২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

বন্ধুত্বপূর্ণ ও প্রয়োজন রয়েছে এমন দেশে গম রফতানি করবে ভারত

- ছবি : সংগৃহীত

তীব্র প্রয়োজন, বন্ধুত্বপূর্ণ ও লেটার অব ক্রেডিট রয়েছে এমন দেশে ভারত গম রফতানি অব্যাহত রাখবে বলে জানিয়েছেন ভারতীয় বাণিজ্যমন্ত্রী পীযূষ গোয়াল।

বুধবার (২৫ মে) ভারতের এনডিটিভির খবরে বলা হয়েছে, ডাভোসে চলমান ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামের বৈঠকে গোয়াল এ কথা বলেছেন।

মন্ত্রী বলেন, ‘ভারতের গম রফতানি বিশ্ব বাণিজ্যের এক শতাংশেরও কম এবং আমাদের রফতানি নিয়ন্ত্রণ বিশ্ববাজারকে প্রভাবিত করবে না। আমরা ভালনারেবল ও প্রতিবেশী দেশে রফতানির অনুমতি দিয়ে যাচ্ছি।’

তিনি বলেন, যদিও বছরে সাত থেকে আট শতাংশ গম উৎপাদনের প্রত্যাশা ছিল প্রচণ্ড তাপদাহের কারণে আগেভাগে ফসল কাটা হয়েছে এবং উৎপাদনও কমে গেছে।

গোয়াল বলেন, ‘এই পরিস্থিতির পরিপ্রেক্ষিতে আমরা যা উৎপাদন করছি তা দেশীয় চাহিদার জন্য যথেষ্ট।’

আন্তর্জাতিক গমের বাজারে ভারত কখনই ঐতিহ্যবাহী খেলোয়াড় ছিল না এবং দেশটির গম রফতানি মাত্র দুই বছর আগে শুরু হয় বলে স্পষ্ট করেন তিনি।

সূত্র : ইউএনবি


আরো সংবাদ



premium cement
এবারের আইপিএলে কমলা ও বেগুনি টুপির লড়াইয়ে কারা সরকার জনবিচ্ছিন্ন হয়ে সন্ত্রাসনির্ভর হয়ে গেছে : রিজভী রাশিয়ার ৯৯টি ক্ষেপণাস্ত্রের ৮৪টি ভূপাতিত করেছে ইউক্রেন আওয়ামী লীগকে ‘ভারতীয় পণ্য’ বললেন গয়েশ্বর দক্ষিণ আফ্রিকায় সন্ত্রাসীদের ছুরিকাঘাতে দাগনভুঞার যুবক নিহত কাশ্মিরে ট্যাক্সি খাদে পড়ে নিহত ১০ অবশেষে অধিনায়কের ব্যাপারে সিদ্ধান্তে পৌঁছল পাকিস্তান জাতিসঙ্ঘের ফিলিস্তিনি শরণার্থী সংস্থাকে আবার অর্থায়ন শুরু করবে জাপান শেখ হাসিনার অন্তর্ভুক্তিমূলক রাজনীতি বিএনপিকে অন্ধকারে ঠেলে দিয়েছে : ওবায়দুল কাদের রাশিয়া সমুদ্র তীরবর্তী রিসোর্টে ১৬.৪ বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করবে সিরিয়ায় ইসরাইলি হামলায় নিহত ৩৬ সেনা সদস্য

সকল