০৭ জুলাই ২০২২, ২৩ আষাঢ় ১৪২৯, ৭ জিলহজ ১৪৪৩
`

বাধা গুঁড়িয়ে পাঞ্জাবে প্রবেশ ইমরানের আজাদি মার্চের

বাধা গুঁড়িয়ে পাঞ্জাবে প্রবেশ ইমরানের আজাদি মার্চের - ছবি : সংগৃহীত

পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানের আজাদি মার্চ পুলিশের বাধা গুঁড়িয়ে দিয়ে পাঞ্জাবে প্রবেশ করেছে। স্থানীয় সময় বিকেল ৬টার কিছু পর খাইবার পাকতুনখাওয়া থেকে আসা পিটিআই প্রধানের প্রধান বহরটি পাঞ্জাবে প্রবেশ করে। পাঞ্জাব সরকার এই বহরটি থামাতে অ্যাটক ব্রিজে প্রতিবন্ধকতা স্থাপন করলে বিক্ষোভকারীরা তা অপসারণ করে এগিয়ে যায়।
সরকারের পদত্যাগ এবং অবিলম্বে নির্বাচনের দাবিতে এই আজাদি মার্চের আয়োজন করেছে ইমরান খানের দল পিটিআই। তিনি দাবি করেছেন, এটি হবে পাকিস্তানের ইতিহাসে বৃহত্তম সমাবেশ। সরকার এই লং মার্চ ও সমাবেশকে প্রতিরোধ করার ঘোষণা দিয়েছিল।

ইমরান খান আজ সকালে হেলিকপ্টার যোগে খাইবার পাকতুনখাওয়ার ওয়ালিতে প্রবেশ করেন।

তিনি ইসলামাবাদের পথে রওনা হওয়ার সময় বিভিন্ন স্থানে বক্তৃতা করেন। তিনি সোবিতে বলেন, আমরা ডি-চকে যাচ্ছি। কেউ আমাদের থামাতে পারবে না।

বর্তমান সরকারকে 'চোরদের দল' হিসেবে অভিহিত করে তিনি বলেন, এরা হলো দেশের সবচেয়ে দুর্নীতিবাজ লোক। তারা মানুষকে ভয় পায়। এ কারণে তারা পথে কন্টেইনার স্থাপন করেছে।

তিনি বলেন, আজাদি মার্চে যোগ দিতে আসা লোকদের গ্রেফতার করা হচ্ছে, হয়রানি করা হচ্ছে। গতকাল রাত থেকেই পাকিস্তানের বিভিন্ন স্থানে সরকার ও বিরোধী দলের মধ্যে ব্যাপক সংঘর্ষ হয়।

এদিকে পাকিস্তান সুপ্রিম কোর্ট পিটিআইকে সমবেশ করার জায়গা দেয়ার জন্য সরকারকে নির্দেশ দেয়। এই প্রেক্ষাপটে দুই পক্ষ দীর্ঘ দুই ঘণ্টা আলোচনা করে। কিন্তু তাতে কোনো সমঝোতা হয়নি।

একপর্যায়ে শোনা গিয়েছিল যে দুই পক্ষের মধ্যে সমঝোতা হয়েছে। এর ফলে ইমরান খান লং মার্চের বদলে 'জলসা' করবেন। কিন্তু পরে উভয়পক্ষই এ খবরকে ঠিক নয় বলে দাবি করে।

কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচারমন্ত্রী মরিয়ম আওরঙ্গজেব বলেন, পিটিআইয়ের সাথে সরকারের সমঝোতার খবর 'ভিত্তিহীন।'

অন্য দিকে ইমরান খান সমঝোতার খবর অস্বীকার করে বলেন, আমরা ইসলামাবাদের দিকে যাচ্ছি। কোয়ালিশন সরকারের সাথে সমঝোতার কোনো সুযোগ নেই।

সূত্র : ডন, দি নিউজ, জিও নিউজ


আরো সংবাদ


premium cement

সকল