০৬ জুলাই ২০২২, ২২ আষাঢ় ১৪২৯, ৬ জিলহজ ১৪৪৩
`

মোদির সময়ে বেড়ে চলেছে বেকারত্ব : যুবসমাজের দিকে নজর দেয়ার পরামর্শ

মোদির সময়ে বেড়ে চলেছে বেকারত্ব : যুবসমাজের দিকে নজর দেয়ার পরামর্শ - ছবি : সংগৃহীত

ভারত জুড়ে নরেন্দ্র মোদি সরকারের আট বছর পূর্তি উৎসব শুরু করেছে বিজেপি। ওই আবহেই মোদি-জামানার বেকারত্বের হার বৃদ্ধি নিয়ে উদ্বেগ প্রকাশ করলেন অর্থনীতিবিদ কৌশিক বসু।

আন্তর্জাতিক শ্রম সংস্থা (আইএলও) পরিসংখ্যান তুলে ধরে তিনি জানিয়েছেন, মোদি-আমলে দেশের তরুণ-যুবকদের (১৫ থেকে ২৪ বছর) বেকারত্বের হার ২৫ শতাংশে নেমেছে। ২০১৪ সালে ইউপিএ সরকারের আমলে এই হার ছিল ২১ শতাংশের কাছাকাছি।

টুইটারে কৌশিক লিখেছেন, একটি ছবি যা ভারতের সবচেয়ে বড় সমস্যাকে তুলে ধরে যুব বেকারত্ব। দুঃখজনকভাবে-নীতিগতভাবে এর দিকে খুবই কম মনোযোগ দেয়া হচ্ছে। এর ফলে অর্থনীতির দীর্ঘস্থায়ী ক্ষতি করতে পারে। রাজনীতির দিক থেকে দৃষ্টি সরিয়ে এই সমস্যা সংশোধনের দিকে মনোনিবেশ করতে হবে আমাদের।

মনমোহন সিংহের সরকারে মুখ্য আর্থিক উপদেষ্টার দায়িত্ব পালনকারী কৌশিক এর আগেও মোদী জমানায় দেশে যুব সমাজের বেকারত্বের হার নিয়ে উদ্বেগ প্রকাশ করেছিলেন। মহামারী পর্বের ঠিক আগেই তিনি জানিয়েছিলেন, ২০১৬ সালে নোট বাতিলের সিদ্ধান্তের পরে ক্রমশ কর্মসংস্থানের সুযোগ কমেছে দেশে।

আমেরিকার কর্নেল বিশ্ববিদ্যালয়ের অর্থনীতির অধ্যাপক সে সময় সিএমআইইয়ের পরিসংখ্যান তুলে ধরে জানিয়েছিলেন, ভারতে ২০ থেকে ২৪ বছর বয়সীদের মধ্যে বেকারত্বের হার পৌঁছেছে ৩৭ শতাংশে।
সূত্র : আনন্দবাজার


আরো সংবাদ


premium cement