২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

বন্ধুত্বপূর্ণ ও প্রয়োজন রয়েছে এমন দেশে গম রফতানি করবে ভারত

- ছবি : সংগৃহীত

তীব্র প্রয়োজন, বন্ধুত্বপূর্ণ ও লেটার অব ক্রেডিট রয়েছে এমন দেশে ভারত গম রফতানি অব্যাহত রাখবে বলে জানিয়েছেন ভারতীয় বাণিজ্যমন্ত্রী পীযূষ গোয়াল।

বুধবার (২৫ মে) ভারতের এনডিটিভির খবরে বলা হয়েছে, ডাভোসে চলমান ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামের বৈঠকে গোয়াল এ কথা বলেছেন।

মন্ত্রী বলেন, ‘ভারতের গম রফতানি বিশ্ব বাণিজ্যের এক শতাংশেরও কম এবং আমাদের রফতানি নিয়ন্ত্রণ বিশ্ববাজারকে প্রভাবিত করবে না। আমরা ভালনারেবল ও প্রতিবেশী দেশে রফতানির অনুমতি দিয়ে যাচ্ছি।’

তিনি বলেন, যদিও বছরে সাত থেকে আট শতাংশ গম উৎপাদনের প্রত্যাশা ছিল প্রচণ্ড তাপদাহের কারণে আগেভাগে ফসল কাটা হয়েছে এবং উৎপাদনও কমে গেছে।

গোয়াল বলেন, ‘এই পরিস্থিতির পরিপ্রেক্ষিতে আমরা যা উৎপাদন করছি তা দেশীয় চাহিদার জন্য যথেষ্ট।’

আন্তর্জাতিক গমের বাজারে ভারত কখনই ঐতিহ্যবাহী খেলোয়াড় ছিল না এবং দেশটির গম রফতানি মাত্র দুই বছর আগে শুরু হয় বলে স্পষ্ট করেন তিনি।

সূত্র : ইউএনবি


আরো সংবাদ



premium cement
দ্রব্যমূল্য ঊর্ধ্বগতিতে সাধারণ মানুষ দিশেহারা : আমিনুল লিবিয়ায় নিয়ে সালথার যুবককে নির্যাতনের ঘটনায় মামলা, গ্রেফতার ১ মনুষ্য চামড়ায় তৈরি বইয়ের মলাট সরানো হলো হার্ভাড বিশ্ববিদ্যালয় থেকে আওয়ামী লীগকে বর্জন করতে হবে : ডা: ইরান আমরা একটা পরাধীন জাতিতে পরিণত হয়েছি : মেজর হাফিজ তরুণীর লাশ উদ্ধারের পর প্রেমিকসহ ৪ জনের বিরুদ্ধে মামলা ভিয়েনায় মুসলিম বিশ্বের রাষ্ট্রদূতদের ইফতারে ইসলামিক রিলিজিয়াস অথোরিটি আমন্ত্রিত এবার বাজারে এলো শাওমির তৈরি বৈদ্যুতিক গাড়ি সকল কাজের জন্য আল্লাহর কাছে জবাবদিহিতার অনুভূতি থাকতে হবে : মাওলানা হালিম বিএনপি জনগণের ভাগ্য পরিবর্তনের জন্য রাজনীতি করে : ড. মঈন খান সাজেকে পাহাড়ি খাদে পড়ে মাহিন্দ্রচালক নিহত

সকল