২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫
`

বসন্তেই খুলছে সব স্কুল : আফগান শিক্ষা মন্ত্রণালয়

আফগানিস্তানে স্কুলে ক্লাস করছে শিক্ষার্থীরা (ফাইল ছবি) - ছবি : তোলো নিউজ

আফগানিস্তানে শিক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, চলতি বছর বসন্তেই দেশটিতে সব স্কুল খুলে দেয়া হবে। রোববার আফগান সংবাদমাধ্যমের কাছে শিক্ষা মন্ত্রণালয়ের এক কর্মকর্তা এই তথ্য জানান।

আফগান শিক্ষা মন্ত্রণালয়ের প্রকাশনা ও জনসংযোগ বিভাগের প্রধান আজিজ আহমদ রেয়ান বলেন, ‘আন্তর্জাতিক সম্প্রদায় ও যুক্তরাষ্ট্র শিক্ষকদের বেতন দিক বা না দিক, আমরা সরকারের পক্ষ থেকে এই বসন্তেই স্কুল খুলে দেবো। যুক্তরাষ্ট্র ও আন্তর্জাতিক সম্প্রদায়ের দাবির সাথে এর কোনো সংযোগ নেই।’

তিনি জানান, ইরানি নববর্ষের প্রথম দিন (২১ মার্চ) থেকেই সব বয়সের ছেলে-মেয়েদের স্কুল খুলে দেয়া হবে।

অপরদিকে উচ্চ শিক্ষা বিষয়ক মন্ত্রণালয়ের মুখপাত্র আহমদ তাকি বলেছেন, দেশের বিশ্ববিদ্যালয়গুরো শিগগিরই খুলে দেয়ার প্রচেষ্টা করছে মন্ত্রণালয়।

গত বছর মধ্য আগস্টে আফগানিস্তানের নিয়ন্ত্রণ তালেবানের নেয়ার পর থেকে দেশটির সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ হয়ে যায়। পরে প্রাথমিক স্কুল ও ছেলেদের হাইস্কুল চালু হলেও মেয়েদের হাইস্কুল এখনো বন্ধ রয়েছে।

সূত্র : তোলো নিউজ


আরো সংবাদ



premium cement
ফরিদপুরে নিহতদের বাড়ি মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী টিকটকে ভিডিও দেখে পুরস্কার, প্রভাব ফেলছে মানসিক স্বাস্থ্যে পাট শিল্পের উন্নয়নে জুট কাউন্সিল গঠন করা হবে: পাটমন্ত্রী মৃত্যুর মুখ থেকে ফিরেও নেতাকর্মীরা আবার ঘুরে দাঁড়িয়েছে : সালাম নবায়নযোগ্য জ্বালানি ৪০ শতাংশে উন্নীত করতে কাজ করছে সরকার : পরিবেশ সচিব সৌরশক্তি খাতে আবার মাথা তুলে দাঁড়াতে চায় জার্মানি ‘সরকারের সদিচ্ছার অভাবেই বিচার প্রক্রিয়ার ধীর গতি’ মোদি কি হিন্দু-মুসলমান মেরুকরণের চেনা রাজনীতিতে ফিরছেন? টাঙ্গাইলে বৃষ্টির জন্য ইসতেসকার নামাজ ফুলগাজীতে ছাদ থেকে পড়ে স্কুলছাত্রের মৃত্যু দোয়ারাবাজারে শিশু হত্যা মামলার আসামিসহ গ্রেফতার ২

সকল