১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

ভারতে ইন্টারনেট ব্যবসা শুরুর আবেদন এলন মাস্কের

 ভারতে ইন্টারনেট ব্যবসা শুরুর আবেদন এলন মাস্কের
ভারতে ইন্টারনেট ব্যবসা শুরুর আবেদন এলন মাস্কের - ফাইল ছবি

এরই মধ্যে তার উচ্চাকাঙ্ক্ষার রেশ ছড়িয়ে দিয়েছেন মহাকাশে। এবার কি ভারতেও নিজের আধিপত্য বিস্তার করতে চাইছেন বিশ্বের অন্যতম ধনকুবের এলন মাস্ক? ভারতে ইন্টারনেট পরিষেবা শুরু করতে চায় তার সংস্থা ‘স্টারলিঙ্ক’। আর এর ফলে ফের সামনাসামনি তার সাথে টক্কর শুরু হতে চলেছে ভারতের ধনীতম ব্যক্তি মুকেশ আম্বানির।

মনে করা হচ্ছে রিলায়েন্স জিওকে কড়া চ্যালেঞ্জে ফেলতে পারে মাস্কের সংস্থা। অন্য়ান্য টেলিকম সংস্থাগুলোর সাথেও নিঃসন্দেহে টক্কর থাকবে স্টারলিঙ্কের। কিন্তু মূল লড়াইটা হতে চলেছে আম্বানির সাথেই। যাকে ঘিরে শোরগোল দেশের শিল্পমহলে।

ইতোমধ্যেই মাস্কের সংস্থা ভারতে ইন্টারনেট পরিষেবা শুরুর তোড়জোড় শুরু করেছে। কয়েক দিন আগেই কেন্দ্রের তরফে একটি বয়ানে বলা হয়েছে, এখনো পর্যন্ত স্টারলিঙ্ক ভারতে পরিষেবা দেয়ার লাইসেন্স পায়নি। তাই দেশবাসীকে ওই পরিষেবা সাবস্ক্রাইব না করার আরজি জানানো হয়েছে। বলা হয়েছে এতে ক্ষতি হতে পারে। এই বয়ানের পরই নড়েচড়ে বসেছেন মাস্ক। তার সংস্থার তরফে ইতোমধ্যেই বাণিজ্যিক লাইসেন্সের আবেদন করা হয়েছে।

এ প্রসঙ্গে সংস্থার ভারত শাখার ডিরেক্টর সঞ্জয় ভার্গব জানিয়েছেন, আমাদের আশা, কোনো বড়সড় বাধার সম্মুখীন না হলে ২০২২ সালের ৩১ জানুয়ারির মধ্যেই আমরা বাণিজ্যিক লাইসেন্স পেয়ে যাব। অনুমতি না পেলে আমরা পরিষেবা শুরু করব না।

২০২২ সালের ডিসেম্বরের মধ্যে ২ লাখ ডিভাইস ইনস্টল করে ফেলাই লক্ষ্য স্টারলিঙ্কের। এর মধ্যে ৮০ শতাংশই গ্রামীণ এলাকায়। যা তাৎপর্যপূর্ণ বলেই মনে করছে ওয়াকিবহাল মহল। গ্রামে একবার ইন্টারনেট পরিষেবা পৌঁছে দিতে পারলে যে আমজনতার একটা বড় অংশকেই গ্রাহক হিসেবে পাওয়া যাবে, তাতে নিঃসন্দেহে চাপ বাড়বে অন্য টেলিকম সংস্থাগুলোর উপরে। তবে কেন্দ্রের ওই বয়ানের পরে লাইসেন্স পেতে যে স্টারলিঙ্কের সমস্যা হতে পারে সেই সম্ভাবনাও রয়েছে। আগামী দিনে কেন্দ্র তাদের অনুমতি দেয় কিনা, আপাতত সেটাই দেখার। তবে একবার অনুমতি পেয়ে গেলে লড়াই যে জমে যাবে তা নিশ্চিত।
সূত্র : সংবাদ প্রতিদিন

দেখুন:

আরো সংবাদ



premium cement
ফরিদপুরের গণপিটুনিতে নিহত ২ নির্মাণশ্রমিক জাতিসঙ্ঘে ফিলিস্তিনি সদস্যপদ লাভের প্রস্তাবে যুক্তরাষ্ট্রের ভেটো তীব্র তাপপ্রবাহে বাড়ছে ডায়রিয়া হিটস্ট্রোক মাছ-ডাল-ভাতের অভাব নেই, মানুষের চাহিদা এখন মাংস : প্রধানমন্ত্রী মৌসুমের শুরুতেই আলু নিয়ে হুলস্থূল মধ্যস্বত্বভোগীদের কারণে মূল্যস্ফীতি পুরোপুরি নিয়ন্ত্রণ করা যাচ্ছে না এত শক্তি প্রয়োগের বিষয়টি বুঝতে পারেনি ইসরাইল রাখাইনে তুমুল যুদ্ধ : মর্টার শেলে প্রকম্পিত সীমান্ত বিএনপির কৌশল বুঝতে চায় ব্রিটেন ভারতের ১৮তম লোকসভা নির্বাচনের প্রথম দফার ভোট আজ নিষেধাজ্ঞার কারণে মিয়ানমারের সাথে সম্পৃক্ততায় ঝুঁকি রয়েছে : সেনাপ্রধান

সকল