১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

ওমিক্রন আতঙ্কের মাঝেই ভারতে আসছেন পুতিন

ওমিক্রন আতঙ্কের মাঝেই ভারতে আসছেন পুতিন - ফাইল ছবি

ওমিক্রন আতঙ্কের মাঝেও আজ অর্থাৎ সোমবার ভারত সফরে আসছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। দ্বিপাক্ষিক সম্পর্ক আরো মজবুত করতে ভারত-রাশিয়া সামিটে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সাথে আলোচনায় বসবেন তিনি। পাশাপাশি, টু প্লাস টু বৈঠকে অংশ নিতে ইতোমধ্যে দিল্লির পালম বিমানবন্দরে পৌঁছেছেন রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভ।

২০১৯ সালের নভেম্বরে ব্রাসিলিয়ায় ব্রিকস সামিটের পর এই প্রথমবার বৈঠকে বসতে চলেছেন মোদি ও পুতিন। দুই দেশের সম্পর্ক যে অত্যন্ত মজবুত সেই ইঙ্গিত দিয়ে করোনার নয়া স্ট্রেন ‘ওমিক্রন’ সংক্রমণের মধ্যেও সফর বাতিল করেননি রুশ প্রেসিডেন্ট।

জানা গেছে, সামিটে দুই দেশের মধ্যে একাধিক বিষয়ে আলোচনা হবে। প্রযুক্তি ও প্রতিরক্ষাসহ একাধিক চুক্তি হতে পারে দুই দেশের মধ্যে। বিশেষ করে নয়াদিল্লি ও মস্কোর মধ্যে কৌশলগত সহযোগিতা আরো বাড়িয়ে তোলার বিষয়ে কথা বলবেন মোদি ও পুতিন।

এই বার্ষিক সম্মেলনের আগে দুই দেশের মধ্যে টু প্লাস টু অর্থাৎ বিদেশ ও প্রতিরক্ষামন্ত্রণালয় স্তরে বৈঠক হতে চলেছে। নয়াদিল্লিতে রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভের সাথে আলোচনায় বসবেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শংকর। একইভাবে রুশ প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শইগুর সাথে সাক্ষাৎ করবেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং।

উল্লেখ্য, ভারতের প্রধানমন্ত্রীর সাথে পুতিনের বৈঠকে এস-৪০০ মিসাইল সিস্টেম নিয়ে আলোচনা হতে পারে। দেয়া হতে পারে সেই ক্ষেপণাস্ত্রের প্রেসেন্টশনও। বলে রাখা ভালো, এই মিসাইল সিস্টেমের বিভিন্ন যন্ত্রাংশ ইতোমধ্যে ভারতে পৌঁছতে শুরু করেছে। যা নিয়ে ঘোর আপত্তি রয়েছে আমেরিকার।
সূত্র : সংবাদ প্রতিদিন


আরো সংবাদ



premium cement
‘শাহাদাতের তামান্নায় উজ্জীবিত হয়ে কাজ করলে বিজয় অনিবার্য’ কারাগারে নারী হাজতিকে হাত-পা বেঁধে নির্যাতন, প্রধান কারারক্ষীসহ ৩ জনের বদলি প্যারিসে ইরানি কনস্যুলেটে ঢুকে আত্মঘাতী হামলার হুমকিদাতা গ্রেফতার প্রেম যমুনার ঘাটে বেড়াতে যেয়ে গণধর্ষণের শিকার, গ্রেফতার ৫ ‘ব্যাংকিং খাতের লুটপাটের সাথে সরকারের এমপি-মন্ত্রী-সুবিধাবাদী আমলারা জড়িত’ ইরানের সাথে ‘উঁচু দরের জুয়া খেলছে’ ইসরাইল! অসুস্থ নেতাকর্মীদের পাশে সালাম-মজনু গলাচিপায় বিদ্যুৎস্পৃষ্টে শিশুর মৃত্যু মসজিদের ভেতর থেকে খাদেমের ঝুলন্ত লাশ উদ্ধার মোরেলগঞ্জে সৎভাইকে কুপিয়ে হত্যা দুবাই পানিতে তলিয়ে যাওয়ার কারণ কি কৃত্রিম বৃষ্টি ঝরানো?

সকল