২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

জ্ঞানবাপী মসজিদের সমীক্ষা রিপোর্ট জমার জন্য আরো সময় চাইল কোর্ট কমিশন

জ্ঞানবাপী মসজিদ - ছবি : সংগৃহীত

জ্ঞানবাপী মসজিদের রিপোর্ট মঙ্গলবার (১৭ মে) বারাণসীর আদালতে জমা দেয়ার কথা ছিল। এদিকে সোমবার জ্ঞানবাপী মসজিদের ওজুখানায় একটি পাথর নিয়ে মামলা রুজু হয়েছে আদালতে। মামলাকারীর দাবি, সেই পাথর আদতে ‘শিবলিঙ্গ’। সেই মামলা দায়েরের পরই মসজিদের ওজুখানা সিল করার নির্দেশ দেয় আদালত।

যদিও সেই নির্দেশের পাল্টা মামলা দায়ের করবে বলে জানিয়েছেন মসজিদ পরিচালনা কমিটির আইনজীবী। মসজিদ কর্তৃপক্ষের দাবি, ওই পাথর শিবলিঙ্গ নয় বরং এটি ফোয়ারা।

আর এসব বিতর্কের মাঝেই সমীক্ষার রিপোর্ট জমা দেয়ার সময়সীমা মেয়াদ বৃদ্ধির জন্য আদালতের কাছে আবেদন জানিয়েছে কোর্ট কমিশনার।

সোমবার বারাণসী আদালতের নির্দেশে সিল করা হয় জ্ঞানবাপী মসজিদের ওজুখানা। সেই নির্দেশকে চ্যালেঞ্জ জানিয়েও আঞ্জুমানে ইন্তেজামিয়া মসজিদ কমিটি আবেদন দায়ের করবে বলে জানা গেছে।

উল্লেখ্য, সোমবার তৃতীয় দিনের সমীক্ষা চলাকালীন মসজিদের ওজুখানায় একটি পাথর মেলে। এক আইনজীবী সেই পাথরকে শিবলিঙ্গ দাবি করে আদালতের দ্বারস্থ হন এবং জায়গাটিকে সিল করার আবেদন জানান। সেই প্রেক্ষিতে ওজুখানা সিলের নির্দেশও দেয় বারাণসী আদালত।

তবে মুসলিম পক্ষের দাবি, যে পাথর মিলেছে, তা শিবলিঙ্গ নয় বরং ফোয়ারা। বিভ্রান্তি ছড়ানো হচ্ছে।

উল্লেখ্য, আদালতের নির্দেশে ১৪ মে শুরু হয় ভারতের উত্তর প্রদেশের কাশীর জ্ঞানবাপী মসজিদের সমীক্ষার কাজ। দিল্লির বাসিন্দা রাখি সিং, লক্ষ্মী দেবী, সীতা সাহু এবং অন্যদের আবেদনের পরিপ্রেক্ষিতে বারাণসী জেলা আদালতের নির্দেশে এই সমীক্ষা চালানো হয়।

এর আগেও একবার সমীক্ষা শুরু হয়, তবে তা বন্ধ হয়ে গিয়েছিল। সমীক্ষা ও ভিডিওগ্রাফির সময় বারাণসীর জ্ঞানবাপী-শ্রীঙ্গার গৌরী কমপ্লেক্সের খুব কাছেই দুটি স্বস্তিকের চিহ্ন দেখা গিয়েছিল বলে দাবি করেছিলেন সমীক্ষার ভিডিওগ্রাফার। এরপর উত্তেজনা ছড়ায়। পরে বিক্ষোভের মুখে সমীক্ষা স্থগিত রাখা হয়।

এরপরই মুসলিম পক্ষ কমিশনারের অপসারণের দাবি জানায়। তবে আদালত কমিশনার বদলের আর্জি খারিজ করে। উপরন্তু দ্রুত সমীক্ষা সম্পন্ন করে রিপোর্ট জমা দেয়ার নির্দেশ দেয়।

এ অবস্থায় সমীক্ষা চলাকালীন মসজিদের ভিতরে একটি এলাকায় শিবলিঙ্গ মিলেছে বলে দাবি উঠলে সেই নিয়ে মামলা দায়ের হয়।

সূত্র : হিন্দুস্থান টাইমস


আরো সংবাদ



premium cement
এলডিসি থেকে উত্তরণের পর সর্বোচ্চ সুবিধা পেতে কার্যকর পদক্ষেপ নিন : প্রধানমন্ত্রী নারায়ণগঞ্জ জেলার শ্রেষ্ঠ ওসি আহসান উল্লাহ ‘ট্রি অব পিস’ পুরস্কার বিষয়ে ইউনূস সেন্টারের বিবৃতি আনোয়ারায় বর্তমান স্বামীর হাতে সাবেক স্বামী খুন, গ্রেফতার ৩ ফতুল্লা প্রেস ক্লাবের ইফতার মাহফিল অনুষ্ঠিত বদরের শিক্ষায় ন্যায়-ইনসাফের সমাজ প্রতিষ্ঠায় ঐক্যবদ্ধ হতে হবে : সেলিম উদ্দিন ইসলামের বিজয়ই বদরের মূল চেতনা : ছাত্রশিবির পরিবেশ দূষণে বাংলাদেশে বছরে ২ লাখ ৭২ হাজার মানুষের মৃত্যু : বিশ্বব্যাংক নোয়াখালীতে ল’ইয়ার্স কাউন্সিলের ইফতার মাহফিল অনুষ্ঠিত ‘আইনের শাসন ও মানবাধিকার প্রতিষ্ঠার জন্য ল’ ইয়ার্স কাউন্সিল কাজ করে যাচ্ছে’ পুকুরে পাওয়া গেল ১০০ ইলিশ

সকল