২৩ জানুয়ারি ২০২২, ০৯ মাঘ ১৪২৮, ১৯ জমাদিউস সানি ১৪৪৩
`

আফগানিস্তানে কূটনৈতিক প্রতিনিধি পাঠাবে ফ্রান্স

ইমানুয়েল ম্যাক্রোঁ - ছবি : সংগৃহীত

ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ বলেছেন. ফ্রান্সসহ ইউরোপের কয়েকটি দেশ আফগানিস্তানে কূটনৈতিক প্রতিনিধি পাঠানোর চিন্তা করছে। এই লক্ষ্যে কাবুলে একটি অভিন্ন দূতাবাস স্থাপনের পরিকল্পনা করছে দেশগুলো।

কাতারের রাজধানী দোহায় শনিবার এক সংবাদ সম্মেলনে এই কথা বলেন তিনি।

এর আগে শুক্রবার দুই দিনের সফরে কাতারের রাজধানী দোহায় যান তিনি।

ম্যাক্রোঁ বলেন, 'আমরা ইউরোপের কয়েকটি দেশ মিলে একটি সংস্থা তৈরি করতে যাচ্ছি যেখানে ইউরোপের দেশগুলো তাদের রাষ্ট্রদূত নিয়োগ দেবে এবং তারাই ইউরোপের প্রতিনিধি হিসেবে কাজ করবেন।'

তবে এর মধ্য দিয়ে তালেবান সরকারকে কূটনীতিক ও রাজনৈতিকভাবে স্বীকৃতি দেয়া হচ্ছে না বলে জানান তিনি।

এর আগে তালেবানের সঙ্গে আলোচনার পর গত ২৮ নভেম্বর ইউরোপীয় ইউনিয়ন এক বিবৃতিতে জানিয়েছে, শিগগিরই তারা আফগানিস্তানে একটি মিশন খুলতে পারে।

চলতি বছর তালেবানের সাথে চুক্তি অনুযায়ী আফগানিস্তান থেকে যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন বহুজাতিক বাহিনী প্রত্যাহার করা হয়। এর অংশ হিসেবে ফ্রান্সও আফগানিস্তানে মোতায়েন দেশটির সৈন্যদের প্রত্যাহার করে নেয়।

দেশটিতে মার্কিন সমর্থনপুষ্ট আন্তর্জাতিক সম্প্রদায়ের স্বীকৃত সরকারের সাথে শান্তি স্থাপনের ব্যর্থতায় গত আগস্টে আফগানিস্তানের নিয়ন্ত্রণ নেয় তালেবান। তালেবানের আফগানিস্তানের নিয়ন্ত্রণ নেয়ায় ফ্রান্সসহ পশ্চিমা দেশগুলো কাবুল থেকে তাদের কূটনীতিক দফতর গুটিয়ে নেয়।

সূত্র : পার্সটুডে


আরো সংবাদ


premium cement
বিপিএল মাতাতে গেইল এখন ঢাকায় জাতিসঙ্ঘে ইরানের বকেয়া পরিশোধ করে দিলো দক্ষিণ কোরিয়া ইউক্রেন-রাশিয়া নিয়ে মন্তব্যের জেরে জার্মান নৌবাহিনী প্রধানের পদত্যাগ রাশিয়ার সাথে সীমান্ত উত্তেজনার মধ্যেই ইউক্রেনে পৌঁছল মার্কিন সামরিক সাহায্য বিনা নোটিশেই দখলদারদের উচ্ছেদ করা হবে : মেয়র আতিক রিয়েলিটি শো ‘সাওতুল কোরআনে’ ইয়েস কার্ড পেলো ঢাকার ১৫ কিশোর সরকার বিরোধী দল ও মত শূন্য বাংলাদেশ চায় : রিজভী ২শ শিক্ষার্থীকে বৃত্তি দিলো জিয়াউল হক মাইজভান্ডারী ট্রাস্ট ট্রান্সজেন্ডার নারীকে যৌন নির্যাতন শৈলকুপায় ট্রাকের ধাক্কায় সেনা সদস্যের মৃত্যু শীতে কাঁপছে দেশ, এরই মধ্যে বৃষ্টির আভাস

সকল