০৭ জুলাই ২০২২, ২৩ আষাঢ় ১৪২৯, ৭ জিলহজ ১৪৪৩
`

পাকিস্তানে পূর্ণ সময় থাকার সিদ্ধান্ত জোট সরকারের

জোট সরকারের শরিক দলগুলোর প্রধানরা রোববার গুরুত্বপূর্ণ বৈঠকে বসেছিলেন। - ছবি : সংগৃহীত

অর্থনীতি পুনরুজ্জীবিত করতে এবং সাংবিধানিক মেয়াদ পূর্ণ করতে কঠিন পদক্ষেপ নেয়ার সিদ্ধান্ত নিয়েছে পাকিস্তানের জোট সরকার। একটি সূত্র জিও নিউজকে বিষয়টি নিশ্চিত করেছে।

সদ্য ক্ষমতা হারানো প্রধানমন্ত্রী ইমরান খানের দল পিটিআই’র আগাম নির্বাচনের দাবির মাঝে রোববার রাতে জোট সরকারের শরিক দলগুলোর প্রধানদের এক বৈঠকে এ সিদ্ধান্ত নেয়া হয়েছে।

রোববার ইমরান খান ঘোষণা দিয়েছেন যে তিনি আগামী ২৫ মে ইসলামাবাদ আসছেন নির্বাচনের তারিখ জানতে এবং পার্লামেন্ট ভেঙে দিতে। তিনি এও বলেন যে তিনি দেশের সামরিক বাহিনীকে এ বার্তা দিতে চান যে তারা যেন তাদের ‘নিরপেক্ষতার প্রতিশ্রুতি’ বজায় রাখে।

গত মাসে অনাস্থা ভোটে হেরে ইমরান খান ক্ষমতা হারানোর পর শাহবাজ খানের নেতৃত্বে নতুন জোট সরকার গঠন করা হয়। তবে এ সরকার ক্রমনিম্নমুখী অর্থনৈতিক অবস্থায় বেশ বিপদের মুখে রয়েছে। আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ) যদি দ্রুত ৬ বিলিয়ন ডলারের ঋণ প্রকল্প বাস্তবায়ন না করে তাহলে দেশটি দেউলিয়া হয়ে যাওয়ার ঝুঁকিতে রয়েছে।

তবে এ ঋণ পেতে আইএমএফ শর্ত দিয়েছে যে পেট্রোলিয়াম জাতীয় পণ্যের উপর থেকে সব ধরনের ভর্তুকি প্রত্যাহার করতে হবে। এ ভর্তুকিই দেশটিতে মূল্যস্ফীতি বাড়াচ্ছে। বিষয়টি ক্ষমতাসীন দলগুলোর মধ্যে আলোচনা চলছে। কারণ এ পথে হাঁটলে তাদের বড় ধরনের রাজনৈতিক মূল্য দিতে হতে পারে।

সূত্র বলছে, ক্ষমতাসীন জোট সরকার শেষ পর্যন্ত সিদ্ধান্ত নিয়েছে যে তারা সাংবিধানিক মেয়াদ পূর্ণ করবে এবং অর্থনৈতিক স্থিতিশীলতা আনতে প্রয়োজনীয় সব পদক্ষেপ নেবে।’

সূত্রটি আরো বলছে, জোট সরকারের প্রধান দল পিএমএল-এন দুদিন আগেও আগাম নির্বাচনের জন্য প্রস্তুত থাকলেও শাহবাজ শরিফ ও অপর বড় দল পিপিপি’র কো-চেয়ারম্যান আসিফ আলি জারদারির মধ্যে বৈঠকের পর সিদ্ধান্ত বদল করেছে দলটি।

সূত্র : দ্য নিউজ


আরো সংবাদ


premium cement
পদ্মা সেতুর নাট খোলা বায়েজিদের জামিন নামঞ্জুর ফরিদপুর জেলা ছাত্রদল সভাপতির বিরুদ্ধে হত্যা মামলা চিকিৎসার জন্য আবার ব্যাংককে রওশন এরশাদ সিলেটে আবারো বাড়ছে পানি, অবনতি বন্যা পরিস্থিতির লঞ্চে মোটরসাইকেল ১০ দিনের জন্য নিষিদ্ধ ব্রিটেনে ক্ষমতাসীন দলের ভেতরে বিদ্রোহ, কতক্ষণ টিকে থাকতে পারবেন বরিস জনসন ঢাবি অধ্যাপক ড. মোর্শেদের রিট খারিজ করায় উদ্বেগ আগস্টে ওয়েস্ট ইন্ডিজ সফরে যাবে বাংলাদেশ ‘এ’ দল শিক্ষকদের ওপর হামলা মানে শিক্ষার ওপর হামলা : ইউনিসেফ মানিকনগরে উঠতি মাস্তানদের চাঁদাবাজিতে অতিষ্ঠ ক্ষুদ্র ব্যবসায়ীরা রেকর্ড রাজস্ব আদায়ে কর্মকর্তা ও কর্মচারীদের ভূরিভোজ করালেন মেয়র

সকল