২৫ মে ২০২২
`

আফগানিস্তানে খুলছে সকল বিশ্ববিদ্যালয় : তালেবান

আফগান সরকারের উচ্চশিক্ষা বিষয়ক উপমন্ত্রী লুৎফুল্লাহ খায়েরখাওয়া - ছবি : সংগৃহীত

তালেবান নিয়ন্ত্রিত আফগান সরকারের উচ্চশিক্ষা বিষয়ক উপমন্ত্রী লুৎফুল্লাহ খায়েরখাওয়া বলেন, আগামী ১৫ দিনের মধ্যে চতুর্থ বর্ষের শিক্ষার্থীদের জন্য আফগানিস্তানের সকল বিশ্ববিদ্যালয় খুলে দেয়া হবে। আফগানিস্তানের রাজধানী কাবুলে হওয়া এক সম্মেলন তিনি এমন তথ্য দিয়েছেন। তিনি আরো বলেছেন, বিশ্ববিদ্যালয়ের চতুর্থ বর্ষের সাথে সংশ্লিষ্ট সকল কোর্সগুলোও আবার চালু করা হবে। মঙ্গলবার এমন সংবাদ প্রকাশ করেছে তোলো নিউজ।

আফগান সরকারের উচ্চশিক্ষা বিষয়ক উপমন্ত্রী বলেন, পুনরায় আফগানিস্তানের সকল বিশ্ববিদ্যালয় খুলে দেয়ার জন্য প্রস্তুতি নেয়া হয়েছে। ১০ থেকে ১৫ দিনের মধ্যে আপনারা আবার দেখতে পাবেন যে চতুর্থ বর্ষের সাথে সংশ্লিষ্ট সকল কোর্সগুলো আবার চালু করা হয়েছে।

এছাড়া আফগানিস্তানে প্রচলিত বর্তমান শিক্ষাব্যবস্থা বিলুপ্ত করে নতুন করে কোনো শিক্ষাব্যবস্থা চালু হওয়ার বিষয়ে যে গুঞ্জন সৃষ্টি হয়েছে তা নাকচ করে দিয়েছেন লুৎফুল্লাহ খায়েরখাওয়া। কারণ, তালেবান নিয়ন্ত্রিত আফগান সরকারের আইন ও রাজনীতি বিষয়ক বিভাগগুলো বর্তমান শিক্ষাব্যবস্থাকে বিলুপ্ত করবে না। তবে তিনি এটা জানিয়েছেন যে আফগানিস্তানের ইসলামিক আমিরাত ওই শিক্ষাদানের পদ্ধতির বিরোধী যা বিগত ২০ বছর ধরে চলে আসছে।

আফগানিস্তানের বিশ্ববিদ্যালয়গুলোতে চালু থাকা বিভিন্ন ফ্যাকাল্টির (অনুষদ) বিষয়ে তিনি বলেন, আফগানিস্তানের বিশ্ববিদ্যালয়গুলোতে চালু থাকা কোনো ফ্যাকাল্টিকে বিলুপ্ত করা হবে না।

আফগানিস্তান থেকে যে সকল শিক্ষা কর্মকর্তা পালিয়েছেন তাদের বিষয়ে উপমন্ত্রী লুৎফুল্লাহ খায়েরখাওয়া বলেন, আপনারা আফগানিস্তানে ফিরে আসুন এবং দেশের উচ্চশিক্ষা বিষয়ক মন্ত্রণালয়কে সহায়তা করুন। এছাড়া আফগানিস্তানের শিক্ষাব্যবস্থা পুনর্গঠনে তাদের সহায়তাও চেয়েছেন তিনি।

সূত্র : তোলো নিউজ


আরো সংবাদ


premium cement