২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

ভারতের প্রসিদ্ধ আলেম মাওলানা আতিকুর রহমান সাম্ভলির ইন্তেকাল

মাওলানা আতিকুর রহমান সাম্ভলি - ছবি : সংগৃহীত

ভারতের প্রসিদ্ধ আলেম মাওলানা আতিকুর রহমান সাম্ভলি ইন্তেকাল করেছেন। ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন।

রোববার (২৩ জানুয়ারি) সন্ধ্যায় দিল্লিতে তার মৃত্যু হয়। এ সময় তার বয়স হয়েছিল ৯৬ বছর। তার পরিবার বলছে, বার্ধক্যজনিত কারণ ছাড়া তার আর বিশেষ কোনো শারীরিক সমস্যা ছিল না।

মাওলানা আতিকুর রহমান সাম্ভলি ভারতের বিখ্যাত আলেম মাওলানা মনজুর নোমানীর বড় ছেলে এবং মাওলানা খলিলুর রহমান সাজ্জাদ নোমানীর বড় ভাই।

তিনি মাসিক আল ফুরকানের দীর্ঘদিনের সম্পাদক ছিলেন। ষাটের দশকে তার ছোট ভাই হাফিজ নোমানীকে নিয়ে সাপ্তাহিক নেদায়ে ইসলাম প্রকাশ করেন।

ভারত স্বাধীনতার পর যেসব বরেণ্য লেখকের জন্ম হয় তিনি তাদের মধ্যে অন্যতম ছিলেন। মুসলমানদের বিভিন্ন সঙ্কটে তার কলম সবসময় জোরালো ভূমিকা পালন করে।

একইসাথে তিনি সাড়াজাগানো বেশ কয়েকটি বইও রচনা করেছেন। মাহফিলে কুরআন (ছয় খণ্ডের তাফসীর গ্রন্থ) এবং ওয়াকিয়ায়ে কারবালা বিশেষভাবে উল্লেখযোগ্য।

মাওলানা আতিকুর রহমান সাম্ভলি দারুল উলুম দেওবন্দে পড়াশোনা করেছেন। ব্রিটিশ আন্দোলনের অন্যতম নেতা মাওলানা হুসাইন আহমাদ মাদানির শিষ্যত্ব লাভ করেছিলেন। মাওলানা আসআদ মাদানি এবং মাওলানা সালেম কাসেমি (সাবেক মুহতামিম, দারুল উলুম দেওবন্দ ওয়াকফ) তার সহপাঠী ছিলেন।

তার দুই ছেলে ও ‍দুই মেয়ে রয়েছেন। সোমবার জোহরের নামাজের পর তার নামাজে জানাজা অনুষ্ঠিত হওয়ার কথা ছিল।

সূত্র : ইটিভি ভারত ও বাসিরাত অনলাইন


আরো সংবাদ



premium cement
ছুটির দিনেও ঢাকার বাতাস অস্বাস্থ্যকর কালিয়াকৈরে ছিনতাইকারীর অস্ত্রের আঘাতে স্বর্ণ ব্যবসায়ী বাবা-ছেলে আহত কাপাসিয়ায় চোর সন্দেহে গণপিটুনিতে নিহত ২ রাশিয়ার ২৬টি ড্রোন ধ্বংসের দাবি ইউক্রেনের উত্তর কোরিয়ার সাথে আলোচনার ক্ষেত্র তৈরি করতে চাচ্ছে যুক্তরাষ্ট্র মাগুরায় বজ্রপাতে ২ যুবকের মৃত্যু মিয়ানমারে সামরিক বাহিনী ‘অস্থায়ীভাবে’ ক্ষমতায় রয়েছে : জান্তা প্রধান গাজীপুরে কাভার্ডভ্যানের চাপায় মোটরসাইকেলচালক নিহত উত্তরপ্রদেশে কারাগারে মুসলিম রাজনীতিবিদের মৃত্যু : ছেলের অভিযোগ বিষপ্রয়োগের দক্ষিণ আফ্রিকায় বাস খাদে, নিহত ৪৫, বাঁচল একটি শিশু ইসরাইলের রাফা অভিযান পরিকল্পনা স্থগিত

সকল