১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫
`

আফগানিস্তানকে সাহায্য করার মতো সক্ষমতা একমাত্র ইরানের আছে

আফগানিস্তানকে সাহায্য করার মতো সক্ষমতা একমাত্র ইরানের আছে -

আফগানিস্তানের সাবেক প্রেসিডেন্ট আশরাফ গনির ভাই হাসমত গনি বলেছেন, দুই দশকের যুদ্ধে বিধ্বস্ত তার দেশকে সাহায্য করার মতো সক্ষমতা একমাত্র ইরানের আছে।

সাহার আফগানিস্তান টেলিভিশন চ্যানেলের অনুষ্ঠানে অর্থনীতিবিদ হাসমত গনি এই মন্তব্য করেন। আফগানিস্তান থেকে মার্কিন সেনা প্রত্যাহার এবং তালেবানের দেশ দখলের পরবর্তী পরিস্থিতি সম্পর্কে মন্তব্য করতে গিয়ে তিনি একথা বলেন।

মার্কিন আগ্রাসনের পর আফগানিস্তানের উন্নয়নে অন্য দেশগুলোর সহযোগিতার ব্যাপারে অনীহা অথবা অক্ষমতার কথা উল্লেখ করে হাসমত গনি বলেন, ইরানের সাহায্য ছাড়া আফগান পরিস্থিতির উন্নয়ন ঘটানো কোনোভাবেই সম্ভব হতো না এবং এখনো ইরানই একমাত্র দেশ যে প্রকৃত অর্থেই আফগানিস্তানকে সাহায্য করতে পারে।

আফগানিস্তানের এই অর্থনৈতিক বিশেষজ্ঞ সুস্পষ্ট করে বলেন, ইরানের সক্ষমতা আছে; অন্যদিকে পাকিস্তান, চীন এবং রাশিয়া আফগানিস্তানকে সম্ভবত সাহায্য করতে চাইবে না।

হাসমত গনি আরো বলেন, গত ৪০ বছরে আফগানিস্তান থেকে বেশকিছু বিনিয়োগকারী ইরানে চলে গেছেন এবং আফগান জনশক্তির একটা বিরাট অংশ শরণার্থী হিসেবে প্রতিবেশী এই দেশে আশ্রয় নিয়েছেন। এ কারণে ইরান বিনিয়োগকারীর দিক থেকে এবং শ্রমশক্তির দিক থেকে -দুভাবেই অবদান রাখতে পারে এবং তা আফগানিস্তানের অর্থনীতির জন্য কল্যাণ বয়ে আনতে পারে।
সূত্র : পার্সটুডে


আরো সংবাদ



premium cement
ইরানের ওপর চাপ বাড়াচ্ছে পাশ্চাত্যের দেশগুলো সিদ্ধিরগঞ্জে দুর্ধর্ষ ডাকাতি, নগদ টাকাসহ ৮০ লাখ টাকার মালামাল লুট প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনীর উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী পরীমণির বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানার আবেদন স্থায়ী যুদ্ধবিরতি না হওয়ায় গাজায় মানবিক প্রচেষ্টা সম্পূর্ণ ব্যর্থ : রাশিয়া পিকআপচালককে হত্যা করে রেললাইনে লাশ ফেল গেল দুর্বৃত্তরা এক মাস না যেতেই ভেঙে গেলো রাজকীয় বিয়ে! ইউক্রেনে রাশিয়ার ক্ষেপণাস্ত্র হামলায় নিহত ১৭ নোয়াখালীতে মেলায় সংর্ঘষ নিহত ১ কবরস্থান থেকে বৃদ্ধার বস্তাবন্দি লাশের রহস্য উন্মোচন : পুত্রবধূ ও নাতনি গ্রেফতার মিরসরাইয়ে বজ্রপাতে কৃষকের তিন গরুর মৃত্যু

সকল