০৭ জুলাই ২০২২, ২৩ আষাঢ় ১৪২৯, ৭ জিলহজ ১৪৪৩
`

আসামে প্রবল বৃষ্টিতে মৃত ৩, আটকে প্রায় ২৫ হাজার

আসামে প্রবল বৃষ্টিতে মৃত ৩, আটকে প্রায় ২৫ হাজার - ছবি : সংগৃহীত

সপ্তাহান্তে ভারী বৃষ্টি হতে পারে, এমন পূর্বাভাস ছিলই। সেই আশঙ্কা সত্যি করে তুমূল বৃষ্টিতে বিপর্যস্ত আসাম। প্রবল বৃষ্টিতে মৃত্যু হয়েছে এক নারীসহ তিনজনের। ডিমা হাসাও জেলায় বৃষ্টির কারণে ধস নেমে এই বিপত্তি হয়েছে।

ছয়টি জেলার প্রায় পঁচিশ হাজার মানুষ আটকে পড়েছেন। ক্ষতিগ্রস্ত হয়েছেন প্রায় দু’ হাজার হেক্টর চাষজমি। সেনা এবং আধা সামরিক বাহিনীর সাহায্যে আটকে থাকা মানুষকে উদ্ধারের কাজ চলছে। কর্মকর্তাদের মতে, ঘূর্ণিঝড় অশনির প্রভাবেই ব্যাপক ঝড় বৃষ্টি শুরু হয়েছে।

অবিরাম বৃষ্টির কারণে ইতোমধ্যেই পানি বাড়তে শুরু করেছে নদীগুলোতে। কর্মকর্তারা জানিয়েছেন, বহু নদী বিপৎসীমার উপর দিয়ে বইছে। কাছাড় জেলা থেকেই প্রায় দু’হাজার মানুষকে উদ্ধার করে নিরাপদ জায়গায় নিয়ে আসা হয়েছে।

ভারতের সংবাদ সংস্থা এএনআইয়ের একটি টুইটে দেখা যাচ্ছে, পানির তোড়ে ভেসে গেছে রাস্তার একাংশ। আসামের ডিমা হাসাও জেলার হাফলং এলাকায় ওই ঘটনা ঘটেছে।

সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে ডিমা হাসাও। সেখানে প্রায় ১২টি গ্রামে ধস নেমেছে বলে খবর। ক্ষতিগ্রস্ত হয়েছে প্রায় ৮০টি বাড়ি। এছাড়াও বৃষ্টির কারণে বন্যা পরিস্থিতি দেখা দিয়েছে গোটা জেলায়।

ডিমা হাসাও জেলার ডেপুটি কমিশনার জানিয়েছেন, মানুষকে রাস্তায় বেরতে বারণ করা হয়েছে। বন্যার ফলে বহু জায়গাতেই রাস্তা ধসে গেছে, ফলে যেকোনো সময়ে রাস্তা ভেঙে গিয়ে বিপদ বাড়তে পারে বলেই এমন সিদ্ধান্ত নেয়া হয়েছে। বেশ কিছু বাড়ি এবং অফিসও ক্ষতিগ্রস্ত হয়েছে বলে জানা গেছে।
সূত্র : আনন্দবাজার


আরো সংবাদ


premium cement