২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

আফগানিস্তানে তেল ও গ্যাস খাতে বিনিয়োগ করতে চায় রাশিয়া : তালেবান

আফগানিস্তানে তালেবান কর্তৃপক্ষের শীর্ষ নেতারা - ছবি : সংগৃহীত

আফগানিস্তানের তালেবান কর্তৃপক্ষ জানিয়েছে যে দেশটির তেল ও গ্যাস খাতে বিনিয়োগ করার পরিকল্পনা করছে রাশিয়া। সোমবার আফগানিস্তানের রাজধানী কাবুলে রাশিয়ার বিনিয়োগকারীরা তালেবানের সাথে এক বৈঠকে মিলিত হন। এরপর রাশিয়ার বিনিয়োগের বিষয়ে এমন তথ্য দেন তালেবান কর্তৃপক্ষের মুখপাত্র।

তালেবান কর্তৃপক্ষের মুখপাত্র জবিউল্লাহ মুজাহিদ তার টুইটার অ্যাকাউন্টে বলেন, আফগানিস্তানের (তালেবান নিয়ন্ত্রিত) বর্তমান সরকারের সহকারী প্রধানমন্ত্রী মৌলভি সাহেব আব্দুল সালাম হানাফির সাথে বৈঠক করেছেন আফগান ও রাশিয়ান বিনিয়োগকারীদের যৌথ প্রতিনিধি দল। ওই বৈঠকে আফগান ও রাশিয়ান বিনিয়োগকারীরা তাদের প্রচেষ্টা, তেল ও গ্যাস অনুসন্ধান ও সংগ্রহ আর তেল-গ্যাস পরিশোধন কেন্দ্র নির্মাণের বিষয়ে আলোচনা করেন। সিমেন্ট ও মিশ্র ধাতু তৈরির প্লান্ট স্থাপন ও সিমেন্ট উৎপাদন কারখানা নির্মাণের বিষয়েও আলোচনা করা হয়।

তিনি বলেন, বিনিয়োগ বান্ধব আইন প্রণয়নের মাধ্যমে রুশ বিনিয়োগকে সমর্থন করা হবে।

২০২১ সালের ১৫ আগস্ট তারিখে তালেবানের ক্ষমতা গ্রহণের পর অনেক দেশই আফগানিস্তানে বিনিয়োগ করার কথা ঘোষণা করেছে।

এর আগে ২০২১ সালের অক্টোবর মাসে জবিউল্লাহ মুজাহিদ বলেছেন, আফগানিস্তানে বিলিয়ন বিলিয়ন ডলার বিনিয়োগ করতে চায় চীন। তবে এ ক্ষেত্রে তালেবান কর্তৃপক্ষকে চীনা সম্পদ ও শ্রমিকদের নিরাপত্তা দিতে হবে।

সূত্র : ইয়েনি শাফাক


আরো সংবাদ



premium cement
বগুড়ায় গ্যাসের চুলার আগুনে বৃদ্ধা নিহত বগুড়ায় ধানের জমিতে পানি সেচ দেয়া নিয়ে খুন জিআই স্বীকৃতির সাথে গুণগত মানের দিকেও নজর দিতে হবে : শিল্পমন্ত্রী অনির্দিষ্টকালের জন্য বন্ধ চুয়েট, শিক্ষার্থীদের হল ছাড়ার নির্দেশ সখীপুরে সাবেক ও বর্তমান এমপির সমর্থকদের মধ্যে ব্যাপক সংঘর্ষ তীব্র গরমের জন্য আওয়ামী লীগ সরকার অন্যতম দায়ী : মির্জা আব্বাস সৈয়দপুরে জামায়াতের উদ্যোগে সালাতুল ইসতিসকার নামাজ আদায় জিম্বাবুয়ে সিরিজের শুরুতে না থাকার কারণ জানালেন সাকিব ঝালকাঠিতে গ্রাম আদালত কার্যক্রম পরিদর্শনে ইউরোপীয় ইউনিয়নের প্রতিনিধি দল চুয়াডাঙ্গায় বাতাসে আগুনের হল্কা : গলে যাচ্ছে সড়কের পিচ বৃষ্টির নামাজ আদায়ের নিয়ম

সকল