২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

কাবুল বিমানবন্দর নিয়ে তুরস্ক ও কাতারের প্রাথমিক চুক্তি

কাবুল বিমানবন্দর - ছবি : সংগৃহীত

কাবুল বিমানবন্দর পরিচালনায় তুরস্ক ও কাতার একটি প্রাথমিক চুক্তিতে উপনীত হয়েছে। বৃহস্পতিবার তুর্কি কূনীতিক সূত্রের বরাত দিয়ে এমন সংবাদ প্রকাশ করেছে রয়টার্স।

আফগানিস্তানের পরিবহন ও বেসামরিক বিমান মন্ত্রণালয় জানিয়েছে, আফগানিস্তানের প্রধান (কাবুল) বিমানবন্দর পরিচালনায় প্রযুক্তিগত সহযোগিতার জন্য সংশ্লিষ্ট তুর্কি ও কাতারি দলগুলোর সাথে আলোচনা হয়েছে। এ বিষয়ে আফগান কর্তৃপক্ষের সাথে একটি চুক্তিতেও উপনীত হয়েছে দু’দেশ। আফগানিস্তানের পরিবহন ও বেসামরিক বিমান মন্ত্রণালয়ের প্রযুক্তি বিষয়ক একটি দল এ কাবুল বিমানবন্দর পরিচালনা নিয়ে আরো আলোচনার জন্য কাতারে যাবে।

আফগানিস্তানের পরিবহন ও বেসামরিক বিমান মন্ত্রণালয়ের মুখপাত্র ইমামুদ্দিন আহমদি বলেন, কাবুল বিমানবন্দরের বিমান চলাচল ও নিরাপত্তার বিষয়ে একটি সাধারণ চুক্তি হয়েছে। বিমানবন্দরের কোন বিষয়গুলোতে প্রযুক্তিগত সহযোগিতা প্রয়োজন তার বিষয়ে পরিষ্কার ধারণার জন্য পরীক্ষা-নিরীক্ষা করা প্রয়োজন।

কাবুল বিমানবন্দর পরিচালনায় তুরস্ক ও কাতারের এ চুক্তি বিষয়টি এমন সময়ে প্রকাশ্যে এসেছে যখন এ বিষয়ে সংযুক্ত আরব আমিরাতও আগ্রহ প্রকাশ করেছে। কাবুল বিমানবন্দর পরিচালনা করতে আরব আমিরাতের পক্ষ থেকে আফগান সরকারের সাথেও আলোচনা করা হয়েছে।

আফগান প্রধানমন্ত্রীর অন্যতম উপদেষ্টা আবদুল সালাম হানাফি এ বিষয়ে বলেন, আফগানিস্তানের শীর্ষ পাঁচ বিমানবন্দরের ভবিষ্যৎ নিয়ে দেশটির সরকারের শীর্ষ কর্মকর্তাদের সাথে আলোচনা করেছেন তুরস্ক ও কাতারের শীর্ষ কূটনীতিকরা।

সূত্র : তোলো নিউজ


আরো সংবাদ



premium cement
জাতিসঙ্ঘের ফিলিস্তিনি শরণার্থী সংস্থাকে আবার অর্থায়ন শুরু করবে জাপান শেখ হাসিনার অন্তর্ভুক্তিমূলক রাজনীতি বিএনপিকে অন্ধকারে ঠেলে দিয়েছে : ওবায়দুল কাদের রাশিয়া সমুদ্র তীরবর্তী রিসোর্টে ১৬.৪ বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করবে সিরিয়ায় ইসরাইলি হামলায় নিহত ৩৬ সেনা সদস্য দৌলতদিয়া ঘাটে পন্টুন থেকে নদীতে পড়ে যুবকের মৃত্যু অ্যানেসথেসিয়ার পুরনো ওষুধ বাতিল করে কেন নতুনের জন্য বিজ্ঞপ্তি! বাইডেনের মেয়াদে রুশ-মার্কিন সম্পর্কের উন্নতির কোনো আশা নেই : রুশ রাষ্ট্রদূত ডিএমপির অভিযানে গ্রেফতার ৪০ নিউইয়র্কে মঙ্গোলিয়ার সাবেক প্রধানমন্ত্রীর ফ্ল্যাট জব্দ করবে যুক্তরাষ্ট্র! টাঙ্গাইলে লরি-কাভার্ডভ্যান সংঘর্ষে নিহত ১ জিম্বাবুয়ে সিরিজে অনিশ্চিত সৌম্য

সকল