২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫
`

ত্রিপুরায় রাতারাতি মুখ্যমন্ত্রী বদল! শেষ রক্ষা হবে কি বিজেপির?

ত্রিপুরায় রাতারাতি মুখ্যমন্ত্রী বদল! শেষ রক্ষা হবে কি বিজেপির? - ছবি : সংগৃহীত

বিধানসভা নির্বাচনের বাকি ১০ মাস। তার আগে রাতারাতি ত্রিপুরার মুখ্যমন্ত্রী পরিবর্তন করেছে বিজেপি। বিপ্লব দেবের জুতোতে পা গলালেন ডা: মানিক সাহা। বিজেপির করা এক সমীক্ষায় দেখা যাচ্ছে, এখন ত্রিপুরার নির্বাচন হলে বিজেপি জিতবে ১২ আসন যার ফলে হঠাৎ এ পরিবর্তন আনা হয়েছে বলে জানা গেছে।

বিজেপি সূত্রে জানা যায়, এক সপ্তাহ আগে গেরুয়া শিবিরের কেন্দ্রীয় নেতৃত্বের হাতে একটি সমীক্ষার রিপোর্ট আসে। ওই রিপোর্টে উঠে আসে ভয়াবহ তথ্য। যা দেখে রাতারাতি বিপ্লব দেবের মতো প্রভাবশালী নেতাকে ক্ষমতাচ্যুত করা হয়। তার পরিবর্তে মুখ্যমন্ত্রীর আসনে বসেন ডা: মানিক সাহা।

দলীয় সূত্রে জানা গেছে, বিজেপির সমীক্ষা বলছে, এখনই ত্রিপুরার নির্বাচন হলে বিজেপি জিতবে ১২ আসন। গতবার তারা পেয়েছিল ৩৩। বামেদের দখলে ছিল ১৪ আসন। কিন্তু এবার ওই আসন সংখ্যা বেড়ে হতে পারে ১৮ থেকে ২০। কংগ্রেস ও তৃণমূল পেতে পারে ১০ থেকে ১২টি আসন। তবে তৃণমূলের চেয়ে কংগ্রেসের আসন বেশি হতে পারে। আর তিপ্রা মথা অর্থাৎ উপজাতিদের দলটি পেতে পারে ২০ আসন। আর এই তথ্যই ভাবাচ্ছে গেরুয়া শিবিরকে। তাদের আশঙ্কা, বাম, কংগ্রেস এবং তিপ্রা মথা হাত মেলালে সরকার গড়তে পারবে না বিজেপি। পরিস্থিতি বদল করতেই তড়িঘড়ি মুখ্যমন্ত্রী পরিবর্তন করল গেরুয়া শিবির।

এই রিপোর্ট পেয়ে চিন্তিত কেন্দ্রীয় বিজেপি নেতৃত্ব। ত্রিপুরায় সরকার গড়ার রাস্তা মসৃণ করতে দ্রুত মুখ পরিবর্তন করল বিজেপি।

সূত্রের খবর, তৃণমূল ওই রাজ্যে পা রেখে বিরোধী ভোট ভাগ করার সুফলও বিজেপি পাচ্ছে না। তাই আর দেরি না করে সাহসী সিদ্ধান্ত নিল বিজেপি। প্রয়োজনে দলের ভেতর আরো পরিবর্তন ঘটাতে পারে কেন্দ্রীয় নেতৃত্ব। কিন্তু দিনের শেষে বিজেপির ভেতর কান পাতলেই শোনা যাচ্ছে একটাই প্রশ্ন, এত করেও কি শেষ রক্ষা হবে? ফের সরকার গড়তে পারবে কি বিজেপি?

সূত্র : সংবাদ প্রতিদিন


আরো সংবাদ



premium cement
চীনা কোম্পানি বেপজা অর্থনৈতিক জোনে ১৯.৯৭ মিলিয়ন ডলার বিনিয়োগ করবে মৃত মায়ের গর্ভে জন্ম নিলো নতুন প্রাণ দুই ভাইকে পিটিয়ে হত্যার প্রতিবাদ সমাবেশে কেউ মারা যায়নি : পুলিশ সুপার হামাসকে কাতার ছাড়তে হবে না, বিশ্বাস এরদোগানের জাহাজভাঙা শিল্পে শ্রমিক নিরাপত্তার উদ্যোগ ভালো লেগেছে : সীতাকুন্ডে মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস ১০ দেশের অংশগ্রহণে সামরিক মহড়া শুরু করল আরব আমিরাত গাজা থেকে ইসরাইলি সেনা প্রত্যাহারের পর ২ হাজার ফিলিস্তিনি নিখোঁজ ৯ বছর পর সৌদি আরবে আসছে ইরানি ওমরা কাফেলা দুই ভাইকে পিটিয়ে হত্যা : প্রতিবাদ সমাবেশে পুলিশের হামলার নিন্দা হেফাজতে ইসলামের ভর্তি পরীক্ষায় জবিতে থাকবে ভ্রাম্যমাণ পানির ট্যাংক ও চিকিৎসক মিয়ানমার থেকে ফেরত আসা বাংলাদেশীরা কারা?

সকল