০৭ জুলাই ২০২২, ২৩ আষাঢ় ১৪২৯, ৭ জিলহজ ১৪৪৩
`

ভয়াবহ রূপে আসামের বন্যা, মৃত বেড়ে ১৪

ভয়াবহ রূপে আসামের বন্যা, মৃত বেড়ে ১৪ - ছবি : সংগৃহীত

ভারতের আসামের বন্যা পরিস্থিতি ক্রমেই ভয়াবহ আকার ধারণ করছে। এখনো পর্যন্ত অন্তত ১৪ জনের মৃত্যু হয়েছে বলে খবর। বন্যার কবলে কমপক্ষে ৭ লাখ মানুষ। ক্ষতিগ্রস্ত জেলার সংখ্যা বেড়ে ২৯।

আসাম রাজ্য বিপর্যয় মোকাবেলা অথরিটির রিপোর্ট অনুযায়ী, আসামের প্রায় ২৯টি জেলায় বন্যার প্রভাব পড়েছে। যার মধ্যে নগাঁও, হোজাই, কাছার ও দারাংয়ের অবস্থা সবচেয়ে করুণ। নগাঁও জেলায় কমপক্ষে তিন লাখ ৩৬ হাজার মানুষ বানভাসী। কাছারে ১ লাখ ৬৬ হাজার, হোজাইয়ে ১ লাখ ১১ হাজার এবং দারাংয়ে অন্তত ৫২ হাজার ৭০৯ জন মানুষ বন্যার জেরে ক্ষতিগ্রস্ত। ঘরছাড়া আসামের লাখ লাখ মানুষ। রেললাইনে রাত কাটাচ্ছে অন্তত ৫০০টি পরিবার।

শুক্রবারই কাছার, লখিমপুর ও নগাঁওয়ে দুই শিশুসহ চারজন প্রাণ হারিয়েছিলেন। শনিবার সেই সংখ্যা বেড়ে হল ১৪। সাধারণ মানুষ বাড়ি-ঘর তো হারিয়েছেনই সেই সাথে ফসলের জমিরও বিপুল ক্ষতি হয়েছে। ৮০ হাজার হেক্টরেরও বেশি ফসলের জমি বন্যার পানিতে ক্ষতিগ্রস্ত।

পানির নিচে চলে গেছে ২ হাজার ২৫১টি গ্রাম। ত্রাণ শিবিরে আশ্রয় নিয়েছেন প্রায় ৭৫ হাজার মানুষ। এছাড়াও ২১ হাজারের বেশি বানভাসী মানুষকে উদ্ধার করে নিরাপদ স্থানে নিয়ে এসেছে জাতীয় ও রাজ্য বিপর্যয় মোকাবেলা বাহিনী। আবার গত দু’দিনে শুধু ডিমা হাসাও থেকে প্রায় ২৭০ জনকে উদ্ধার করে শিলচর এনেছে। তবে আপাতত বৃষ্টি বন্ধ হওয়ায় খানিকটা স্বস্তিতে আসামবাসী।
সূত্র : সংবাদ প্রতিদিন


আরো সংবাদ


premium cement