২৩ জানুয়ারি ২০২২, ০৯ মাঘ ১৪২৮, ১৯ জমাদিউস সানি ১৪৪৩
`

ভারতে ইন্টারনেট ব্যবসা শুরুর আবেদন এলন মাস্কের

 ভারতে ইন্টারনেট ব্যবসা শুরুর আবেদন এলন মাস্কের
ভারতে ইন্টারনেট ব্যবসা শুরুর আবেদন এলন মাস্কের - ফাইল ছবি

এরই মধ্যে তার উচ্চাকাঙ্ক্ষার রেশ ছড়িয়ে দিয়েছেন মহাকাশে। এবার কি ভারতেও নিজের আধিপত্য বিস্তার করতে চাইছেন বিশ্বের অন্যতম ধনকুবের এলন মাস্ক? ভারতে ইন্টারনেট পরিষেবা শুরু করতে চায় তার সংস্থা ‘স্টারলিঙ্ক’। আর এর ফলে ফের সামনাসামনি তার সাথে টক্কর শুরু হতে চলেছে ভারতের ধনীতম ব্যক্তি মুকেশ আম্বানির।

মনে করা হচ্ছে রিলায়েন্স জিওকে কড়া চ্যালেঞ্জে ফেলতে পারে মাস্কের সংস্থা। অন্য়ান্য টেলিকম সংস্থাগুলোর সাথেও নিঃসন্দেহে টক্কর থাকবে স্টারলিঙ্কের। কিন্তু মূল লড়াইটা হতে চলেছে আম্বানির সাথেই। যাকে ঘিরে শোরগোল দেশের শিল্পমহলে।

ইতোমধ্যেই মাস্কের সংস্থা ভারতে ইন্টারনেট পরিষেবা শুরুর তোড়জোড় শুরু করেছে। কয়েক দিন আগেই কেন্দ্রের তরফে একটি বয়ানে বলা হয়েছে, এখনো পর্যন্ত স্টারলিঙ্ক ভারতে পরিষেবা দেয়ার লাইসেন্স পায়নি। তাই দেশবাসীকে ওই পরিষেবা সাবস্ক্রাইব না করার আরজি জানানো হয়েছে। বলা হয়েছে এতে ক্ষতি হতে পারে। এই বয়ানের পরই নড়েচড়ে বসেছেন মাস্ক। তার সংস্থার তরফে ইতোমধ্যেই বাণিজ্যিক লাইসেন্সের আবেদন করা হয়েছে।

এ প্রসঙ্গে সংস্থার ভারত শাখার ডিরেক্টর সঞ্জয় ভার্গব জানিয়েছেন, আমাদের আশা, কোনো বড়সড় বাধার সম্মুখীন না হলে ২০২২ সালের ৩১ জানুয়ারির মধ্যেই আমরা বাণিজ্যিক লাইসেন্স পেয়ে যাব। অনুমতি না পেলে আমরা পরিষেবা শুরু করব না।

২০২২ সালের ডিসেম্বরের মধ্যে ২ লাখ ডিভাইস ইনস্টল করে ফেলাই লক্ষ্য স্টারলিঙ্কের। এর মধ্যে ৮০ শতাংশই গ্রামীণ এলাকায়। যা তাৎপর্যপূর্ণ বলেই মনে করছে ওয়াকিবহাল মহল। গ্রামে একবার ইন্টারনেট পরিষেবা পৌঁছে দিতে পারলে যে আমজনতার একটা বড় অংশকেই গ্রাহক হিসেবে পাওয়া যাবে, তাতে নিঃসন্দেহে চাপ বাড়বে অন্য টেলিকম সংস্থাগুলোর উপরে। তবে কেন্দ্রের ওই বয়ানের পরে লাইসেন্স পেতে যে স্টারলিঙ্কের সমস্যা হতে পারে সেই সম্ভাবনাও রয়েছে। আগামী দিনে কেন্দ্র তাদের অনুমতি দেয় কিনা, আপাতত সেটাই দেখার। তবে একবার অনুমতি পেয়ে গেলে লড়াই যে জমে যাবে তা নিশ্চিত।
সূত্র : সংবাদ প্রতিদিন

দেখুন:

আরো সংবাদ


premium cement
‘ইরান-রাশিয়া-চীন যৌথ নৌমহড়া যুক্তরাষ্ট্রকে কঠোর বার্তা দিয়েছে’ বিধ্বস্ত টোঙ্গায় আর্থিক পরিষেবা চালু, অগ্রাধিকার খাবার পানির টিগ্রায়ে ত্রাণের অভাবে জীবনের ঝুঁকিতে শরণার্থীরা : জাতিসঙ্ঘ শাবি শিক্ষার্থীদের সাথে দুপুরে দ্বিতীয় দফা বৈঠক শিক্ষামন্ত্রীর বাড়ির পেছনে পড়েছিল যুবকের রক্তাক্ত লাশ ঘোড়া দিয়ে হালচাষ নতুন প্রেসিডেন্টের শপথ নেয়ার আগে হন্ডুরাসের কংগ্রেসে হাতাহাতি ফরিদ উদ্দিনের পক্ষে অন্য ভিসি’রা সেনাশাসিত মিয়ানমার ছাড়ছে টোটাল, শেভরন ও শেল পেনসিলভেনিয়ায় বানরবাহী ট্রাক দুর্ঘটনা, পালিয়েছে কয়েকটি ‘ক্ষুধার সম্মুখীন’ আফগানিস্তানের জন্য সাহায্যের হাত বাড়ান : ইমরান খান

সকল