২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

রুটিরুজির জোগানে বেঁচে থাকার লড়াই আফগানদের

রুটিরুজির জোগানে বেঁচে থাকার লড়াই আফগানদের - ছবি : সংগৃহীত

তালেবান আফগানিস্তান দখলের পর কাজ হারিয়েছেন একের পর এক আফগান নাগরিক। ধুঁকছে অর্থনীতি। রোজকার খাবারটুকুও জুটছে না। এমনই এক পরিবারের কথা জানা যাক।

নাগরিকদের দুর্দশা
সৈয়দ ইয়াসিন মোসাভি। বছর একত্রিশের এই কুলি জানান, তালেবান অভ্যুত্থানের পর থেকে তিনি কর্মহীন। তার কথায়, ‘শীতকালে যা প্রয়োজন তা দোকান থেকে আগে ধার করতাম, দু-তিন মাসের মধ্যে শোধ দিতাম।’ জিনিসের দাম এত বেড়েছে, এ বছর ভয়াবহ পরিস্থিতি, জানান ইয়াসিন।

তালেবানের বক্তব্য
তালেবানের মুখপাত্র জাবিহুল্লাহ মুজাহিদ রয়টার্সকে বলেন, ‘আমরা এই সমস্যাগুলো কমাতে চাই।’

সঙ্কটে আফগান মুলুক
২০ বছরের মধ্যে আফগানিস্তানে এমন সঙ্কট দেখা যায়নি। জাতিসঙ্ঘের অনুমান, প্রায় ২.৩ কোটি আফগান চরম ক্ষুধায় ভুগছে এবং প্রায় ৯০ লাখ আফগান দুর্ভিক্ষের মুখে রয়েছে।

ভয়াবহ পরিস্থিতি
আফগান নাগরিকদের ৫৫ শতাংশ দ্রুত চরম ক্ষুধায় ভুগতে পারে। কুবরার পরিবারও তেমনই। তিনি বলেন, ‘আমরা গত বছরে দুই বস্তা আটা পেয়েছি যা এখনো ব্যবহার করছি। এর পরে, আল্লাহ সাহায্য করবেন, এমনটাই ভাবছি।’ তিনি রয়টার্সকে জানান, ফেলে দেয়া ধাতুর টুকরো সংগ্রহ করত তার ছেলে, এখন সে কর্মহীন।

বিপদ ঠাণ্ডাতেও
খাদ্য সরবরাহ কম। এছাড়াও আফগানিস্তানে তীব্র ঠাণ্ডা। শীতে বামিয়ানের তাপমাত্রা দ্রুত হিমাঙ্কের নীচে নেমে যায়। এদিকে বেশিরভাগের মাথায় ত্রিপল ছাড়া কিছুই নেই। জ্বালানি কাঠ সংগ্রহ করাও তাই খাবার জোগাড়ের মতোই জরুরি।
সূত্র : ডয়চে ভেলে


আরো সংবাদ



premium cement
কারওয়ান বাজার থেকে সরিয়ে নেয়া হচ্ছে ডিএনসিসির আঞ্চলিক কার্যালয় এলডিসি থেকে উত্তরণের পর সর্বোচ্চ সুবিধা পেতে কার্যকর পদক্ষেপ নিন : প্রধানমন্ত্রী নারায়ণগঞ্জ জেলার শ্রেষ্ঠ ওসি আহসান উল্লাহ ‘ট্রি অব পিস’ পুরস্কার বিষয়ে ইউনূস সেন্টারের বিবৃতি আনোয়ারায় বর্তমান স্বামীর হাতে সাবেক স্বামী খুন, গ্রেফতার ৩ ফতুল্লা প্রেস ক্লাবের ইফতার মাহফিল অনুষ্ঠিত বদরের শিক্ষায় ন্যায়-ইনসাফের সমাজ প্রতিষ্ঠায় ঐক্যবদ্ধ হতে হবে : সেলিম উদ্দিন ইসলামের বিজয়ই বদরের মূল চেতনা : ছাত্রশিবির পরিবেশ দূষণে বাংলাদেশে বছরে ২ লাখ ৭২ হাজার মানুষের মৃত্যু : বিশ্বব্যাংক নোয়াখালীতে ল’ইয়ার্স কাউন্সিলের ইফতার মাহফিল অনুষ্ঠিত ‘আইনের শাসন ও মানবাধিকার প্রতিষ্ঠার জন্য ল’ ইয়ার্স কাউন্সিল কাজ করে যাচ্ছে’

সকল