান্তি-শৃঙ্খলা নষ্ট হতো না। আমি জমিয়তে ওলামায়ে হিন্দের পক্ষ থেকে মুসলমানদের প্রতি, যা তাদেরই দল এবং শত বছরের পুরনো দল তার পক্ষ থেকে আহ্বান জানাই, আল্লাহর দোহাই! দেশের শান্তি-শৃঙ্খলার বিষয়গুলোকে সামনে রাখুন (অগ্রাধিকার দিন) এবং এমন কোনো কাজ করবেন না যা ভারতের ধর্মীয় সম্প্রীতির ইতিহাসের বিপরীত হয়। আপনারা ধৈর্য ও সহিষ্ণুতার প্রমাণ দিন। কেননা, পরিস্থিতি পরিবর্তনশীল। আজ যে অবস্থা তৈরি হয়েছে, তা আগামীতে শেষ হবে ইনশাআল্লাহ!

প্রসঙ্গত, জমিয়তে ওলামায়ে হিন্দ ভারতীয় মুসলমানদের সর্ববৃহৎ পুরোনো প্লাটফর্ম। ব্রিটিশবিরোধী আন্দোলন থেকে এ সংগঠনটির জন্ম। উপমহাদেশের স্বাধীনতা সংগ্রামে এ দলটির ব্যাপক অবদান রয়েছে।

আল্লামা সাইয়েদ আরশাদ মাদানি ব্রিটিশবিরোধী সংগ্রামের প্রাণপুরুষ সাইয়েদ হুসাইন আহমদ মাদানির ছেলে। বর্তমানে তাকে ভারতের অন্যতম প্রভাবশালী আলেম হিসেবে বিবেচনা করা হয়। বাংলাদেশে তার অসংখ্য ছাত্র ও ভক্ত রয়েছে।


আরো সংবাদ


premium cement
পররাষ্ট্রমন্ত্রীর বক্তব্যে হিন্দু সম্প্রদায়ের প্রতিক্রিয়া আসাদের অপসারণ চায় না তুরস্ক : এরদোগান উড়ে গেল ম্যাকালামের দল, দক্ষিণ আফ্রিকার কাছে ইনিংসে হার ইংল্যান্ডের স্বামী-শ্বশুরের বিরুদ্ধে মামলার পর মুখে ‘অ্যাসিড’ নিক্ষেপের অভিযোগ ‘মাস্টারদা সূর্যসেন প্রীতিলতা ওয়াদ্দেদার ও কল্পনা দত্ত’ স্মারক বক্তৃতা অনুষ্ঠিত বাউবির এসএসসি পরীক্ষা শুরু গাজীপুরে শিক্ষক দম্পতির লাশ উদ্ধারের ঘটনায় মামলা কোনিয়া যেন মসজিদের শহর ‘নিম্নচাপ’ নিয়ে আবহাওয়ার ৩ নম্বর বিশেষ বিজ্ঞপ্তি মতলবে সেপটিক ট্যাংকে কাজ করতে গিয়ে ২ জনের মৃত্যু ব্যবসায়ী দুলাল হত্যা মামলার রহস্য ৪ দিনে উদঘাটন

সকল