১৭ জানুয়ারি ২০২২, ০৩ মাঘ ১৪২৮, ১৩ জমাদিউস সানি ১৪৪৩
`

জাতিসঙ্ঘের আহ্বানে যুক্তরাষ্ট্রকে সাড়া দিতেই হবে : তালেবান

জাতিসঙ্ঘের আহ্বানে যুক্তরাষ্ট্রকে সাড়া দিতেই হবে : তালেবান - ছবি : সংগৃহীত

আফগানিস্তানে তালেবানের সরকার যুক্তরাষ্ট্রের প্রতি আবারো তাদের কয়েক শ’ কোটি ডলার আটক অর্থ ছেড়ে দেয়ার আহ্বান জানিয়েছে। ২০ বছরের মার্কিন আগ্রাসনের পর যুদ্ধবিধ্বস্ত আফগানিস্তান এখন মানবিক বিপর্যয়ের মুখে রয়েছে।

গতকাল শুক্রবার তালেবানের মুখপাত্র জবিউল্লাহ মুজাহিদ মার্কিন সরকারের প্রতি আটক অর্থ ফেরত দেয়ার জন্য নতুন করে আহ্বান জানান। এর এক দিন আগে জাতিসঙ্ঘের মহাসচিব আফগানিস্তানের অর্থ ছাড় করার জন্য ওয়াশিংটনের প্রতি আহ্বান জানিয়েছিলেন।

জবিউল্লাহ মুজাহিদ এক টুইটার পোস্টে বলেন, আফগানিস্তানের আটক অর্থ ছেড়ে দেয়ার ব্যাপারে জাতিসঙ্ঘ মহাসচিব যুক্তরাষ্ট্রের প্রতি যে আহ্বান জানিয়েছেন আমরা তার প্রশংসা করি যুক্তরাষ্ট্রকে অবশ্যই আন্তর্জাতিক আহ্বানের প্রতি ইতিবাচক সাড়া এবং আফগানিস্তানের অর্থ ছাড় দিতে হবে।

গত আগস্ট মাসে মার্কিন সমর্থিত আফগান প্রেসিডেন্ট আশরাফ গনি দেশ থেকে পালিয়ে গেলে আফগানিস্তানের নিয়ন্ত্রণ তালেবানের হাতে চলে যায় এবং মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন প্রশাসন আফগানিস্তানের ৯৫০ কোটি ডলার আটক করে। এর পরপরই আন্তর্জাতিক অর্থ তহবিল বা আইএমএফ এবং বিশ্ব ব্যাংক আফগানিস্তানে তাদের কর্মকাণ্ড বন্ধ করে দেয়।

আশরাফ গনি সরকারের পতনের আগে আগস্ট মাসেই এ দুটি প্রতিষ্ঠান আফগানিস্তানকে ৩৪ কোটি ডলার অর্থ সরবাহের প্রতিশ্রুতি দিয়েছিল। মার্কিন সরকার আফগান অর্থ আটকের পর আন্তর্জাতিক অঙ্গনের বহু দেশ আফগানিস্তানের সাথে আর্থিক লেনদেন বা আফগানিস্তানকে সহযোগিতা করা বন্ধ করে দিয়েছে।
সূত্র : পার্সটুডে


আরো সংবাদ


premium cement
নাসিক নির্বাচনে কাউন্সিলর পদে যারা জিতলেন ২৪তম বিসিএস প্রশাসন অ্যাসোসিয়েশনের সভাপতি নাছির , সেক্রেটারি হামিদ বারিতে তেলজাতীয় ফসলের উৎপাদন বৃদ্ধি প্রকল্প শীর্ষক মাঠ দিবস পালন তেঁতুলিয়ায় দেশের সর্বনিম্ন তাপমাত্রা রাজধানীতে অসহায় ও দুস্থদের মধ্যে সেলাই মেশিন বিতরণ জামায়াতের প্রকাশিত সংবাদের প্রতিবাদ হাকালুকির বননিধন বন্ধে ব্যবস্থা গ্রহণে আইনি নোটিশ ৫ দফা দাবি আদায়ে লংমার্চের হুঁশিয়ারি গণকর্মচারীদের নববর্ষে আতশবাজি ও ফানুস ওড়ানো বন্ধের নির্দেশনা চেয়ে রিট বাবুগঞ্জে যৌন নির্যাতনের পর নারীকে হত্যা, গ্রেফতার ২ ৭ দফা দাবিতে চুয়েট শিক্ষার্থীদের পরীক্ষা বর্জন

সকল