২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

দিল্লির বায়ু দূষণের জন্য দায়ী পাকিস্তান!

কারখানা ও গাড়ির ধোঁয়া থেকে দিল্লিতে মারাত্মক বায়ু দূষণ ছড়াচ্ছে - ছবি : সংগৃহীত

দিল্লি-এনসিআর এলাকায় বায়ুদূষণের জন্য পার্শ্ববর্তী রাজ্যগুলোকেও সতর্ক করেছিল সুপ্রিম কোর্ট। কারখানা ও গাড়ির ধোঁয়া থেকে মারাত্মক বায়ু দূষণ ছড়াচ্ছে বলে জানানো হয়েছিল। কিন্তু উত্তরপ্রদেশ সরকারের পক্ষ থেকে বলা হয়েছে, দূষণের জন্য দায়ী পাকিস্তান। পাকিস্তান থেকেই দূষিত বায়ু ঢুকে পড়ছে দিল্লি এলাকায়।

একথা শুনে অবাক হয়েছেন ভারতের প্রধান বিচারপতি এনভি রমনা প্রশ্ন করেন, ‘তাহলে আপনারা পাকিস্তানের শিল্প বন্ধ করতে চান? এ প্রশ্নের জবাব অবশ্য দিতে পারেননি যোগীর প্রশাসনের আইনজীবীরা। ​

শুক্রবার উত্তরপ্রদেশের পক্ষে কাজ করা আইনজীবী রণজিৎ কুমার সাফাই দিয়ে বলেন, দিল্লির দূষণের জন্য উত্তরপ্রদেশের কোনো দায় নেই। বাতাস আসছে পাকিস্তান থেকে এবং ওই বাতাস দূষিত।

এমন বক্তব্য দিয়ে উচ্চ আদালতের কাছে যোগী সরকার অনুরোধ করেছে যে উত্তরপ্রদেশ রাজ্যের চিনির কল ও দুধের কারখানাগুলো যেন বন্ধ না করা হয়। ওই অনুরোধে আরো বলা হয়েছে, চিনি কলগুলো ৮ ঘণ্টা চলার অনুমতি দেয়া হয়েছে কিন্তু তা যথেষ্ট নয়।

উল্লেখ্য, ১৩ নভেম্বর থেকে বায়ু দূষণের কারণে স্কুল বন্ধ করে দিয়েছিল রাজধানীর প্রশাসন। সোমবার আবার তা খুলে দেয়া হয়। তাতে ক্ষুব্ধ হয়ে গতকাল সুপ্রিম কোর্ট বলেছে, প্রাপ্তবয়স্করা বাড়ি থেকে কাজ করছে আর তিন-চার বছরের শিশুরা স্কুলে যাচ্ছে! এরপরেই ফের অনির্দিষ্টকালের জন্য স্কুল বন্ধ করে দিয়েছে অরবিন্দ কেজরিওয়াল সরকার।

সূত্র : আজকাল


আরো সংবাদ



premium cement
জামালপুরে সড়কে দাপিয়ে বেড়াচ্ছে হাজার হাজার অবৈধ গাড়ি কালীগঞ্জে আওয়ামী লীগে বিভেদ শরীয়তপুরে বৃদ্ধি পাচ্ছে ভুট্টার আবাদ মিরসরাইয়ে ৩ দিনের ব্যবধানে কেজিপ্রতি আলুতে দাম বেড়েছে ১০ টাকা ফরিদপুরের পদ্মাপাড়ে ভ্রাম্যমাণ আদালতের অভিযান ২৩ এস্কেভেটর ও ৮ ট্রাক ফেলে পালালো বালুদস্যুরা বরগুনায় দুই সাংবাদিকসহ ১২ জনের বিরুদ্ধে মামলা গলাচিপায় নির্বাচনী মাঠে সম্ভাব্য প্রার্থীরা নাটোরে চেয়ারম্যান প্রার্থী লুৎফুল হাবীবকে শোকজ হোসেনপুরে গ্রামের গ্রাহকরা দিনে এক ঘণ্টাও বিদ্যুৎ পাচ্ছেন না ঈদগাঁওতে আচরণবিধি লঙ্ঘন করায় ৭ প্রার্থীকে জরিমানা গাজীপুরে স্মার্ট প্রিপেইড মিটার স্থাপন কার্যক্রম উদ্বোধন

সকল