১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

ফের উত্তেজনা নাগাল্যান্ডে, সেনা ঘাঁটিতে আক্রমণ গ্রামবাসীদের

ফের উত্তেজনা নাগাল্যান্ডে, সেনা ঘাঁটিতে আক্রমণ গ্রামবাসীদের - ছবি : সংগৃহীত

ভারতের নাগাল্যান্ড রাজ্যে নতুন করে উত্তেজনা ছড়িয়ে পড়েছে। রোববার সন্ধ্যায় সহিংসতায় সেখানে আরো একজনের মৃত্যু হয়েছে। আসাম রাইফেলসের ঘাঁটিতে আক্রমণ করতে গিয়ে প্রাণ হারালেন ওই গ্রামবাসী।

শনিবার রাতে নাগাল্যান্ডের মন জেলার ওটিং গ্রামে নিরাপত্তা বাহিনীর গুলিতে অন্তত ১৩ জন গ্রামবাসী নিহত হয়েছেন। মৃত্যু হয়েছে এক নিরাপত্তারক্ষীরও। ওই ঘটনার পর ইতিমধ্যেই রাজ্যজুড়ে উত্তেজনা ছড়িয়েছে। রোববার সন্ধ্যাতেও তার রেশ দেখা গেল।

স্থানীয় সংবাদমাধ্যম সূত্রে খবর, সন্ধ্যার দিকে আসাম রাইফেলসের একটি ঘাঁটিতে আক্রমণ করে গ্রামবাসীদের একাংশ। পুলিশের দাবি, নিরাপত্তারক্ষীদের ঘাঁটি ভেঙে জ্বালিয়ে দেয়ার পরিকল্পনা ছিল বিক্ষোভকারীদের। ওই ঘটনায় আরো একজনের মৃত্যু হয়েছে। শনিবার রাত থেকে এখন পর্যন্ত মোট ১৫ জন মারা গিয়েছেন বলে জানানো হয়েছে প্রশাসনের তরফে।

নতুন করে যাতে উত্তেজনা যাতে ছড়াতে না পারে, সে কারণে মন জেলাজুড়ে ইন্টারনেট এবং এসএমএস পরিষেবা আগেই বন্ধ করে দিয়েছে প্রশাসন। নির্দেশে বলা হয়েছে, হোয়াটসঅ্যাপ, ফেসবুকের মাধ্যমে যাতে ভুয়ো খবর বা ছবি ছড়াতে না পারে সে কারণে এই সিদ্ধান্ত নেয়া হয়েছে।

আসাম রাইফেলসের তরফে একটি বিবৃতি জারি করে বলা হয়েছে, ‘গোয়েন্দা সূত্রে খবর পেয়েই সন্ত্রাসবাদীদের ধরতে ওটিং গ্রামে অভিযান চালায় সেনা জওয়ানরা।’ এই গুলিচালনার ঘটনায় নাগাল্যান্ডের মুখ্যমন্ত্রীও নেইফিউ রিও তদন্তের নির্দেশ দিয়েছেন। তদন্তের জন্য একটি উচ্চ পর্যায়ের তদন্তকারী দল গঠন করা হয়েছে।
সূত্র : আনন্দবাজার পত্রিকা


আরো সংবাদ



premium cement
নেতানিয়াহুসহ ইসরাইলি মন্ত্রীদের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করবে আইসিসি! ঢাকায় কাতারের আমিরের নামে সড়ক ও পার্ক তেহরানের প্রধান বিমানবন্দরে পুনরায় ফ্লাইট চালু হামলায় কোনো ক্ষতি হয়নি : ইরানি কমান্ডার ইরানের পরমাণু কর্মসূচির ‘কেন্দ্র’ ইসফাহান : সাবেক মার্কিন কর্মকর্তা মিয়ানমারের বিজিপির আরো ১৩ সদস্য বাংলাদেশে রুমায় অপহৃত সোনালী ব্যাংকের সেই ম্যানেজারকে চট্টগ্রামে বদলি দুবাইয়ে বন্যা অব্য়াহত, বিমানবন্দর আংশিক খোলা ভারতে লোকসভা নির্বাচনে ভোটগ্রহণ শুরু শুক্রবার সকালে ঢাকার বাতাস ‘সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর’ শুক্রবার সকালে ঢাকার বাতাস ‘সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর’

সকল