০২ জুলাই ২০২২
`

রাজি না থাকলে সন্ধ্যা ৭টার পর কর্মক্ষেত্রে নারীদের রাখা যাবে না, নয়া নিয়ম উত্তরপ্রদেশে

যোগী আদিত্যনাথ - ছবি : সংগৃহীত

চাকরিজীবী নারীদের জন্য নতুন পদক্ষেপ করল ভারতের উত্তরপ্রদেশ রাজ্যের যোগী আদিত্যনাথের সরকার। শনিবার উত্তরপ্রদেশ সরকারের পক্ষ থেকে একটি বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। জানানো হয়েছে, নারীরা লিখিত অনুমতি না দিলে স্থানীয় সময় সন্ধ্যা ৭টার পর এবং সকাল ৬টার আগে তাদের কর্মক্ষেত্রে আসতে বাধ্য করা যাবে না।

উত্তরপ্রদেশ সরকারের শ্রম এবং কর্মসংস্থান দফতরের যুগ্ম সচিব সুরেশ চন্দ্র জানান, নারীদের ইচ্ছের বিরুদ্ধে গিয়ে সন্ধ্যা ৭টা থেকে সকাল ৬টার মধ্যে তাদের দিয়ে কোনো কাজ করানো যাবে না। তা বাড়ি থেকেই হোক কিংবা অফিসে এসে। আর নারীরা যদি রাতে অফিসে এসে কাজ করতে ইচ্ছুক হন, তা হলে তাদের জন্য যাতায়াত এবং খাওয়া-দাওয়ার ব্যবস্থা করতে হবে নিয়োগকারী সংস্থাকে।

যোগী সরকারের তরফে নারী কল্যাণমূলক প্রকল্পে ৭৫.৫০ কোটি রুপি বরাদ্দ করা হয়েছে, এ কথা আগেই জানানো হয়েছিল। নয়া ঘোষণায় রাজ্য প্রশাসন জানাল, নারীদের সুরক্ষার কথা মাথায় রেখে একেবারে জেলাস্তরে ‘সাইবার সহায়তা’ বিভাগ চালু করার কথাও ভাবা হচ্ছে।

এরই পাশাপাশি, কর্মক্ষেত্রে নারীদের 'কাজের সময়ও' মেপে দেয়া হলো। উত্তরপ্রদেশ সরকারের বক্তব্য, এই নিয়মের অন্যথা হলে তা শ্রম আইন লঙ্ঘন হিসাবে বিবেচনা করা হবে।

এ ছাড়াও যোগী সরকারের নির্দেশ, কাজের জায়গায় চারজনের বেশি নারীকর্মী থাকলে তবেই তাদের অফিসে ডাকা যাবে।

কর্মক্ষেত্রে নারীকর্মীদের সংখ্যার বিচারে যোগীরাজ্যের স্থান ভারতের তালিকায় নিচের দিকে। একেবারে শেষে রয়েছে বিহার। ওই রাজ্যে চাকরিজীবীদের মধ্যে মাত্র ১৪ শতাংশ নারীকর্মী। তালিকায় বিহারের ঠিক আগে রয়েছে উত্তরপ্রদেশ (১৭ শতাংশ)।
সূত্র : আনন্দবাজার পত্রিকা


আরো সংবাদ


premium cement
সৌদি আরবে আরো ৩ বাংলাদেশী হজযাত্রীর মৃত্যু চট্টগ্রামে অগ্নিকাণ্ডে ক্ষতিগ্রস্তদের মধ্যে জামায়াতের গৃহ ও খাদ্যসামগ্রী বিতরণ তাহিরপুরে ক্ষুদ্র নৃগোষ্ঠী ও বন্যার্তদের মধ্যে ভারতীয় হাইকমিশনের ত্রাণ বিতরণ কওমি মাদরাসা নিয়ে ফখরুল ইমাম এমপির বক্তব্যের প্রতিবাদ শিবিরের ফুলগাজীতে বিএনপির ত্রাণ বিতরণের প্রস্তুতি সভায় আ’লীগের হামলায় আহত ৩০ চট্টগ্রামে ৫০ চোরাই মোবাইলসহ পাকড়াও ৪ চোর হামলার ভয়ে বড়থলির ২৩টি পরিবার বান্দরবানে আশ্রয় নিয়েছে হবিগঞ্জে মোবাইল কেনাবেচা নিয়ে সংঘর্ষে নিহত ১ চট্টগ্রামে গরুর বাজার দখলের চেষ্টা অস্ত্রসহ ৩ ছাত্রলীগ ক্যাডার গ্রেফতার বগুড়ায় আবাসিক হোটেলে অসামাজিক কাজ বন্ধের দাবিতে মানববন্ধন ডিএসসিসি পশুর হাটে থাকবে ১১ ভেটেরিনারি মেডিক্যাল টিম

সকল