১৭ মে ২০২২
`

কাবুল বিমানবন্দর নিয়ে তুরস্ক ও কাতারের প্রাথমিক চুক্তি

কাবুল বিমানবন্দর - ছবি : সংগৃহীত

কাবুল বিমানবন্দর পরিচালনায় তুরস্ক ও কাতার একটি প্রাথমিক চুক্তিতে উপনীত হয়েছে। বৃহস্পতিবার তুর্কি কূনীতিক সূত্রের বরাত দিয়ে এমন সংবাদ প্রকাশ করেছে রয়টার্স।

আফগানিস্তানের পরিবহন ও বেসামরিক বিমান মন্ত্রণালয় জানিয়েছে, আফগানিস্তানের প্রধান (কাবুল) বিমানবন্দর পরিচালনায় প্রযুক্তিগত সহযোগিতার জন্য সংশ্লিষ্ট তুর্কি ও কাতারি দলগুলোর সাথে আলোচনা হয়েছে। এ বিষয়ে আফগান কর্তৃপক্ষের সাথে একটি চুক্তিতেও উপনীত হয়েছে দু’দেশ। আফগানিস্তানের পরিবহন ও বেসামরিক বিমান মন্ত্রণালয়ের প্রযুক্তি বিষয়ক একটি দল এ কাবুল বিমানবন্দর পরিচালনা নিয়ে আরো আলোচনার জন্য কাতারে যাবে।

আফগানিস্তানের পরিবহন ও বেসামরিক বিমান মন্ত্রণালয়ের মুখপাত্র ইমামুদ্দিন আহমদি বলেন, কাবুল বিমানবন্দরের বিমান চলাচল ও নিরাপত্তার বিষয়ে একটি সাধারণ চুক্তি হয়েছে। বিমানবন্দরের কোন বিষয়গুলোতে প্রযুক্তিগত সহযোগিতা প্রয়োজন তার বিষয়ে পরিষ্কার ধারণার জন্য পরীক্ষা-নিরীক্ষা করা প্রয়োজন।

কাবুল বিমানবন্দর পরিচালনায় তুরস্ক ও কাতারের এ চুক্তি বিষয়টি এমন সময়ে প্রকাশ্যে এসেছে যখন এ বিষয়ে সংযুক্ত আরব আমিরাতও আগ্রহ প্রকাশ করেছে। কাবুল বিমানবন্দর পরিচালনা করতে আরব আমিরাতের পক্ষ থেকে আফগান সরকারের সাথেও আলোচনা করা হয়েছে।

আফগান প্রধানমন্ত্রীর অন্যতম উপদেষ্টা আবদুল সালাম হানাফি এ বিষয়ে বলেন, আফগানিস্তানের শীর্ষ পাঁচ বিমানবন্দরের ভবিষ্যৎ নিয়ে দেশটির সরকারের শীর্ষ কর্মকর্তাদের সাথে আলোচনা করেছেন তুরস্ক ও কাতারের শীর্ষ কূটনীতিকরা।

সূত্র : তোলো নিউজ


আরো সংবাদ


premium cement
সিআরপিএফের দখলে বারানসীর জ্ঞানবাপী মসজিদ চত্বর আগামী জুলাই থেকে ট্রেড লাইসেন্স ছাড়া ব্যবসা করতে দেয়া হবে না : ডিএসসিসি মেয়র ত্রিপুরায় রাতারাতি মুখ্যমন্ত্রী বদল! শেষ রক্ষা হবে কি বিজেপির? সুইডেন ও ফিনল্যান্ডকে ন্যাটোতে দেখতে চায় না তুরস্ক সম্রাটের জামিন স্থগিত চেয়ে হাইকোর্টে দুদকের আবেদন কদমতলীতে গৃহবধূকে গলা টিপে হত্যার অভিযোগ : স্বামীসহ আটক ৪ হজযাত্রীদের পাসপোর্ট সংক্রান্ত জরুরি নির্দেশনা প্রেমের বিয়ের ৮ বছর পর স্ত্রীকে হত্যা, স্বামী গ্রেফতার রূপায়ণ সিটি উত্তরার প্রবেশ সড়ক উদ্বোধন চট্টগ্রাম বিশ্বের বৃহত্তম কার্বন বিপর্যয়ের ঝুঁকিতে জাপানি ‘সনি’ ব্র্যান্ড এখন পাওয়া যাবে সব ট্রান্সকম ডিজিটাল আউটলেটেও

সকল