২৩ জানুয়ারি ২০২২, ০৯ মাঘ ১৪২৮, ১৯ জমাদিউস সানি ১৪৪৩
`

ফের উত্তেজনা নাগাল্যান্ডে, সেনা ঘাঁটিতে আক্রমণ গ্রামবাসীদের

ফের উত্তেজনা নাগাল্যান্ডে, সেনা ঘাঁটিতে আক্রমণ গ্রামবাসীদের - ছবি : সংগৃহীত

ভারতের নাগাল্যান্ড রাজ্যে নতুন করে উত্তেজনা ছড়িয়ে পড়েছে। রোববার সন্ধ্যায় সহিংসতায় সেখানে আরো একজনের মৃত্যু হয়েছে। আসাম রাইফেলসের ঘাঁটিতে আক্রমণ করতে গিয়ে প্রাণ হারালেন ওই গ্রামবাসী।

শনিবার রাতে নাগাল্যান্ডের মন জেলার ওটিং গ্রামে নিরাপত্তা বাহিনীর গুলিতে অন্তত ১৩ জন গ্রামবাসী নিহত হয়েছেন। মৃত্যু হয়েছে এক নিরাপত্তারক্ষীরও। ওই ঘটনার পর ইতিমধ্যেই রাজ্যজুড়ে উত্তেজনা ছড়িয়েছে। রোববার সন্ধ্যাতেও তার রেশ দেখা গেল।

স্থানীয় সংবাদমাধ্যম সূত্রে খবর, সন্ধ্যার দিকে আসাম রাইফেলসের একটি ঘাঁটিতে আক্রমণ করে গ্রামবাসীদের একাংশ। পুলিশের দাবি, নিরাপত্তারক্ষীদের ঘাঁটি ভেঙে জ্বালিয়ে দেয়ার পরিকল্পনা ছিল বিক্ষোভকারীদের। ওই ঘটনায় আরো একজনের মৃত্যু হয়েছে। শনিবার রাত থেকে এখন পর্যন্ত মোট ১৫ জন মারা গিয়েছেন বলে জানানো হয়েছে প্রশাসনের তরফে।

নতুন করে যাতে উত্তেজনা যাতে ছড়াতে না পারে, সে কারণে মন জেলাজুড়ে ইন্টারনেট এবং এসএমএস পরিষেবা আগেই বন্ধ করে দিয়েছে প্রশাসন। নির্দেশে বলা হয়েছে, হোয়াটসঅ্যাপ, ফেসবুকের মাধ্যমে যাতে ভুয়ো খবর বা ছবি ছড়াতে না পারে সে কারণে এই সিদ্ধান্ত নেয়া হয়েছে।

আসাম রাইফেলসের তরফে একটি বিবৃতি জারি করে বলা হয়েছে, ‘গোয়েন্দা সূত্রে খবর পেয়েই সন্ত্রাসবাদীদের ধরতে ওটিং গ্রামে অভিযান চালায় সেনা জওয়ানরা।’ এই গুলিচালনার ঘটনায় নাগাল্যান্ডের মুখ্যমন্ত্রীও নেইফিউ রিও তদন্তের নির্দেশ দিয়েছেন। তদন্তের জন্য একটি উচ্চ পর্যায়ের তদন্তকারী দল গঠন করা হয়েছে।
সূত্র : আনন্দবাজার পত্রিকা


আরো সংবাদ


premium cement