২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

পাকিস্তানের সুপ্রিমকোর্টে প্রথম নারী বিচারপতির শপথ

পাকিস্তানের সুপ্রিমকোর্টের প্রথম নারী বিচারপতিকে শপথ পাঠ করাচ্ছেন প্রধান বিচারপতি - ছবি : সংগৃহীত

পাকিস্তানের সুপ্রিমকোর্টের প্রথম নারী বিচারপতি হিসেবে শপথ নিয়েছেন আয়েশা মালিক। সোমবার রাজধানী ইসলামাবাদের সুপ্রিমকোর্ট ভবনে শপথ গ্রহণ করেন তিনি।

পাকিস্তানি সুপ্রিমকোর্টের প্রধান বিচারপতি গুলজার আহমেদ এই শপথ অনুষ্ঠান পরিচালনা করেন।

অনুষ্ঠানে তিনি বলেন, আয়েশা মালিক কারো দয়ায় সুপ্রিমকোর্টের বিচারপতির দায়িত্ব পাননি।

প্রধান বিচারপতি বলেন, ‘নিজের মেধাগত যোগ্যতাতেই বিচারপতি আয়েশা এই পদে নিযুক্ত হয়েছেন।’

এর আগে গত বৃহস্পতিবার পাকিস্তানে সুপ্রিমকোর্টে ও হাইকোর্টে বিচারপতিদের নিয়োগ দেয়া পাঁচ সদস্যের জুডিশিয়াল কমিশন অব পাকিস্তানের (জেসিপি) বৈঠকে সুপ্রিমকোর্টের বিচারপতি হিসেবে আয়েশা মালিককে মনোনীত করা হয়। প্রধান বিচারপতির নেতৃত্বে জেসিপির বৈঠকে চার-এক ভোটে আয়েশা মালিককে মনোনীত করা হয়।

এর আগে গত বছরের ১৭ আগস্ট সুপ্রিমকোর্টের বিচারপতি মুশির আলমের অবসরের পর নতুন বিচারপতি নিয়োগে আয়েশা মালিকের নাম প্রস্তাব করেন লাহোর হাইকোর্টের প্রধান বিচারপতি।

যুক্তরাষ্ট্রের হার্ভাড বিশ্ববিদ্যালয় থেকে এলএলএম উত্তীর্ণ হওয়ার পর ১৯৯৭ সাল থেকে পাকিস্তানে আইনী পেশা শুরু করেন আয়েশা মালিক। ২০১২ সালে লাহোর হাইকোর্টে বিচারপতি নিযুক্ত হন তিনি।

গত বছর জুনে এক মামলায় যৌন নিপীড়নে ভুক্তভোগীর কুমারিত্ব পরীক্ষাকে ‘অবৈধ ও পাকিস্তানের সংবিধান বিরোধী’ হিসেবে ঐতিহাসিক রায় দেন আয়েশা মালিক।

সূত্র : জিও টিভি


আরো সংবাদ



premium cement
শেখ হাসিনার অন্তর্ভুক্তিমূলক রাজনীতি বিএনপিকে অন্ধকারে ঠেলে দিয়েছে : ওবায়দুল কাদের রাশিয়া সমুদ্র তীরবর্তী রিসোর্টে ১৬.৪ বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করবে সিরিয়ায় ইসরাইলি হামলায় নিহত ৩৬ সেনা সদস্য দৌলতদিয়া ঘাটে পন্টুন থেকে নদীতে পড়ে যুবকের মৃত্যু অ্যানেসথেসিয়ার পুরনো ওষুধ বাতিল করে কেন নতুনের জন্য বিজ্ঞপ্তি! বাইডেনের মেয়াদে রুশ-মার্কিন সম্পর্কের উন্নতির কোনো আশা নেই : রুশ রাষ্ট্রদূত ডিএমপির অভিযানে গ্রেফতার ৪০ নিউইয়র্কে মঙ্গোলিয়ার সাবেক প্রধানমন্ত্রীর ফ্ল্যাট জব্দ করবে যুক্তরাষ্ট্র! টাঙ্গাইলে লরি-কাভার্ডভ্যান সংঘর্ষে নিহত ১ জিম্বাবুয়ে সিরিজে অনিশ্চিত সৌম্য বেনাপোল সীমান্তে ৭০ লাখ টাকার স্বর্ণের বারসহ পাচারকারী আটক

সকল