০২ জুলাই ২০২২
`

জ্ঞানবাপী মসজিদে মুসলমানদের প্রবেশ বন্ধের দাবিতে মামলা

জ্ঞানবাপী মসজিদ - ছবি : সংগৃহীত

ভারতের উত্তর প্রদেশে পূজা করার অধিকারের দাবির পর এবার পুরো জ্ঞানবাপী মসজিদ চত্বরেই মুসলমানদের প্রবেশের উপর নিষেধাজ্ঞা জারির দাবি করা হয়েছে হিন্দুত্ববাদীদের পক্ষ থেকে। মঙ্গলবার এই দাবিতে বারানসি আদালতে একটি মামলা দায়ের হয়েছে। আদালত আবেদনটি শুনানির জন্য গ্রহণও করেছে।

ওই আবেদনে বলা হয়েছে, পুরো জ্ঞানবাপী মসজিদের জমিটিই আসলে কাশী বিশ্বনাথ মন্দিরের। তাই জমিটি হিন্দুদের হাতে তুলে দেয়া হোক। অন্য দিকে, জ্ঞানবাপী মসজিদ বিতর্কে হস্তক্ষেপ চেয়ে মঙ্গলবার সুপ্রিম কোর্টেও একটি নতুন আবেদন দায়ের করা হয়েছে।

গত সপ্তাহে বারাণসী দায়রা আদালতের বিচারক রবিকুমার দিবাকর জ্ঞানবাপী মসজিদের ওজুখানা ও তহ্‌খানা পুরোপুরি সিল করার নির্দেশ দিয়েছিলেন। কিন্তু ‘অঞ্জুমান ইন্তেজামিয়া (জ্ঞানবাপী) মসজিদ কমিটি’র আবেদনের প্রেক্ষাপটে বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড়ের নেতৃত্বে সুপ্রিম কোর্টের বেঞ্চ গত মঙ্গলবার (১৭ মে) নির্দেশ দেয়, সিল করা হলেও কোনো অবস্থাতেই মসজিদে নামাজ বন্ধ করা যাবে না। প্রয়োজনে ওজুর জন্য পানির বিকল্প বন্দোবস্ত করতে হবে বারনসি জেলা প্রশাসনকে।

এই পরিস্থিতিতে বারানসির আদালতের পক্ষে মুসলমানদের প্রবেশাধিকার বন্ধের আবেদনের শুনানি করা আইনগত ভাবে এক্তিয়ারভুক্ত কি না, তা নিয়ে প্রশ্ন উঠেছে।

সূত্র : আনন্দবাজার পত্রিকা

 


আরো সংবাদ


premium cement
সৌদি আরবে আরো ৩ বাংলাদেশী হজযাত্রীর মৃত্যু চট্টগ্রামে অগ্নিকাণ্ডে ক্ষতিগ্রস্তদের মধ্যে জামায়াতের গৃহ ও খাদ্যসামগ্রী বিতরণ তাহিরপুরে ক্ষুদ্র নৃগোষ্ঠী ও বন্যার্তদের মধ্যে ভারতীয় হাইকমিশনের ত্রাণ বিতরণ কওমি মাদরাসা নিয়ে ফখরুল ইমাম এমপির বক্তব্যের প্রতিবাদ শিবিরের ফুলগাজীতে বিএনপির ত্রাণ বিতরণের প্রস্তুতি সভায় আ’লীগের হামলায় আহত ৩০ চট্টগ্রামে ৫০ চোরাই মোবাইলসহ পাকড়াও ৪ চোর হামলার ভয়ে বড়থলির ২৩টি পরিবার বান্দরবানে আশ্রয় নিয়েছে হবিগঞ্জে মোবাইল কেনাবেচা নিয়ে সংঘর্ষে নিহত ১ চট্টগ্রামে গরুর বাজার দখলের চেষ্টা অস্ত্রসহ ৩ ছাত্রলীগ ক্যাডার গ্রেফতার বগুড়ায় আবাসিক হোটেলে অসামাজিক কাজ বন্ধের দাবিতে মানববন্ধন ডিএসসিসি পশুর হাটে থাকবে ১১ ভেটেরিনারি মেডিক্যাল টিম

সকল