২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

ভারতীয় রুপির সর্বকালীন রেকর্ড পতন

ভারতীয় রুপির সর্বকালীন রেকর্ড পতন - ছবি : সংগৃহীত

ভারতীয় রুপির দামে পতন অব্যাহত রয়েছে। বৃহস্পতিবার তার পতন সর্বকালীন রেকর্ড গড়ে ফেলেছে। বাজার বন্ধ হওয়ার সময় ডলারপিছু রুপির দাম কমে হয় ৭৭ রুপি ৭৩ পয়সা। বুধবার এক ডলারে রুপির দাম ছিল ৭৭ রুপি ৬১ পয়সা। পতন হয় শেয়ার সূচকেরও। ব্যাপক পতনে বৃহস্পতিবার বিনিয়োগকারীদের ছয় লাখ ৭১ হাজার কোটি রুপি কার্যত মুছে গেছে।

সেনসেক্স বৃহস্পতিবার ১৪১৬.৩০ পয়েন্ট পড়ে যায়। বাজার বন্ধের সময় সূচক ছিল ৫২৭৯২-এ। নিফটি নেমে যায় ১৬ হাজারের ঘরে।

ভারতীয় রুপি সস্তা হওয়ার শুরুটা হয়েছিল মার্চ থেকে। তা ১৯ মে পৌঁছল সর্বকালীন তলানিতে। কিন্তু রুপির দামের পতনের কারণ কী? ওয়াকিবহাল মহল মনে করছে, রাশিয়া ইউক্রেন যুদ্ধ পরিস্থিতির জেরে অপরিশোধিত তেলের দাম আকাশ ছুঁয়ে ফেলেছে। তার প্রভাব সরাসরি এসে পড়ছে ভারতীয় রুপর ওপর। আমেরিকার ফেডারেল রিজার্ভ সুদের হার বাড়ানোয় বিনিয়োগ কমেছে। এর সম্মিলিত প্রভাবেই রুপির দামের অবমূল্যায়ন বলে মনে করা হচ্ছে।

সূত্র : আনন্দবাজার পত্রিকা


আরো সংবাদ



premium cement
ক্রিকেট খেলতে অস্ট্রেলিয়া যাচ্ছে দেওয়ানগঞ্জের প্রতিবন্ধী শিক্ষার্থী শিহাব কিশোরগঞ্জে বৃষ্টির জন্য বিশেষ নামাজ সাতক্ষীরা বৈদ্যুতিক খুটিতে ধাক্কা লেগে মোটরসাইকেলআরোহী নিহত বার্সেলোনাতেই থাকছেন জাভি চতুর্থ দফা ‘হিট অ্যালার্ট’ জারি : এবারের তাপদাহ শেষেই বৃষ্টিপাতের আশা ফরিদপুরে বৃষ্টির জন্য নামাজে হাজারো মুসুল্লির কান্না পোরশার নোচনাহারে আগুনে ৩টি দোকান পুড়ে গেছে খুলনা বিভাগ ও ৬ জেলার ওপর দিয়ে বয়ে যাচ্ছে তীব্র তাপপ্রবাহ ‘১ টাকার কাজ ১০০ টাকায়, ৯৯ যায় মুজিব কোটে’ রাত পোহাতেই রুদ্ধদ্বার অনুশীলন শুরু বাংলাদেশের সাটুরিয়ায় প্রশান্তির বৃষ্টি চেয়ে সালাতুল ইসতিসকা আদায়

সকল