২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

পাকিস্তানে পূর্ণ সময় থাকার সিদ্ধান্ত জোট সরকারের

জোট সরকারের শরিক দলগুলোর প্রধানরা রোববার গুরুত্বপূর্ণ বৈঠকে বসেছিলেন। - ছবি : সংগৃহীত

অর্থনীতি পুনরুজ্জীবিত করতে এবং সাংবিধানিক মেয়াদ পূর্ণ করতে কঠিন পদক্ষেপ নেয়ার সিদ্ধান্ত নিয়েছে পাকিস্তানের জোট সরকার। একটি সূত্র জিও নিউজকে বিষয়টি নিশ্চিত করেছে।

সদ্য ক্ষমতা হারানো প্রধানমন্ত্রী ইমরান খানের দল পিটিআই’র আগাম নির্বাচনের দাবির মাঝে রোববার রাতে জোট সরকারের শরিক দলগুলোর প্রধানদের এক বৈঠকে এ সিদ্ধান্ত নেয়া হয়েছে।

রোববার ইমরান খান ঘোষণা দিয়েছেন যে তিনি আগামী ২৫ মে ইসলামাবাদ আসছেন নির্বাচনের তারিখ জানতে এবং পার্লামেন্ট ভেঙে দিতে। তিনি এও বলেন যে তিনি দেশের সামরিক বাহিনীকে এ বার্তা দিতে চান যে তারা যেন তাদের ‘নিরপেক্ষতার প্রতিশ্রুতি’ বজায় রাখে।

গত মাসে অনাস্থা ভোটে হেরে ইমরান খান ক্ষমতা হারানোর পর শাহবাজ খানের নেতৃত্বে নতুন জোট সরকার গঠন করা হয়। তবে এ সরকার ক্রমনিম্নমুখী অর্থনৈতিক অবস্থায় বেশ বিপদের মুখে রয়েছে। আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ) যদি দ্রুত ৬ বিলিয়ন ডলারের ঋণ প্রকল্প বাস্তবায়ন না করে তাহলে দেশটি দেউলিয়া হয়ে যাওয়ার ঝুঁকিতে রয়েছে।

তবে এ ঋণ পেতে আইএমএফ শর্ত দিয়েছে যে পেট্রোলিয়াম জাতীয় পণ্যের উপর থেকে সব ধরনের ভর্তুকি প্রত্যাহার করতে হবে। এ ভর্তুকিই দেশটিতে মূল্যস্ফীতি বাড়াচ্ছে। বিষয়টি ক্ষমতাসীন দলগুলোর মধ্যে আলোচনা চলছে। কারণ এ পথে হাঁটলে তাদের বড় ধরনের রাজনৈতিক মূল্য দিতে হতে পারে।

সূত্র বলছে, ক্ষমতাসীন জোট সরকার শেষ পর্যন্ত সিদ্ধান্ত নিয়েছে যে তারা সাংবিধানিক মেয়াদ পূর্ণ করবে এবং অর্থনৈতিক স্থিতিশীলতা আনতে প্রয়োজনীয় সব পদক্ষেপ নেবে।’

সূত্রটি আরো বলছে, জোট সরকারের প্রধান দল পিএমএল-এন দুদিন আগেও আগাম নির্বাচনের জন্য প্রস্তুত থাকলেও শাহবাজ শরিফ ও অপর বড় দল পিপিপি’র কো-চেয়ারম্যান আসিফ আলি জারদারির মধ্যে বৈঠকের পর সিদ্ধান্ত বদল করেছে দলটি।

সূত্র : দ্য নিউজ


আরো সংবাদ



premium cement
দ্রব্যমূল্য ঊর্ধ্বগতিতে সাধারণ মানুষ দিশেহারা : আমিনুল লিবিয়ায় নিয়ে সালথার যুবককে নির্যাতনের ঘটনায় মামলা, গ্রেফতার ১ মনুষ্য চামড়ায় তৈরি বইয়ের মলাট সরানো হলো হার্ভাড বিশ্ববিদ্যালয় থেকে আওয়ামী লীগকে বর্জন করতে হবে : ডা: ইরান আমরা একটা পরাধীন জাতিতে পরিণত হয়েছি : মেজর হাফিজ তরুণীর লাশ উদ্ধারের পর প্রেমিকসহ ৪ জনের বিরুদ্ধে মামলা ভিয়েনায় মুসলিম বিশ্বের রাষ্ট্রদূতদের ইফতারে ইসলামিক রিলিজিয়াস অথোরিটি আমন্ত্রিত এবার বাজারে এলো শাওমির তৈরি বৈদ্যুতিক গাড়ি সকল কাজের জন্য আল্লাহর কাছে জবাবদিহিতার অনুভূতি থাকতে হবে : মাওলানা হালিম বিএনপি জনগণের ভাগ্য পরিবর্তনের জন্য রাজনীতি করে : ড. মঈন খান সাজেকে পাহাড়ি খাদে পড়ে মাহিন্দ্রচালক নিহত

সকল