২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

কাবুল বিমানবন্দর নিয়ে তুরস্ক ও কাতারের প্রাথমিক চুক্তি

কাবুল বিমানবন্দর - ছবি : সংগৃহীত

কাবুল বিমানবন্দর পরিচালনায় তুরস্ক ও কাতার একটি প্রাথমিক চুক্তিতে উপনীত হয়েছে। বৃহস্পতিবার তুর্কি কূনীতিক সূত্রের বরাত দিয়ে এমন সংবাদ প্রকাশ করেছে রয়টার্স।

আফগানিস্তানের পরিবহন ও বেসামরিক বিমান মন্ত্রণালয় জানিয়েছে, আফগানিস্তানের প্রধান (কাবুল) বিমানবন্দর পরিচালনায় প্রযুক্তিগত সহযোগিতার জন্য সংশ্লিষ্ট তুর্কি ও কাতারি দলগুলোর সাথে আলোচনা হয়েছে। এ বিষয়ে আফগান কর্তৃপক্ষের সাথে একটি চুক্তিতেও উপনীত হয়েছে দু’দেশ। আফগানিস্তানের পরিবহন ও বেসামরিক বিমান মন্ত্রণালয়ের প্রযুক্তি বিষয়ক একটি দল এ কাবুল বিমানবন্দর পরিচালনা নিয়ে আরো আলোচনার জন্য কাতারে যাবে।

আফগানিস্তানের পরিবহন ও বেসামরিক বিমান মন্ত্রণালয়ের মুখপাত্র ইমামুদ্দিন আহমদি বলেন, কাবুল বিমানবন্দরের বিমান চলাচল ও নিরাপত্তার বিষয়ে একটি সাধারণ চুক্তি হয়েছে। বিমানবন্দরের কোন বিষয়গুলোতে প্রযুক্তিগত সহযোগিতা প্রয়োজন তার বিষয়ে পরিষ্কার ধারণার জন্য পরীক্ষা-নিরীক্ষা করা প্রয়োজন।

কাবুল বিমানবন্দর পরিচালনায় তুরস্ক ও কাতারের এ চুক্তি বিষয়টি এমন সময়ে প্রকাশ্যে এসেছে যখন এ বিষয়ে সংযুক্ত আরব আমিরাতও আগ্রহ প্রকাশ করেছে। কাবুল বিমানবন্দর পরিচালনা করতে আরব আমিরাতের পক্ষ থেকে আফগান সরকারের সাথেও আলোচনা করা হয়েছে।

আফগান প্রধানমন্ত্রীর অন্যতম উপদেষ্টা আবদুল সালাম হানাফি এ বিষয়ে বলেন, আফগানিস্তানের শীর্ষ পাঁচ বিমানবন্দরের ভবিষ্যৎ নিয়ে দেশটির সরকারের শীর্ষ কর্মকর্তাদের সাথে আলোচনা করেছেন তুরস্ক ও কাতারের শীর্ষ কূটনীতিকরা।

সূত্র : তোলো নিউজ


আরো সংবাদ



premium cement
দ্রব্যমূল্য ঊর্ধ্বগতিতে সাধারণ মানুষ দিশেহারা : আমিনুল লিবিয়ায় নিয়ে সালথার যুবককে নির্যাতনের ঘটনায় মামলা, গ্রেফতার ১ মনুষ্য চামড়ায় তৈরি বইয়ের মলাট সরানো হলো হার্ভাড বিশ্ববিদ্যালয় থেকে আওয়ামী লীগকে বর্জন করতে হবে : ডা: ইরান আমরা একটা পরাধীন জাতিতে পরিণত হয়েছি : মেজর হাফিজ তরুণীর লাশ উদ্ধারের পর প্রেমিকসহ ৪ জনের বিরুদ্ধে মামলা ভিয়েনায় মুসলিম বিশ্বের রাষ্ট্রদূতদের ইফতারে ইসলামিক রিলিজিয়াস অথোরিটি আমন্ত্রিত এবার বাজারে এলো শাওমির তৈরি বৈদ্যুতিক গাড়ি সকল কাজের জন্য আল্লাহর কাছে জবাবদিহিতার অনুভূতি থাকতে হবে : মাওলানা হালিম বিএনপি জনগণের ভাগ্য পরিবর্তনের জন্য রাজনীতি করে : ড. মঈন খান সাজেকে পাহাড়ি খাদে পড়ে মাহিন্দ্রচালক নিহত

সকল